Art of Living

শিক্ষার হেরফের AOL-101(PC-B)

শিক্ষার হেরফের AOL-101(PC-B)

by Towhidul Islam 212-15-4149 -
Number of replies: 0

Name: Towhidul Islam Soikot

ID: 212-15-4149

sec: PC-B


শিক্ষা এমন একটি শিষয় যা আমাদের মদ া মানুদষর দ্বারাশিকশি হদ পাদর শকন্তু এই শিক্ষায় ককাদনা শিকৃ শ িা ভুলপদ্ধশ থাকদল পুদরা শিক্ষা িযিস্থাই হুমশকর মুদে পদ়ে। আমাদের শিক্ষা িযিস্থার নীশ ও কাঠাদমা ভুল। আমরা আমাদের সন্তানদের ভুল পদথ ি়ে করশি িা আমাদের শিক্ষািযিস্থা চাশলদয় যাচ্ছি কযোদন আমরা স্বাধীনভাদি শকিু শিেদ পারশি না। আমরা কয শিক্ষা গ্রহণ কশর াদ আনন্দ কনই আিার আমাদের শিক্ষকরা আনদন্দর সাদথ আমাদের প়োদ পাদরন না যার কারদণ শিক্ষা আমাদের জনয কিাঝা হদয় রদয় যায়। যা আমাদের জনয কমাদিও ভাদলা েির নয়। আমরা আমাদের জীিদনর কিশিরভাগ সময় কয পাঠ শিদেশি া িযিহার করদ পাশর না, িা আমরা া কথদক জীশিকা শনি বাহ করদ পাশর না। একটি কযাশরয়ার এিং আমাদের পরি ী জীিন িহন কদর। এর জনয শুধুশিক্ষাথীরাই োয়ী নয়, শিক্ষকরাও োয়ী। আিার আমরা যেন ভাষা শিেদ যাই, েনআমরা হাহাকার কশর কযোদন আমরা িাংলা ভাষা টঠকমদ া শিেদ পাশর না আিার ইংদরচ্ছজ ভাষাও টঠকমদ া শিেদ পাশর না। আমাদের শিক্ষকরা কয ইংদরচ্ছজ ভাষা কিোন া সটঠকভাদি কিোদনা যায় না যার জনয আমরা শকিু ই শিেদ পাশর না। এেন আমরা আিা কশর কয শিক্ষার কক্ষদে আমাদের আর এই পাথ বকয থাকদি না এিং আমরা শিিি কথদক সটঠকভাদি শিেদ পারি।‘লেখাপড়া করে যে গাড়ি-ঘোড়া চড়ে সে।’ ছোটবেলায় বহুবার এ কথা গুণীজনদের কাছে শুনেছি। এটি আসলেই ভাবার মত বিষয়। যারা শুধুলেখাপড়া করা তারাই কি গাড়ি-ঘোড়ায় চড়তে পারে।আর লে খাপড়া বলতে আমরা মলূত মখুস্থ করা বঝিুঝি। কি ন্তু এই মখুস্ত বা কণ্ঠস্থ করার বি দ্যা দি য়ে কি একটি জাতি সফলতা আসবে । এই জাতি র সফলতা খুবই অনি শ্চি ত কারণ এই জাতি কখন ো চি ন্তা বা কল্পনা শক্তি র ব্যবহার করতে পারে না। একটা কাজ সম্পন্ন করতে যতটুকু প্রয় োজন তার মধ্যে ই আমরা সীমাবদ্ধ থাকি । এর বাহি রে আমরা চিন্তা করতে পারলে ও তা সম্পন্ন করা সম্ভব হয় না। পাখি খাঁচায় আটকে রাখে লে যে মন বে র হওয়ার জন্য অস্থি র হয়ে যায়। অনরূু পভাবে আমাদের ও এই চি ন্তাভাবনা বা আটকে থাকার অস্থি রতা থাকলে আমরা একটি চি ন্তাশীল ও সফল জাতি হিসেবে পরি চি তি লাভ করতাম। কি ন্তু দর্ভুর্ভাগ্যে র বি ষয় যে আমাদে র চি ন্তা এখন ো এত োদরূ পর্যন্ত বি স্তার লাভ করতে পারে নি ।

ঢাকা শহরকে দে খলে মনে হয় ক োন আবদ্ধ খাঁচায় বা আবদ্ধ জায়গায় এসে ছি । এখানকার বসবাসরত

মানষুদে রকে দে খলে মনে হয় যে ন ক োন ফার্মে রর্মে মরুগি । তাদে র শুধুকাজ হল খাওয়া এবং আবদ্ধ

খাঁচায় বসবাস করা। ( এখানে আবদ্ধ বলতে নি র্দি ষ্ট একই কাজ বারবার চালি য়ে যাওয়া কে ব োঝান ো

হয়ে ছে )

এই আবদ্ধ ব্যবস্থায় আমরা হারি য়ে ছি আমাদে র স্বাস্থ্য এবং আনন্দ উপভ োগ করার সুয োগ গুল ো।

শুধুমাত্র পাঠ্যবইয়ে র জ্ঞান দি য়ে ই একজন মানষু হওয়া সম্ভব না। হ্যাঁযা প্রয় োজন তা ত ো শি খতে ই হবে

কি ন্তু তাই বলে যে শুধুপাঠ্যবইয়ে র বা নি র্ধারি ত বইয়ে র মধ্যে ই সীমাবদ্ধ থাকলে চলবে না। এর সাথে

স্বাধীন শি ক্ষা বা অতি রি ক্ত কি ছুজ্ঞান অর্জন করা থাকে লে ই তবে সে মানষু হওয়ার পথে সামনে এগ োতে

থাকবে ।

একজন হাতে পায়ে বে ড়ে উঠছে বলে ই সে পরি পক্ক হয়ে গি য়ে ছে এমনটা বলাই বাহুল্য। শুধুশারীরি ক

ভাবে বে ড়ে উঠলে একজন পরি পক্ক মানষু হওয়া যায়না চি ন্তা ও জ্ঞানে র দি ক দি য়ে ও বে ড়ে উঠলে ই তবে

তাকে একজন পরি পক্ক মানষু বলা যায়।

কারি কারি ডি গ্রী, সার্টিফি কে ট অর্জন করলে ই যে মানষু হয়ে গে ল এমনটা হওয়াও অসম্ভব। আমাদে র

শি ক্ষা ব্যবস্থায় শুধুমখুস্থবি দ্যার উপরে ই জ োর দে ওয়া হয়। কি ন্তু এই শি ক্ষাব্যবস্থায় মলূত হওয়ার

কথা ছি ল চি ন্তাশক্তি এবং জ্ঞান অর্জনকে প্রাধান্য দে ওয়া। যাতে একটি উন্নত জাতি হি সে বে বি শ্বে র কাছে

পরি চি তি লাভ করে ।

মখুস্ত ধর্মী শি ক্ষা ব্যবস্থার ফলে ই আমাদে র এই অবস্থা আমাদে র না আছে ক োন ভাল ো বদ্ধিুদ্ধি না আছে

ক োন উন্নতি সব কে মন যে ন স্তব্ধ হয়ে আছে । আমরা ফাঁকি দে ওয়ার দি ক থে কে খুবই ঝান।ু আমরা

বি ভি ন্নভাবে পরি পক্ক মানষু হয়ে গি য়ে ছি এটা প্রকাশে র চে ষ্টা করি কি ন্তু আদ ৌ সম্ভব না আমরা ভি তর

হতে এখনো অপরি পক্ক আমরা এখন অ বাচ্চাদে র মতই আচরণ করি ।