Art of Living

Assignment for TE students

Assignment for TE students

by Muhammad Sajidul Islam -
Number of replies: 74

Write your assignment on the article 

https://nagorik.prothomalo.com/%E0%A6%B6%E0%A6%BF%E0%A6%95%E0%A7%8D%E0%A6%B7%E0%A6%BE%E0%A7%9F-%E0%A6%B0%E0%A7%82%E0%A6%AA%E0%A6%BE%E0%A6%A8%E0%A7%8D%E0%A6%A4%E0%A6%B0-%E0%A6%B0%E0%A7%82%E0%A6%AA%E0%A6%BE%E0%A6%A8%E0%A7%8D%E0%A6%A4%E0%A6%B0%E0%A7%87%E0%A6%B0-%E0%A6%B6%E0%A6%BF%E0%A6%95%E0%A7%8D%E0%A6%B7%E0%A6%BE 

 (only for TE students Section: A&B)

In reply to Muhammad Sajidul Islam

Re: Assignment for TE students

by Shopna Ferdose -
Shopna ferdose
Id:201-23-895
Section:B
শিক্ষায় রূপান্তর, রূপান্তরের শিক্ষা

We want a lot in life, but what do we get? We get very little of what we want. We are just as successful as we can accept what we don't get.
About a decade ago, we used to sit in the classroom on our own. At that time no one had any idea that online teaching could also be done. But now all the study activities are going online. This is the reality and we have to accept this reality. Many of us blame this situation on reluctance to learn. It only hurts us. We need to keep in mind that the real purpose of education is to be age-appropriate (adapting to new and hostile environments). And we should try to do the right thing without wasting this important time. Now if we do not blame ourselves for this situation and adapt ourselves to the new situation, our education will be complete.
In reply to Shopna Ferdose

Re: Assignment for TE students

by Zahid Hasan Fahim -
Name: MD. Zahid Hasan Fahim
ID: 201-23-829
Sec: A
Department : Textile Engineering

শিক্ষায় রূপান্তর, রূপান্তরের শিক্ষা

রূপান্তর শব্দটির সাথে আমরা সবাই খুব পরিচিত।
রূপান্তর শব্দটির অর্থ হলো নতুন একটি পরিবর্তন। অর্থাৎ, আগে যা ছিল তার তুলনায় নতুন কোনো মাধ্যমে রূপ প্রদান করা।

শিক্ষাই জাতির মেরুদন্ড । আর এই মেরুদন্ডকে টিকে রাখার জন্য আমাদের সুশিক্ষায় শিক্ষিত হতে হবে। শুধু বই পড়লেই শিক্ষিত হওয়া যায়না মনের দিক থেকে যে বেশি উদার সেই বড় শিক্ষিত।বর্তমানে আমাদের দেশের মানুষরা গ্রন্থগত বিদ্যা আর মধ্যে পড়ে থাকে।তারা মুখস্থ বিদ্যা ছাড়া কিছুই বোঝে না। এতে করে তারা জীবনে সফল করতে পারলেও মানবিক বিকাশটা পরিপূর্ণভাবে গড়ে ওঠে না। এই আধুনিক যুগে বাবা মা রা অন্যদের সাথে তাল মিলাতে গিয়ে ছোটবেলা থেকেই বাচ্চচাদের ওপর চাপ সৃষ্টি করে। তাদের মতে ছোটবেলা থেকে চাপ সৃষ্টি না করলে তাহারা মানুষ হতে পারবে না । এতে করে বাচ্চাদের কল্পনাশক্তি ও চিন্তা শক্তির ওপর বিরূপ প্রভাব পড়ে। তাদের ভিতর কোনো প্রকার রস থাকে না। আর এই নিরস চিন্তাভাবনার জন্য তারা শিক্ষাকে ভালো হবে কাজে লাগাতে পারে না। কল্পনা চর্চা করতে না পারলে তার স্বাভাবিক বিকাশ কখনোই ঘটে না। বাহির সম্পর্কে কোনো ধারণা না থাকলে শুধুমাত্র মুখস্ত বিদ্যার জোরে যতই অর্থ উপার্জন করা হোক না কেন আপাতদৃষ্টিতে তার কোন দাম নেই। কারণ শিক্ষা শুধু অর্থ উপার্জন করার জন্য না নিজের মনুষ্যত্বকে বিকাশিত করার জন্য। কিন্তু বর্তমানে কেউ তা করেনা ফলে শিক্ষার হেরফের সৃষ্টি হচ্ছে। গ্রন্থগত বইয়ের পাশাপাশি বাহিরের সম্পর্কে ধারণা থাকলেই কেবল প্রকৃত মানুষ হওয়া সম্ভব। শিক্ষিত মানুষ হয়ে যদি আশেপাশে মানুষের পাশে না দাঁড়াতে পারি তাহলে সেই শিক্ষাগ্রহণ টা নিরর্থক। কারণ শিক্ষার মূল উদ্দেশ্য হলো মনুষ্যত্ব অর্জন। বোর্ড বইয়ের পাশাপাশি অন্যান্য বই পড়া সাহিত্য চর্চা করা উচিত। কিন্তু বর্তমানে পিতা-মাতারা বাচ্চাদের এসব পড়তে দেয় না। ফলে তারা মানসিক বিকাশে দুর্বল হয়ে পড়ে এবং তারা প্রকৃত শিক্ষায় শিক্ষিত হতে পারে না ।
In reply to Muhammad Sajidul Islam

Re: Assignment for TE students

by Mahbubul Haque Shaon -
Name: MD. Mahbubul Haque
ID: 201-23-846
Sec: B
Department : Textile Engineering

শিক্ষায় রূপান্তর, রূপান্তরের শিক্ষা

সময় এবং পরিবেশের সাথে নিজেকে গুছিয়ে নেওয়ার অত্যন্ত জরুরী। যে সময় এবং পরিবেশের সাথে নিজেকে তাল মিলিয়ে রাখতে পারবে সেই টিকে থাকবে আর যারা পারবে না তারা বিলুপ্ত হয়ে যাবে। সময় এবং পরিস্থিতির সাথে নিজেকে সবসময় বদলে নিতে হবে। শিক্ষার ক্ষেত্রে ঠিক তেমনি। যদি মনস্থির করা থাকে আমাকে শিক্ষা গ্রহণ করতেই হবে তাহলে বিভিন্ন পদ্ধতি অবলম্বন করে শিক্ষা গ্রহণ করতে হবে। পরিস্থিতি যতই প্রতিকূলে থাকুক না কেন তা অনুকূলে এনে শিক্ষা গ্রহণ করা উচিত।তবে এক্ষেত্রে যে শিক্ষার্থীরা এ সকল কিছু পরিবর্তন একা মোকাবেলা করবে তা নয় এক্ষেত্রে শিক্ষকদেরও সর্বোচ্চ পরিমাণ সহায়তা করতে হবে শিক্ষা গ্রহণের ক্ষেত্রে এবং শিক্ষকদের নিজেদের পাঠদান পদ্ধতির পরিবর্তন করতে হবে। এবং তা সময় উপযোগী হতে হবে। সুতরাং আমরা বলতে পারি পরিবর্তন সকলের জন্য প্রযোজ্য । সময়ের সাথে সময় উপযোগী সিদ্ধান্ত নিয়ে পাঠদান পদ্ধতিতে পরিবর্তন করাই শ্রেয়। সঠিক শিক্ষা দান এবং উন্নত মানের শিক্ষার জন্য সময়ের সাথে সময় উপযোগী সিদ্ধান্ত নিয়ে শিক্ষায় রূপান্তর প্রয়োজন।
In reply to Muhammad Sajidul Islam

Re: Assignment for TE students

by Jannat Ara Richi -
Name: Jannat Ara Richi
Id No: 201-23-868
sec: PC-B
Dept. of TE

শিক্ষায় রূপান্তর, রূপান্তরের শিক্ষা

রূপান্তর শব্দটির সাথে আমরা সবাই খুব পরিচিত।
রূপান্তর শব্দটির অর্থ হলো নতুন একটি পরিবর্তন। অর্থাৎ, আগে যা ছিল তার তুলনায় নতুন কোনো মাধ্যমে রূপ প্রদান করা।

এখন আসা যাক শিক্ষার রূপান্তর বলতে কি বুঝায় তা নিয়ে আলোচনা করা।
আমরা যদি একটু পিছনে ফিরে তাকাই তাহলে দেখতে পারবো আমাদের আগেরকার শিক্ষাব্যবস্থা এবং বর্তমান শিক্ষাব্যবস্থার মধ্যে আমূল পরিবর্তন এসেছে।
যদি সেই বিংশ শতাব্দীর সাথে একবিংশ শতাব্দীর তুলনা করা হয় তাহলে সেটা আকাশ পাতাল সমান হবে।
এথেকে বুঝা যায় যে সময় এবং পারিপার্শ্বিক পরিবেশ বিবেচনা করে রূপান্তর ঘটে থাকে যাকে আমরা এখন শিক্ষার রূপান্তর নামকরণ করছি।
এখন আমাদের এই মহামারীর সময়েও তেমনি একটি পরিবর্তন এসেছে শিক্ষাক্ষেত্রে। আর সেটি হলো অফলাইন থেকে অনলাইন কার্যক্রমের উদ্ভাবন।
অনলাইন কার্যক্রম কিন্তু অনেক আগে থেকেই ছিল তবে আগে এই কার্যক্রমের ব্যাপ্তিটা ছিল সীমিত । এখন আমরা সবাই একটি প্রতিকূল পরিবেশের মধ্য দিয়ে যাচ্ছি। এমতাবস্থায় আমাদের শিক্ষাব্যবস্থাটা যেন একেবারে বিলুপ্ত না হয়ে যায় তার জন্যই এই রূপান্তরের আবির্ভাব ঘটেছে।
তবে অনলাইন কার্যক্রম যে বাহ্যিক ক্লাসরুমের একদম শতভাগ বিকল্প পদ্ধতি তা মনে করা হয়তো একরকমের ভুল ই বলা চলে। কেননা এই রূপান্তরটি একটি সময়ের ব্যবধান মাত্র। কারন এই কার্যক্রমের সাথে হয়তো আমরা আগে থেকেই খুব একটা পরিচিত ছিলাম না। যার ফলস্বরূপ অনেক শিক্ষার্থীই পিছিয়ে পড়ছে এই কার্যক্রম থেকে। আবার অনেকের কাছেই এটি বিলাসীতার অংশবিশেষ।
সুতরাং বলা যায় যে, শিক্ষার রূপান্তরের যেমন ইতিবাচক দিক ও প্রভাব রয়েছে ঠিক তেমনই নেতিবাচক প্রভাব ও রয়েছে। তবে রূপান্তরটি ঠিক কতটা যৌক্তিক তা বিবেচনা করে সময়োপযোগী সিদ্ধান্ত গ্রহণ করা উচিত।
In reply to Muhammad Sajidul Islam

Re: Assignment for TE students

by shoun islam -
Id:201-23-853
Sec:B

শিক্ষায় রূপান্তর, রূপান্তরের শিক্ষা

বাংলাদেশের রাজনীতিতে বিগত দশকের সবচেয়ে যুগান্তকারী স্লোগানটি হলো ‘ডিজিটাল বাংলাদেশ’। স্লোগান হিসেবে এটি যত বেশি আলোচিত সেই অনুপাতে এর অন্তর্গত বিষয়াদি নিয়ে ততটা আলোচনা হয় না। ডিজিটাল বাংলাদেশ স্লোগান দাতা আওয়ামী লীগ ও তার অঙ্গ সংগঠনগুলোর পক্ষ থেকে তেমন বড় ধরনের প্রকাশনা, সভা, সেমিনার বা আলোচনা সভার আয়োজন হয় না। এর দর্শন, প্রয়োগ, দিকনির্দেশনা ইত্যাদি আলোচনা প্রধানত সরকারের মাঝেই সীমিত হয়ে আছে। বিগত এক দশকে সরকার ডিজিটাল বাংলাদেশ গড়ে তোলার সর্বোচ্চ চেষ্টা করে যাচ্ছে। এতদিনে সম্ভবত এটি স্পষ্ট হয়েছে যে ডিজিটাল বাংলাদেশ বানাতে সরকার, শিক্ষা ও জীবনধারা গড়ে তোলার পাশাপাশি অবকাঠামো গড়তে হবে। আমি নানাভাবে এসব বিষয় নিয়ে কথা বলি। এর মাঝে খুবই গুরুক্বপূর্ণ বিষয় হলো স্কুলগুলোকে ডিজিটাল করা।

ডিজিটাল শিক্ষা বিষয়ে আমি এবার যা বলছি তা হলো- ‘বাংলাদেশের মতো একটি অতি জনবহুল দেশের জন্য ডিজিটাল রূপান্তর ও জ্ঞানভিত্তিক রূপান্তরের প্রধানতম কৌশল হতে হবে এর মানবসম্পদকে সবার আগে রূপান্তর করা। এদেশের মানবসম্পদের চরিত্র হচ্ছে যে, জনসংখ্যার প্রায় অর্ধেকই তিরিশের নিচের বয়সী। এ জনসংখ্যারও বিরাট অংশ এখন প্রাতিষ্ঠানিক শিক্ষা গ্রহণ করে কেরানি হওয়ার দক্ষতা অর্জনে নিয়োজিত। অন্যরা প্রাতিষ্ঠানিক-অপ্রাতিষ্ঠানিক প্রশিক্ষণ গ্রহণে সক্ষম। এদেরকে দক্ষ জ্ঞানকর্মী বানাতে হলে প্রথমে প্রচলিত শিক্ষার ধারাকে বদলাতে হবে। এজন্য আমরা আমাদের শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে কৃষি শ্রমিক বা শিল্প শ্রমিক গড়ে তোলার লক্ষ্যটিকে জ্ঞানকর্মী তৈরি করার লক্ষ্যে পরিবর্তন করতে পারি। আমাদের নিজের দেশে বা বাইরের দুনিয়াতে কায়িক শ্রমিক, কৃষি শ্রমিক ও শিল্প শ্রমিক হিসেবে যাদের কাজে লাগানো যাবে তার বাইরের পুরো জনগোষ্ঠীকে ডিজিটাল প্রযুক্তি ব্যবহারে সক্ষম জ্ঞানকর্মীতে রূপান্তর করতে হবে। বস্তুত প্রচলিত ধারার শ্রমশক্তি গড়ে তোলার বাড়তি কোন প্রয়োজনীয়তা হয়তো আমাদের থাকবে না। কারণ যে তিরিশোর্ধ জনগোষ্ঠী রয়েছে, বা যারা ইতিমধ্যেই প্রচলিত ধারার প্রাতিষ্ঠানিক শিক্ষা পেয়েছে তাদের প্রচলিত কাজ করার দক্ষতা রয়েছে এবং তারাই এই খাতের চাহিদা মিটিয়ে ফেলতে পারবে। ফলে নতুন প্রজন্মকে ডিজিটাল শিক্ষাব্যবস্থার সহায়তায় জ্ঞানকর্মী বানানোর কাজটাই আমাদেরকে করতে হবে। এর হিসাবটি একেবারেই সহজ। বিদ্যমান শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে অবিলম্বে জ্ঞানকর্মী সৃষ্টির কারখানা হিসেবে গড়ে তুলতে হবে। এটি বস্তুত একটি রূপান্তর। প্রচলিত দালানকোটা, চেয়ার-টেবিল, বেঞ্চ বহাল রেখে এর শিক্ষাদান পদ্ধতি এবং শিক্ষার বিষয়বস্তু পরিবর্তন করতে হবে।
In reply to Muhammad Sajidul Islam

Re: Assignment for TE students

by hriday deb nath -
Name : Hriday deb nath
ID : 201-23-871
section. : B
Depertment : Textile Engineering


শিক্ষায় রুপান্তর, রুপান্তরের শিক্ষা

অামরা জানি, জীবন পরিবর্তনশীল। আর জীবনের অস্তিত্ব পরিবর্তনের মধ্যেই নিহিত। আর এই পরিবর্তন থেকেই নতুনের সৃজন হয়। আর এই নতুনকে যে মেনে নিতে পারবে সেই জীবন নামক এই কঠিন যুদ্ধতে জয় লাভ করতে পারবে।বর্তমানে করোনার এই সময় তে অনেক কিছুর পরিবর্তন হয়েছে। সেগুলার মধ্যে শিক্ষাখাত একটি। আমরা জানি, শিক্ষাই জাতির মেরুদণ্ড। আর এই করোনা আসার পর থেকে আমাদের সকল শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ হয়ে গেছে। এখন অনেক শিক্ষাপ্রতিষ্ঠান অনলাইনে তাদের শিক্ষা কার্যকর্ম চালাইতেছে। সরাসরি ক্লাস এর বদলে অনলাইনে ক্লাস করতে গিয়ে অনেক সমস্যার মুখে পরতে হইতাছে। কিন্তু তাতে কী তারা এখন অনেক নতুন কিছু শিখতে পেরেছে। আগে মানুষ যে টিবিগুলো দেখত ওইগুলো ওজনে খুব ভারি ছিল কিন্তু এখন যে টিবিগুলোর  দেখে ওজনে খুব কম কিন্ত মানে আগের থেকে অনেকগুনে ভাল।মোবাইল ফোনের ক্ষেত্রতেও একই। আমাদের শিক্ষার প্রথম ও প্রধান কাজ হলো শিক্ষার্থীর কাছে পৌছানো, শিক্ষার্থীকে শিক্ষার ব্যাপারে আগ্রহী করে তোলা। রুপান্তরের এই সময় সেটা যেন আমরা ভুলে না যাই। আমাদের শিক্ষাকে এমন ভাবে গড়ে তুলতে হবে যেন সেটার গুনগতমান আগের থেকে অনেক গুন বেড়ে যায়। সিলেবাস ছোট হইলেও যেন গুনগতমান ঠিক থাকে। এখন আমাদের কর্তব্য হলো পরিবর্তনকে মেনে নিয়ে সামনের দিকে এগিয়ে যাওয়া এবং নতুন কিছু করা।
In reply to Muhammad Sajidul Islam

Re: Assignment for TE students

by Asiful islam Sazid -
Name : Asiful islam sazid.
Id: 201-23-873.
Sec:B

শিক্ষায় রুপান্তর, রুপান্তর ই শিক্ষা।

আমাদের দৈনন্দীন জীবনে শিক্ষার গুরুত্ব অনেক। শিক্ষার উদ্দেশ্য শুধু মাত্র শিক্ষীত হওয়া না।শিক্ষার দারা মানুষ তার মনুষ্যত্ব থেকে শুরু করে সব কিছু অজন করে।আমাদের সমাজ ব্যবস্থার যা অবস্থা করনার জন্য তা খুবই সংকট ময়।এই কারনে আমাদের পড়াশুনা শুরু হয়েছে অনলাইনে সকল শিক্ষার্থীদের স্লেবাস কয়ামে দিয়ে অনলাইনে শিক্ষা দেওয়া হচ্ছে। শিক্ষক ছাত্র আমাদের সকলের ই উচিত বিষয় টা খুব ই ভালো ভাবে নিয়ে বিশেষ কিছু শিক্ষা নেওয়া স্লেবাস যতই কমাক না কেন আমাদের পড়তে হবে যা আমাদের ভবিষ্যতে বিশেষ গুরুত্ব নিয়ে কাজে আসবে। আমাদের এই শিক্ষা ব্যবস্থা সারা টা জীবন আমাদের জন্য খুবই জরুরি ও গুরুত্বপূর্ণ তাই সমাজ, ভবিষ্যত, দৈনন্দীন জীবন, আমাদের পরের জন্ম সব কিছু বিবেচনা করে আমাদের কম শিক্ষা নিলেও সেই সব গুরুত্বপূর্ণ হতে হবে এই বিষয় টি শিক্ষক ছাত্র সবার ই বুঝে পদক্ষেপ নিতে হবে।
In reply to Muhammad Sajidul Islam

Re: Assignment for TE students

by Eshan Eshan -
MD:Eshan Kabir Bhuiyan
ID:201-23-834
Section :B
Department :Textile Engineering

শিক্ষায় রূপান্তর, রূপান্তরের শিক্ষা

It is important to find yourself with time and climate. They can not survive with time and climate can not survive. The change is new. Will change yourself regularly with time and situation. We have to learn, different strategies, how to find out how to accept it. Just like the education. At present, many things have changed this time, in the education sector of it. We know that education is the spine of the nation. But after coming, all our educational institutions have been stopped. If you are intended, I have to learn, then education will be taken by adopting different methods. The education of the changes that will not deal alone in this case, the teachers will have to help the maximum amount. In order to accept education and teachers have to change their own educational methods. So we can say that changes are relevant to everyone. Conscious to change the strategy to realize within a period of time. Legal guidelines and advanced quality education require changes in training with valuable choices.
In reply to Muhammad Sajidul Islam

Re: Assignment for TE students

by Asrat Jahan Rupa -
Name: Asrat Jahan
ID: 201-23-875
Sec: B
Department : Textile Engineering

শিক্ষায় রূপান্তর, রূপান্তরের শিক্ষা

We always try to adapt ourselves to the situation. Because life is like a struggle. It will not be possible to survive in this struggle if you do not adapt to the situation here. It is very important to adjust yourself to the time and environment. Those who are able to keep pace with the time and environment will survive and those who are unable to do so will become extinct.You always have to change yourself with time and circumstances. The same is true of education. If it is decided that I have to take education, then I have to take education by adopting different methods. No matter how unfavorable the situation is, education should be taken in favor of it. Because if we move away from education because the situation is unfavorable, then we will fall behind in the struggle of life. And education is the only way to help us reach the pinnacle of progress.However, it is not the students who will deal with all these changes alone. In this case, the teachers will have to provide maximum assistance in learning and the teachers will have to change their teaching methods. And it has to be timely. So we can say that change applies to everyone. It is better to change the teaching method from time to time with useful decisions.There is a need to transform education with timely decisions for proper education and quality education. Life must be made beautiful and orderly through this transformation of timely education
In reply to Muhammad Sajidul Islam

Re: Assignment for TE students

by Nazifa Tasnim Binte Taher Elma -
Name:Nazifa Tasnim
ID:201-23-866
Section:PC-B
Department of Textile Engineering
শিক্ষায় রূপান্তর, রূপান্তরের শিক্ষা

আমরা মানুষ। আমরা সামাজিক জীব।রুপান্তর শব্দটি আমাদের জন্য অত্যন্ত পরিচিত একটি শব্দ। আমাদের জীবনযাপনের প্রতিটি পর্যায়ে নানা ধরণের রূপান্তর ঘটে। এক কথায় বলতে গেলে, সমাজ এর নিয়ম ই প্রতিনিয়ত নানা রকম এর রূপান্তর। আর সমাজে বাস করতে হলে আমাদের কে প্রত্যেকটি রূপান্তর এর সঙ্গে খাপ খাইয়ে নিতে হয়। আজকের দিন গুলোর কথাই যদি আমরা ভাবি, তাহলে বোঝা যায় যে,বর্তমান করোনা পরিস্থিতি তে আমাদের সকলের জীবন এ প্রত্যেক টা কাজ এর দিক থেকে বা কাজ করার ধরণের দিক থেকে কত টা পরিবর্তন এসেছে। পাল্টে গেছে আমাদের শিক্ষা ব্যবস্থা ও। অফলাইন ক্লাস থেকে আজ আমাদের গোটা শিক্ষা কার্যক্রম অনলাইনে হচ্ছে। এবং আমাদের শিক্ষক রা এই কার্যক্রম টি কে কোনো প্রকার বাধা ছাড়া চালিয়ে নিতে পূর্বের তুলনায় সিলেবাস কে অনেক টা সংক্ষিপ্ত করেছেন যাতে শিক্ষার্থী রা হাপিয়ে না উঠে। শিক্ষাক্ষেত্রেও এমন কিছু দিক শিক্ষক দের দেখতে হয়, যা হয়তো পরিসর বিবেচনায় ছোট হবে, কিন্তু গুণগত মান বিবেচনায় তা হবে সর্বাধুনিক ও যুগশ্রেষ্ঠ এবং শিক্ষার্থীদের কাছে তুমুল আগ্রহের বিষয়।
শিক্ষার এই অনিবার্য আধুনিকীকরণ নিয়ে যদি আমরা চিন্তা করতে ব্যর্থ হই, তবে পরিবর্তিত পরিস্থিতিতে শিক্ষক-শিক্ষার্থীদের গুরুতর চ্যালেঞ্জের মুখে পড়তে হবে।
শিক্ষার উদ্দেশ্য হলো যুগের সঙ্গে সন্ধি ঘটানো, পরিবর্তনকে মানিয়ে নিয়ে সামনে চলা।তাই আমাদের সকলকেই এই রূপান্তর এর সঙ্গে খাপ খাইয়ে নিতে হবে।
In reply to Muhammad Sajidul Islam

Re: Assignment for TE students

by Tamrinul islam Hamim -
Tamrinul Islam Hamim
ID: 201-23-893
Section B
Department of textile Engineering

শিক্ষায় রূপান্তর, রূপান্তরের শিক্ষা

শিক্ষাই জাতির মেরুদন্ড । আর এই মেরুদন্ডকে টিকে রাখার জন্য আমাদের সুশিক্ষায় শিক্ষিত হতে হবে। শুধু বই পড়লেই শিক্ষিত হওয়া যায়না মনের দিক থেকে যে বেশি উদার সেই বড় শিক্ষিত।বর্তমানে আমাদের দেশের মানুষরা গ্রন্থগত বিদ্যা আর মধ্যে পড়ে থাকে।তারা মুখস্থ বিদ্যা ছাড়া কিছুই বোঝে না। এতে করে তারা জীবনে সফল করতে পারলেও মানবিক বিকাশটা পরিপূর্ণভাবে গড়ে ওঠে না। এই আধুনিক যুগে বাবা মা রা অন্যদের সাথে তাল মিলাতে গিয়ে ছোটবেলা থেকেই বাচ্চচাদের ওপর চাপ সৃষ্টি করে। তাদের মতে ছোটবেলা থেকে চাপ সৃষ্টি না করলে তাহারা মানুষ হতে পারবে না । এতে করে বাচ্চাদের কল্পনাশক্তি ও চিন্তা শক্তির ওপর বিরূপ প্রভাব পড়ে। তাদের ভিতর কোনো প্রকার রস থাকে না। আর এই নিরস চিন্তাভাবনার জন্য তারা শিক্ষাকে ভালো হবে কাজে লাগাতে পারে না। কল্পনা চর্চা করতে না পারলে তার স্বাভাবিক বিকাশ কখনোই ঘটে না। বাহির সম্পর্কে কোনো ধারণা না থাকলে শুধুমাত্র মুখস্ত বিদ্যার জোরে যতই অর্থ উপার্জন করা হোক না কেন আপাতদৃষ্টিতে তার কোন দাম নেই। কারণ শিক্ষা শুধু অর্থ উপার্জন করার জন্য না নিজের মনুষ্যত্বকে বিকাশিত করার জন্য। কিন্তু বর্তমানে কেউ তা করেনা ফলে শিক্ষার হেরফের সৃষ্টি হচ্ছে। গ্রন্থগত বইয়ের পাশাপাশি বাহিরের সম্পর্কে ধারণা থাকলেই কেবল প্রকৃত মানুষ হওয়া সম্ভব। শিক্ষিত মানুষ হয়ে যদি আশেপাশে মানুষের পাশে না দাঁড়াতে পারি তাহলে সেই শিক্ষাগ্রহণ টা নিরর্থক। কারণ শিক্ষার মূল উদ্দেশ্য হলো মনুষ্যত্ব অর্জন। বোর্ড বইয়ের পাশাপাশি অন্যান্য বই পড়া সাহিত্য চর্চা করা উচিত। কিন্তু বর্তমানে পিতা-মাতারা বাচ্চাদের এসব পড়তে দেয় না। ফলে তারা মানসিক বিকাশে দুর্বল হয়ে পড়ে এবং তারা প্রকৃত শিক্ষায় শিক্ষিত হতে পারে না ।
In reply to Muhammad Sajidul Islam

Re: Assignment for TE students

by Sadid hosen -
sadid hosen
id :201-23-862
section:B
শিক্ষায় রূপান্তর, রূপান্তরের শিক্ষা

বস্তুত, শিক্ষার প্রয়োজনীয়তা এবং উপকারিতা এত ব্যাপক যে এর গুন বলে শেষ করা যাবে না।প্রাচীন কাল থেকেই দেখা গেছে যে জাতি শিক্ষাদীক্ষায় উন্নত যে জাতির জ্ঞান -বিজ্ঞান, শৌর্য-বীর্য ও প্রভাব - প্রতিপত্তি তত বেশি। প্রাচীন গ্রিক জাতি তাদের শিক্ষাদীক্ষার জন্যই আজও আমাদের কাছে প্রাতঃস্মরণীয় হয়ে আছেন আর আজকের পৃথিবীর এ যে প্রগতি ও প্রাচুর্য তার মুলেও রয়েছে শিক্ষার বিস্তৃত প্রভাব। এ থেকে বুঝা যায় যে সময় এবং পারিপার্শ্বিক পরিবেশ বিবেচনা করে রুপান্তর ঘটে থাকে যাকে আমরা এখন শিক্ষার রুপান্তর নামকরণ করেছি। এখন আমরা এমন একটা সময় পার করছি যখন বাংলাদেশেও প্রতিদিনই বেড়ে চলছে আক্রান্তের সংখ্যা। মনে বেজে চলেছে অজানা শঙ্কা।

অন্য সবকিছুর মতো এখন স্থবির হয়ে পড়েছে দেশের শিক্ষাপ্রতিষ্ঠানগুলো। আর এখন এই মহামারীর সময়ে পরিবর্তন এসেছে শিক্ষাক্ষেত্রে অফলাইন থেকে অনলাইনে কার্যক্রম চালু হয়েছে। এখন কথা হলো এটি কতটুকু ইতিবাচক শিক্ষাব্যবস্থার জন্য যেখানে মহামারিতে পুরো শিক্ষা ব্যবস্থা বিলুপ্ত প্রায় সেইখানে অনলাইন শিক্ষাব্যবস্থা আশির্বাদ স্বরুপ যা আমাদের কিছুটা হলেও অন্তরে প্রশান্তি দিচ্ছে। তবে অনলাইন কার্যক্রম যে বাহ্যিক ক্লাসরুমের একদম শতভাগ বিকল্প তা কিন্তু সম্পুর্ণ ভুল ধারণা তবে আমাদের অস্তিত্ব রক্ষার জন্য এটি একটি ভাল প্রয়াস সুতরাং পরিবর্তন সকালের জন্যেই প্রযোজ্য। সময়ের সাথে নিজেকে সময় উপযোগী করে শিক্ষা কার্যক্রম চলমান রাখায় শ্রেয়।
In reply to Muhammad Sajidul Islam

Re: Assignment for TE students

by Md Ibrahim Hossen -
Name:Md.Ibrahim hossen
Id:201-23-874
Sec:B
Dep.of TE

শিক্ষায় রুপান্তর, রুপান্তরের শিক্ষা

"যে জাতি যত বেশি শিক্ষিত, সে জাতি ততবেশি উন্নত"।সঠিক শিক্ষা দান এবং উন্নত মানের শিক্ষার জন্য সময়ের সাথে সময় উপযোগী সিদ্ধান্ত নিয়ে শিক্ষায় রূপান্তর করা প্রয়োজন।বর্তমানে আমাদের দেশের মানুষরা গ্রন্থগত বিদ্যা আর মধ্যে পড়ে থাকে।তারা মুখস্থ বিদ্যা ছাড়া কিছুই বোঝে না। এতে করে তারা জীবনে সফল করতে পারলেও মানবিক বিকাশটা পরিপূর্ণভাবে গড়ে ওঠে না। এতে করে তাদের কল্পনাশক্তি ও চিন্তাশক্তির ওপর বিরূপ প্রভাব পড়ে।প্রাচীন গ্রিক জাতি তাদের শিক্ষাদীক্ষার জন্যই আজও আমাদের কাছে স্মরনীয় হয়ে আছেন, আর আজকের পৃথিবীর এ যে প্রগতি ও প্রাচুর্য তার মুলেও রয়েছে শিক্ষার বিস্তৃত প্রভাব। তারা শুধু জীবন চালানোর জন্য লেখা-পড়া করতো না, সমাজকে ভালো কিছু উপহার দেওয়ার জন্য কাজ করতো।কারণ শিক্ষা শুধু অর্থ উপার্জন করার জন্য না। নিজের মনুষ্যত্বকে বিকাশিত করার জন্য। কিন্তু বর্তমানে কেউ তা করেনা ফলে শিক্ষার হেরফের সৃষ্টি হচ্ছে। গ্রন্থগত বইয়ের পাশাপাশি বাহিরের সম্পর্কে ধারণা থাকলেই কেবল প্রকৃত মানুষ হওয়া সম্ভব। শিক্ষিত মানুষ হয়ে যদি আশেপাশে মানুষের পাশে না দাঁড়াতে পারি তাহলে সেই শিক্ষাগ্রহণ টা নিরর্থক। কারণ শিক্ষার মূল উদ্দেশ্য হলো মনুষ্যত্ব অর্জন। তাই পাঠ্য বইয়ের পাশাপাশি অন্যান্য বই পড়া সাহিত্য চর্চা করা উচিত।
In reply to Muhammad Sajidul Islam

Re: Assignment for TE students

by Md Reajul Islam -
Md. Reajul Islam
Id: 201-23-918
Section: B
Dept. Of Textile Engineering

We always confined our thoughts within four walls because we imagine that as our comfort zone. But it is very important to adjust with the time and environment. Those who can keep up with the time and environment will survive and those who cannot will perish. You always have to change yourself with time and circumstances. The same is true of education. If it is decided that I have to take education, then I have to take education by adopting different methods. No matter how unfavorable the situation is, education should be taken in favor of it. However, it is not the students who will deal with all these changes alone. In this case, the teachers will have to provide maximum assistance in learning and the teachers will have to change their teaching methods. And it has to be timely. So, we can say that change applies to everyone.
It is better to change the teaching method from time to time with useful decisions. Transforming education requires timely decision making for proper education and quality education.
In reply to Muhammad Sajidul Islam

Re: Assignment for TE students

by Md.Mashudur Rahman Limon -
Md. Mashudur Rahman Limon
ID: 201-23-799
Section: A

In this pandemic situation, everything has gone through a change as well as the education system. In this changed situation, the previous method of education is not possible as well as the discontinuation of education. so we have to find a way to continue our education and that is the online method. but the offline and online methods have differences that make us think of some more changes. The changes are shortening the syllabus but it should be a precious and useful one. It should be an interesting one. We have to remember that the students must not lose their interest in education.
In reply to Muhammad Sajidul Islam

Re: Assignment for TE students

by Md Nasim Alam -
Md. Nasim Alam
ID : 201-23-894
Section : B
Department of TE

শিক্ষায় রূপান্তর, রূপান্তরের শিক্ষা


শিক্ষাই জাতির মেরুদন্ড । আর এই মেরুদন্ডকে টিকে রাখার জন্য আমাদের সুশিক্ষায় শিক্ষিত হতে হবে। শুধু বই পড়লেই শিক্ষিত হওয়া যায়না মনের দিক থেকে যে বেশি উদার সেই বড় শিক্ষিত।বর্তমানে আমাদের দেশের মানুষরা গ্রন্থগত বিদ্যা আর মধ্যে পড়ে থাকে।তারা মুখস্থ বিদ্যা ছাড়া কিছুই বোঝে না। এতে করে তারা জীবনে সফল করতে পারলেও মানবিক বিকাশটা পরিপূর্ণভাবে গড়ে ওঠে না। এই আধুনিক যুগে বাবা মা রা অন্যদের সাথে তাল মিলাতে গিয়ে ছোটবেলা থেকেই বাচ্চচাদের ওপর চাপ সৃষ্টি করে। তাদের মতে ছোটবেলা থেকে চাপ সৃষ্টি না করলে তাহারা মানুষ হতে পারবে না । এতে করে বাচ্চাদের কল্পনাশক্তি ও চিন্তা শক্তির ওপর বিরূপ প্রভাব পড়ে। তাদের ভিতর কোনো প্রকার রস থাকে না। আর এই নিরস চিন্তাভাবনার জন্য তারা শিক্ষাকে ভালো হবে কাজে লাগাতে পারে না। কল্পনা চর্চা করতে না পারলে তার স্বাভাবিক বিকাশ কখনোই ঘটে না। বাহির সম্পর্কে কোনো ধারণা না থাকলে শুধুমাত্র মুখস্ত বিদ্যার জোরে যতই অর্থ উপার্জন করা হোক না কেন আপাতদৃষ্টিতে তার কোন দাম নেই। কারণ শিক্ষা শুধু অর্থ উপার্জন করার জন্য না নিজের মনুষ্যত্বকে বিকাশিত করার জন্য। কিন্তু বর্তমানে কেউ তা করেনা ফলে শিক্ষার হেরফের সৃষ্টি হচ্ছে। গ্রন্থগত বইয়ের পাশাপাশি বাহিরের সম্পর্কে ধারণা থাকলেই কেবল প্রকৃত মানুষ হওয়া সম্ভব। শিক্ষিত মানুষ হয়ে যদি আশেপাশে মানুষের পাশে না দাঁড়াতে পারি তাহলে সেই শিক্ষাগ্রহণ টা নিরর্থক। কারণ শিক্ষার মূল উদ্দেশ্য হলো মনুষ্যত্ব অর্জন। বোর্ড বইয়ের পাশাপাশি অন্যান্য বই পড়া সাহিত্য চর্চা করা উচিত। কিন্তু বর্তমানে পিতা-মাতারা বাচ্চাদের এসব পড়তে দেয় না। ফলে তারা মানসিক বিকাশে দুর্বল হয়ে পড়ে এবং তারা প্রকৃত শিক্ষায় শিক্ষিত হতে পারে না ।
In reply to Muhammad Sajidul Islam

Re: Assignment for TE students

by Estiak Ahamed joy -
রূপান্তর শব্দটির সাথে আমরা সকলেই কম বেশি পরিচিত রূপান্তর হচ্ছে কোন কিছুর এক রূপ থেকে অন্যরূপে পরিবর্তন । শিক্ষার রূপান্তর কি তা আমরা বুঝতে পেরেছি, বিংশ শতাব্দীর শিক্ষা ব্যবস্থার সাথে উনবিংশ শতাব্দীর শিক্ষা ব্যবস্থার কোনো মিল নেই, তেমনি আজ থেকে বিশ পঁচিশ বছর পরে শিক্ষা ব্যবস্থার পরিবর্তন হবে। এখন সরকারের একমাত্র লক্ষ্য হচ্ছে ডিজিটাল বাংলাদেশ। প্রজেক্টরের মাধ্যমে এখন শিক্ষার্থীদের পাঠদান দেয়া হয় যার ফলে শিক্ষার্থীরা সহজেই পাঠদান বুঝতে পারে তাছাড়া আগে গাদা গাদা বই  নিয়ে স্কুলে কলেজে যেতে হত কিন্তু এখন একটি ল্যাপটপ অথবা মোবাইলে ই-বুক এর মাধ্যমে সকল বই পড়া যায়। যার ফলে শিক্ষার্থীদের এখন কষ্ট করে অনেকগুলা বই নিয়ে স্কুল-কলেজে যেতে হয় না, আর এটাই হচ্ছে পরিবর্তিত রূপ। তাছাড়া আগে বর্ণনামূলক পড়াশোনা ছিল বর্তমানে সৃজনশীল শিক্ষা ব্যবস্থা এই শিক্ষাব্যবস্থা পূর্বের শিক্ষা ব্যবস্থার তুলনায় সম্পূর্ণ আলাদা কিন্তু আমরা শিক্ষার্থীরা তার সাথে মানিয়ে নিয়েছে এবং শিক্ষকরাও তা ভালোভাবে আয়ত্ত করেছেন যাইহোক বর্তমানে আমরা একটি মহামারীর মধ্য দিয়ে যাচ্ছি করোনাভাইরাস এর প্রভাবে আমাদের শিক্ষাব্যবস্থার অনেক ক্ষতি হয়েছে কিন্তু এই ক্ষতির আংশিক পরিণাম কমাতে  অনলাইনে ক্লাস করছি এতে করে আমাদের নতুন অভিজ্ঞতার সাথে পরিচিত হচ্ছি কিন্তু অফ্লাইন ক্লাস থেকে আমরা শিখতে শিখতে পারতাম অনলাইন ক্লাসে তার শতভাগ আশা করা যায়না কিন্তু আমাদের এই সময়ে অনলাইনে একমাত্র প্ল্যাটফর্ম যেখানে আমরা আমাদের শিক্ষা ব্যবস্থা সচল রাখতে পারি তাই বলা যায় কিছুর পরিবর্তন যেমন আমাদের জন্য সুফল বয়ে আনে তেমনি কুফল ও বয়ে আনে তবে তা স্বল্প পরিসরে।
Name :Estiak Ahmmed joy
Id:201-23-870
In reply to Muhammad Sajidul Islam

Re: Assignment for TE students

by Ashita Elin -
Name: Ashita Elin
ID: 201-23-849
Section: B
Department of Textile Engineering
শিক্ষায় রূপান্তর, রূপান্তরের শিক্ষা

পরিবর্তন বা রূপান্তর জীবনের প্রতিটি ক্ষেত্রেই প্রয়োজন । কারণ আমাদের এ সমাজ বা আমাদের আশেপাশের পরিবেশ ,মানুষের জীবন যাত্রার মান প্রতি নিয়ত সময়ের সাথে সাথে পরিবর্তীত হচ্ছে। তাই আমাদেরো উচিত এই পরিবর্তন বা রূপান্তরের সাথে অভ্যস্থ হয়ে যাওয়া, নিজের মধ্যেও পরিবর্তন আনা।
তেমনি ভাবে রূপান্তর বা পরিবর্তন প্রয়োজন আমাদের শিক্ষা ব্যবস্থায়ও। আমরা জানি যে শিক্ষা জাতির মেরূদন্ড। তাই আমাদের শিক্ষা ব্যবস্থা যদি ত্রুটিপূর্ণ হয়, যদি শিক্ষার্থীরা জ্ঞান অর্জনে অক্ষম হয় , তবে তা পুরো জাতির জন্য হুমকি স্বরূপ।
তাই যুগের সাথে তাল মিলিয়ে শিক্ষা ক্ষেত্রেও আনতে হবে ব্যপক পরিবর্তন ও রূপান্তর। শিক্ষা প্রদানের পদ্ধতি হতে হবে ,শিক্ষার্থীদের বোঝার সক্ষমতা এবং তাঁদের চাহিদার উপর ভিত্তি করে । যেমন ,শিক্ষার্থীরা যদি বইয়ের লিখা অপেক্ষা কারিগরি শিক্ষায় আগ্রহী থাকে, তবে সেভাবেই পাঠদান করতে হবে যাতে শিক্ষার্থী মূল বিষয় শিখতে পারে, বুঝতে পারে এবং ভবিষ্যতে তা কর্মক্ষেত্রে প্রয়োগ করে পারে ।
অন্যদিকে শিক্ষার্থীদেরও উচিত এসব পরির্তনকে সানন্দে গ্রহন করা এবং সকল অবস্থায় মানিয়ে নিয়ে মন দিয়ে শেখা। যাতে তাঁরা ভবিষ্যতে তাঁদের প্রাপ্ত জ্ঞানকে কাজে লাগাতে পারে।
সুতরাং জীবন ও শিক্ষাক্ষেত্র উভয়েই প্রয়োজন রূপান্তর ও পরিবর্তন। নইলে যুগের প্রতিযোগীতায় হেরে যেয়ে আমরা আমাদের অস্তিত্ব হারিয়ে ফেলব।
In reply to Muhammad Sajidul Islam

Re: Assignment for TE students

by MD.Mohib Sarker -
Name: MD. Mohib Sarker
ID: 201-23-867
Sec: B
Department : Textile Engineering

শিক্ষায় রূপান্তর, রূপান্তরের শিক্ষা

পরিবর্তনই জীবন! জীবনের সকল ক্ষেত্রেই পরিবর্তন রয়েছে। আমরা সময়ের পরিবর্তনে দিন থেকে দিনেই পরিবর্তিত হচ্ছি। এ পরিবর্তনটির পেছনে অনুঘটক হিসেবে সব সময় কিছু না কিছু কাজ করে থাকেই। আমরা যারা এখনকার কঠিন পরিস্থিতি দিয়ে যাচ্ছি, এ মহামারী-র সময় টায় আমরা খুব ভাবে অনুভব করছি আমাদের জীবন-জীবিকায়, শিক্ষা ব্যবস্থায়, সর্বত্রই কতটা পরিবর্তন সাধিত হয়েছে। শিক্ষায় রুপান্তর, রুপান্তরের শিক্ষা প্রবন্ধটিতে লেখক শিক্ষার কথা পরিবর্তনের ব্যাপার টি গভীর ভাবে আলোকপাত করেছেন। আমাদের পূর্বের যেরকম শিক্ষা পদ্ধতি ছিল এখন অনেকটাই ভিন্ন। আমাদের এখন অনলাইন মুখী হতে হয়েছে, আমাদের দৈনন্দিন পাঠ গুলো আগের মতো করে পাঠ করালে এ পাঠদানে শিক্ষক ও শিক্ষার্থী উভয়েই অনিহা প্রকাশ করবে। আমাদের পাঠ গুলো অনলাইনের আকর্ষীত অন্যান্য ব্যাপার গুলোর সাথে পাল্লা দিয়ে তৈরি করার দিকে গুরুত্বারোপ করতে হবে। এতে করে পাঠদানকারী ও পাঠগ্রহনকারী সমান আগ্রহী হবে। তবে পাঠ্যক্রম সল্প করা এবং আগ্রহী করার সাথে সাথে পাঠ্যের মান উন্নয়নের দিকেও সমান নজর দিতে হবে
In reply to Muhammad Sajidul Islam

Re: Assignment for TE students

by Tasfia Jahan -


Name : Tasfia Jahan 

ID: 201-23-900 

Section :B

Department of Textile engineering 

শিক্ষায় রুপান্তর, রুপান্তরে শিক্ষা 

The transformation of education system in current situation is trough online.We have changed the system within no time.Transformations take time.In this pandemic situation our education is modified.It is a new concept for our teachers and students.They need time to adapt this system.We can not expect the same effectiveness as offline learning.Day by day this system will improve if our students and teachers try to work this out.We are shortening our syllabus for this situation.This is not a big problem.We should focus more on quality than quantity. Mordenization of education system is a way of this.It is a must to improve the system specially when we are in this kind of situation.We do not know when it will back to the normal mode.So,our students and teachers should help each other to make online classes more efficient though it's not an easy task.

In reply to Muhammad Sajidul Islam

Re: Assignment for TE students

by Sayed Sarker -
Name : Md. Sayed Sarker
ID : 201-23-848
Section : B
Department of Textile Engineering


" শিক্ষার রূপান্তর , রূপান্তরের শিক্ষা প্রবন্ধটির " মাধ্যমে সৈয়দ মিজানুর রহমান স্যার আমাদের বর্তমান শিক্ষা ব্যবস্থাকে তুলে ধরেছেন । শিক্ষার রূপান্তর কথাটির মধ্যে রূপান্তর শব্দটি কোন কিছুর রূপের এক নতুন পরিবর্তনকে বুঝায় এখানে শিক্ষা রূপান্তরের বলতে বর্তমান শিক্ষা ব্যবস্থার পরিবর্তনকে বোঝানো হয়েছে। এই করোনা মহামারীর কবলে পড়ার পর থেকে কিছু সময়ের জন্য যদি ও আমাদের শিক্ষাব্যবস্থা বন্ধ ছিল কিন্তু, অনলাইন এর আওতায় এসে পুনরায় আমরা শিক্ষাব্যবস্থা চালু করতে সক্ষম হয়েছি । আর এর মাধ্যমে আমাদের শিক্ষাব্যবস্থায় নতুন এক রূপান্তরের আবির্ভাব ঘটেছে । তবে এখানে একটি প্রশ্ন চলে আসে যে আমাদের অতীতের শিক্ষাব্যবস্থার সম্পূর্ণ ঘাটতি কি পূরণ করতে পেরেছে আমাদের এই অনলাইন শিক্ষাব্যবস্থা অথবা আমাদের এই অনলাইন শিক্ষা ব্যবস্থা কি সম্পূর্ণ অফলাইন এর বিকল্প ব্যবস্থা ? তাহলে উত্তরটি হবে না । কারণ সরাসরি ক্লাসে কোন বিষয় যে ভাবে বোঝা যায় কোন সমস্যা হলে সেটা তাৎক্ষণিক শিক্ষকের মাধ্যমে সহপাঠীদের মাধ্যমে সমাধান করা যায় সেভাবে অনলাইনে করা সম্ভব হয়ে ওঠে না । এজন্য আমাদেরকে উপযোগী বিকল্প শিক্ষা ব্যবস্থা গ্রহণ করতে হবে । তবে খেয়াল রাখতে হবে যে এই নতুন ব্যবস্থা যেন শিক্ষার্থীদের উপকারে আসে এবং পড়ালেখায় আগ্রহ বাড়ায় । কারন শিক্ষার প্রধান কাজ হলো শিক্ষার্থীর কাছে পৌছানো, শিক্ষার্থীকে শিক্ষার ব্যাপারে আগ্রহী করে তোলা। পরিবর্তনের এই সময় সেটা মাথায় রেখে আমাদের কাজ করতে হবে। আমাদের শিক্ষা ব্যবস্থাকে এমন ভাবে তৈরি করতে হবে যেন সেটার গুনগতমান আগের থেকে অনেকটা উন্নত মানের হয় । সিলেবাস ছোট হইলেও যেন গুনগতমানের দিক থেকে কোন ঘাটতি না থাকে । তাহলে মহামারীর এই কঠিন পরিস্থিতিতেও শিক্ষাব্যবস্থা চালিয়ে যাও আমাদের পক্ষে সম্ভব হবে আর অন্যদিকে সেই শিক্ষাব্যবস্থা শিক্ষার্থীদের উপকারে আসবে।
In reply to Muhammad Sajidul Islam

Re: Assignment for TE students

by ariful islam sunny -
Ariful Islam Sunny
ID : 201-23-828
Section : A
Department of TE

শিক্ষায় রূপান্তর, রূপান্তরের শিক্ষা


শিক্ষাই জাতির মেরুদন্ড । আর এই মেরুদন্ডকে টিকে রাখার জন্য আমাদের সুশিক্ষায় শিক্ষিত হতে হবে। শুধু বই পড়লেই শিক্ষিত হওয়া যায়না মনের দিক থেকে যে বেশি উদার সেই বড় শিক্ষিত।বর্তমানে আমাদের দেশের মানুষরা গ্রন্থগত বিদ্যা আর মধ্যে পড়ে থাকে।তারা মুখস্থ বিদ্যা ছাড়া কিছুই বোঝে না। এতে করে তারা জীবনে সফল করতে পারলেও মানবিক বিকাশটা পরিপূর্ণভাবে গড়ে ওঠে না। এই আধুনিক যুগে বাবা মা রা অন্যদের সাথে তাল মিলাতে গিয়ে ছোটবেলা থেকেই বাচ্চচাদের ওপর চাপ সৃষ্টি করে। তাদের মতে ছোটবেলা থেকে চাপ সৃষ্টি না করলে তাহারা মানুষ হতে পারবে না । এতে করে বাচ্চাদের কল্পনাশক্তি ও চিন্তা শক্তির ওপর বিরূপ প্রভাব পড়ে। তাদের ভিতর কোনো প্রকার রস থাকে না। আর এই নিরস চিন্তাভাবনার জন্য তারা শিক্ষাকে ভালো হবে কাজে লাগাতে পারে না। কল্পনা চর্চা করতে না পারলে তার স্বাভাবিক বিকাশ কখনোই ঘটে না। বাহির সম্পর্কে কোনো ধারণা না থাকলে শুধুমাত্র মুখস্ত বিদ্যার জোরে যতই অর্থ উপার্জন করা হোক না কেন আপাতদৃষ্টিতে তার কোন দাম নেই। কারণ শিক্ষা শুধু অর্থ উপার্জন করার জন্য না নিজের মনুষ্যত্বকে বিকাশিত করার জন্য। কিন্তু বর্তমানে কেউ তা করেনা ফলে শিক্ষার হেরফের সৃষ্টি হচ্ছে। গ্রন্থগত বইয়ের পাশাপাশি বাহিরের সম্পর্কে ধারণা থাকলেই কেবল প্রকৃত মানুষ হওয়া সম্ভব। শিক্ষিত মানুষ হয়ে যদি আশেপাশে মানুষের পাশে না দাঁড়াতে পারি তাহলে সেই শিক্ষাগ্রহণ টা নিরর্থক। কারণ শিক্ষার মূল উদ্দেশ্য হলো মনুষ্যত্ব অর্জন। বোর্ড বইয়ের পাশাপাশি অন্যান্য বই পড়া সাহিত্য চর্চা করা উচিত। কিন্তু বর্তমানে পিতা-মাতারা বাচ্চাদের এসব পড়তে দেয় না। ফলে তারা মানসিক বিকাশে দুর্বল হয়ে পড়ে এবং তারা প্রকৃত শিক্ষায় শিক্ষিত হতে পারে না ।
In reply to Muhammad Sajidul Islam

Re: Assignment for TE students

by Sharmin Sultana Mim -
শিক্ষায় রূপান্তর, রূপান্তরের শিক্ষা

শিক্ষাই জাতির মেরুদন্ড । আর এই মেরুদন্ডকে টিকে রাখার জন্য আমাদের সুশিক্ষায় শিক্ষিত হতে হবে। শুধু বই পড়লেই শিক্ষিত হওয়া যায়না মনের দিক থেকে যে বেশি উদার সেই বড় শিক্ষিত।অকটেনচালিত কোনো গাড়ি যখন সিএনজি বা এলপিজিতে চালানোর চিন্তা করা হয়, তখন একটি পরিবর্তনের ভেতর দিয়ে নতুন জ্বালানিতে গাড়িটি চলে। এ ধরনের বহু রূপান্তরের ঘটনা রয়েছে, যা আমরা চলতে-ফিরতে গ্রহণ করি। জীবনযাপনের প্রায় প্রতিটি পর্যায়ে এ ধরনের নানা রূপান্তর আমরা মেনে নিই, নিতে হয়। আমাদের শরীর অসুস্থ হলে একটু নরম বা জাউভাত খাই, বার্লি-সুজি খাই। পরিস্থিতি বুঝে কখনো স্যালাইন খেতে হয়, শিরায় স্যালাইন দিতে হয়, প্রয়োজন হলে কখনো নাকে নল ঢুকিয়ে বিকল্প উপায়ে জিইয়ে রাখতে হয় রোগীর সঞ্জীবনী শক্তি।

শিক্ষার রূপান্তর নিয়ে চিন্তা করলে দেখব যে এই করোনাকালে দ্রুত আমাদের অফলাইন থেকে অনলাইনে যেতে হলো। কিন্তু এই পরিবর্তিত পরিস্থিতিতে শিক্ষার রূপান্তরের জন্য আমরা কতটা সময় দিয়েছি? অনলাইন থেকে যদি অফলাইনের মতো সবকিছু প্রত্যাশা করি, তবে তা ভুল চাওয়া হবে। অনেক সময় শিক্ষক হিসেবে হয়তো আমরা বুঝি না, শিক্ষার্থীদের সিলেবাস কেমন হবে, আগে কীভাবে আমরা পাঠদান করতাম এবং এখন কীভাবে তা করা প্রয়োজন। এমন বহু গুরুত্বপূর্ণ বিষয়ের দিকে দৃষ্টি না দিয়ে বড় পরিবর্তন মানিয়ে নেওয়া আদতে কঠিন।
বর্তমানে একটি ট্রেন্ড চালু হয়েছে, মানুষ একটি সম্পূর্ণ নাটক বা চলচ্চিত্র না দেখে বরং ওই নাটক বা চলচ্চিত্রের দু-তিন মিনিটের ক্লিপ বেশি পছন্দ করছে। বলছিনা যে আমাদেরও এভাবে শিক্ষার কনটেন্ট তৈরি করতে হবে। তবে এই রূপান্তরের প্রশ্নগুলো নিয়ে আমাদের, বিশেষত শিক্ষাসংশ্লিষ্ট ব্যক্তিদের ভাবতে হবে। শিক্ষার প্রথম ও প্রধান কাজই হলো শিক্ষার্থীর কাছে পৌঁছানো, শিক্ষার্থীকে শিক্ষার ব্যাপারে আগ্রহী করে তোলা। রূপান্তরের কালে এ কথা মনে রাখা জরুরি।
In reply to Muhammad Sajidul Islam

Re: Assignment for TE students

by Rabbi Hasan -
ID:201-23-902
Assignment:
Department of Textile engineering
Transformation in education, education of transformation
Transform is a nationally-recognized non-profit organization that partners with school systems and other education-focused organizations to support educators in fostering the development of the whole child so that all students, particularly those from underserved populations, can thrive. Transform works directly with district, CMO, school, and organization partners across the United States to integrate a whole child approach, while also producing open-source, evidence-based tools, resources, and guides for educators. Education is the backbone of the nation. And to sustain this backbone, we need to be well educated. It is not possible to be educated just by reading books. The more liberal the mind, the more educated. At present, the people of our country are immersed in bibliography. In this way, even if they can succeed in life, human development is not fully developed. In this modern age, parents put pressure on their children from an early age to keep pace with others. According to them, they cannot be human if they do not create stress from childhood. This has a detrimental effect on children's imagination and thinking power. They do not contain any juice. And they can't use education for the sake of this dull thinking. If the imagination is not practiced, its normal development never happens. If you have no idea about the outside, no matter how much money is earned by memorization alone, it apparently has no value. Educators from all grade-levels are coming to realize the benefits of technology in the classroom. Typically, education is one of the last industries to make extensive change, holding on to antiquated methods and practices. But through the digital transformation and the rise of educational technology, teachers have begun making drastic changes to their instruction, assessments, even the physical make-up of their classrooms, and at a much faster rate than expected.
In reply to Muhammad Sajidul Islam

Re: Assignment for TE students

by Saju Kundu -
Name: Saju Kundu
ID: 201-23-872
Section: B
Department of TE

শিক্ষায় রূপান্তর, রূপান্তরের শিক্ষা

Transformation is needed in every aspect of life. Because the quality of life of human beings and our society is constantly changing with time. So we should get used to this change and bring change in ourselves. In the same way, our education system needs to be transformed or changed. If we look back a little, we can see that there has been a radical change between our previous education system and the current education system. Now, during this epidemic situation, a similar change has taken place in the field of education. And that is the invention of online activities from offline. We know that education is the backbone of the nation. So if our education system is flawed and students are unable to acquire knowledge, it is a threat to the whole nation. The method of teaching should be based on the students ability to understand and their needs. For example, if any students are more interested in technical education then they should teach in such way that the student can learn and understand and apply it in the workplace in the future. On the other hand, students should gladly accept these changes and learn with adaptation in all situations. So that they can use the their knowledge in the future. So both life and education need transformation and change. Otherwise we will lose our existence by the age of competition.
In reply to Muhammad Sajidul Islam

Re: Assignment for TE students

by Ahmad Ullah -
Name: Ahmad Ullah Asif
ID: 201-23-861
Section: B
Department of Textile Engineering
শিক্ষায় রূপান্তর, রূপান্তরের শিক্ষা

বর্তমানের এই পরিবর্তনশীল পৃথিবীতে পরিবর্তন বা রুপান্তর না হলে টিকে থাকা অনেক কঠিন।
জীবনের চলার পথে পরিবেশের সাথে খাপখাওয়াতে প্রতিনিয়তই নিজেকে পরিবর্তন করতে হয়।
আর এই পরিবর্তন কে যে মেনে নিতে পারবে সেই জীবন নামক এই কঠিন যুদ্ধতে জয় লাভ করতে পারবে।বর্তমানে করোনার এই সময় তে অনেক কিছুর পরিবর্তন হয়েছে। সেগুলার মধ্যে শিক্ষাখাতে অন্যতম পরিবর্তন দেখতে পাই। শিক্ষাই জাতির মেরুদণ্ড। আর জাতির এই মেরুদণ্ড কে টিকিয়ে রাখার জন্য শিক্ষার অনেক কার্যক্রমেই আমরা অনেক পরিবর্তন দেখতে পাই। আর এই করোনার শুরু থেকে আমাদের সকল শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ হয়ে গেছে। এখন অনেক শিক্ষাপ্রতিষ্ঠান অনলাইনে তাদের শিক্ষা কার্যকর্ম চালাইতেছে। সরাসরি ক্লাস এর বদলে অনলাইনে ক্লাস করতে গিয়ে অনেক সমস্যার মুখে পরতে হইতাছে। কিন্তু তার পরেও শিক্ষার্থীরা অনেক নতুন কিছু শিখতে পেরেছে।পূর্বের তুলনায় সিলেবাস কে অনেক টা সংক্ষিপ্ত করেছেন যেন শিক্ষার্থী রা হাপিয়ে না উঠে। শিক্ষাক্ষেত্রেও এমন কিছু দিক শিক্ষক দের দেখতে হয়, যা হয়তো পরিসর বিবেচনায় ছোট হবে, কিন্তু গুণগত মান বিবেচনায় তা হবে সর্বাধুনিক ও যুগশ্রেষ্ঠ এবং শিক্ষার্থীদের কাছে তুমুল আগ্রহের বিষয়।
আর শিক্ষার্থীদের উচিৎ বর্তমান পরিস্থিতিতে অনলাইন শিক্ষা ব্যাবস্থাকে বিরক্ত মনে না করে চালিয়ে যেতে হবে। সকল প্রকার প্রতিকূল পরিবেশেই এগিয়ে যেতে হবে। পরিস্থিতির দোহাই দিয়ে থেমে থাকলে চলবে না। বর্তমান পরিস্থিতিকে চ্যালেঞ্জ হিসেবে নিয়ে,নিজেকে পরিবর্তন করে, রুপান্তর বা পরিবর্তনশীল পৃথিবীর সাথে এগিয়ে যেতে হবে।
In reply to Muhammad Sajidul Islam

Re: Assignment for TE students

by Abdullah Al Mostaed Sefat -
Name: Abdullah Al Mostaed Sefat.
ID: 201-23-879.
Section: B.
শিক্ষায় রূপান্তর, রূপান্তরের শিক্ষা

পরিবর্তন আমাদের দৈনন্দিন জীবনের একটি নিত্য নৈমিত্তিক ঘটনা। জীবনে চলার পথে যে কোন সময়ই এই পরিবর্তন আসতে পারে। শিক্ষার ক্ষেত্রে ও তার ব্যাতিক্রম নয়। বর্তমান সময়ে কোভিড-১৯ এর বিপদজনক অবস্থায় আমাদের শিক্ষা প্রতিষ্ঠানগুলো অনলাইনে পাঠদান পদ্ধতি চালু করেছে। হঠাৎ করেই অফলাইনে থেকে অনলাইনে পাঠদান এর জন্য কিছু শিক্ষার্থীর মাঝে দেখা গিয়েছে বিরুপ প্রতিক্রিয়া। আমাদের মনে রাখতে হবে শিক্ষা পদ্ধতির এই পরিবর্তন আমাদের জীবনেরই একটি স্বাভাবিক ঘটনা এটার সাথে আমাদের মানিয়ে নিতে হবে। তবে এই শিক্ষা পদ্ধতির বিষয়ে আমাদের সঠিক পন্থা অবলম্বন করতে হবে। যদি অনলাইনে পাঠদান শিক্ষার্থীদের সিলেবাস শেষ করা লক্ষ্য হয় তাহলে তা কখনো উপকারে আসবে না। শিক্ষা পদ্ধতি যে ধরনেরই হোক না কেন শিক্ষার গুনগত মানের উপর গুরুত্ব দিতে হবে যাতে শিক্ষার্থীদের মেধার সঠিক বিকাশ ঘটে। উন্নত ও সমৃদ্ধশালী জাতি হিসেবে গড়ে উঠতে পরিবর্তনকে মেনে নিয়ে শিক্ষার গুণগত মান ও মেধার মূল্যায়ন করে আমাদেরকে সামনের দিকে এগিয়ে যেতে হবে।
In reply to Muhammad Sajidul Islam

Re: Assignment for TE students

by Mohaimenul Siam -
Name: Mohaimenul Islam
ID: 201-23-836
Sec: A
Department: B. Sc in Textile Engineering

"শিক্ষায় রূপান্তর, রূপান্তরের শিক্ষা"

শিক্ষার উদ্দেশ্য হল যুগের সঙ্গে সন্ধি ঘটানো, পরিবর্তনকে মানিয়ে নিয়ে সামনে চলা। বাস্তব জীবনে আমাদের নিত্য নতুন পরিবর্তন আসছে এবং আসবে। এই ব্যাপারে আমরা সকলেই মানসিক এবং শারীরিক ভাবে প্রস্তুত আছি এবং থাকি। সাধারন সামাজিক জীবনের চিত্রে ব্যতিক্রম আসলে আমরা সেটিকে সাদরে গ্রহণ করতে পারি কিন্তু শিক্ষার ক্ষেত্রে চিত্রটি আলাদা।

বর্তমান এই পৃথিবীব্যাপী করোনাকালে আমাদের শিক্ষাব্যবস্থা সম্পূর্ণ ঘরে এবং মুঠোফোনের ভিতরে সীমাবদ্ধ। উন্নত দেশের শিক্ষা ব্যবস্থা এবং আমাদের দেশের শিক্ষা ব্যবস্থা আলাদা। কারণ তারা তাদের শিক্ষা ব্যবস্থায় রূপান্তরকে গ্রহণ করতে মানসিকভাবে প্রস্তুত। কিন্তু আমাদের দেশে শিক্ষাব্যবস্থায় এত বড় রূপান্তর একেবারেই নতুন। তাই খাপ খাওয়ানো এই ব্যাপারটা আমাদের দেশের শিক্ষা ব্যবস্থায় সম্পূর্ণভাবে গ্রহণযোগ্য হয়নি। অনলাইনে মানুষ অন্যান্য কাজ যত সহজে করতে পারে, শিক্ষাগ্রহণ তত সহজে করতে পারে না কারণ অনলাইনে শিক্ষা আমাদের দেশের জন্য সাম্প্রতিক। তাই আমরা অনলাইনে অন্যান্য কাজ যেভাবে সহজে এবং পছন্দের সাথে করতে পারি, আমাদের শিক্ষাব্যবস্থা কেউ যদি আমরা সেরূপে পরিচালনা করতে পারি, তাহলে আমাদের দেশের শিক্ষা গ্রহণ অফলাইন এর মতই অনলাইনেও সুস্থভাবে সম্পন্ন করা সম্ভব হবে। বিজ্ঞদের এ ব্যাপারটা নিয়ে চিন্তা করতে হবে এবং আমাদের দেশের মানুষ সহজে জানো সেটা অবলম্বন করতে পারে সে ব্যাপারে নজর রাখতে হবে। এবং পাশাপাশি রূপান্তরের মেন্টালিটি আমাদের মাঝে সব সময় ধারণ করতে হবে যেন যেকোনো পরিস্থিতিতে রূপান্তরকে আমরা গ্রহণ করতে পারি।
In reply to Muhammad Sajidul Islam

Re: Assignment for TE students

by MEHEDI HASAN -
Name: Md Mehedi Hasan
Id: 201-23-903
Sec: PC-B
Dept. of TE

শিক্ষায় রূপান্তর, রূপান্তরের শিক্ষা

পরিবর্তনশীলতা জিবনের একটি সহজ স্বাভাবিক প্রক্রিয়া আর শিক্ষার ক্ষেত্রেও তার ব্যতিক্রম নয়। পরিবর্তনশীল পর স্থিতির সাথে তাল মিলিয়ে শিক্ষা ব্যবস্থাও বদলে যাচ্ছে। কিছুদিন আগে পর্যন্ত শিক্ষাপ্রতিষ্ঠানে গিয়ে শিক্ষকের আলোচনা শুনে খাতায় লিখে পরীক্ষা দেয়াটাকেই আমরা শিক্ষা ভেবে নিতাম। কিন্তু করোনা পরিস্থিতির অবনতির জন্য লকডাউন আর এই লকডাউনে শিক্ষা ব্যাবস্থা অন্য মাত্রা পেতে শুরু করে।

শিক্ষাপ্রতিষ্ঠানে পুরোপুরি বন্ধ হওয়ায় এমন একটা ব্যবস্থার প্রয়োজন ছিল যাতে শারীরিক সংস্পর্শ ছাড়াই শিক্ষা অর্জন করা যায়। তারপর থেকে অনলাইন ক্লাস আর পরীক্ষার মাধ্যমে এ প্রক্রিয়া চলতে থাকলো। এই সম্পূর্ণ প্রক্রিয়া শিক্ষক ছাত্র-ছাত্রী ‌উভয়ের জন্য নতুন। ফলশ্রুতিতে এই প্রক্রিয়ার সাথে খাপ খাওয়ানো‌ একটু জটিল।

বেশিরভাগ মানুষই ‌ইতিমধ্যে ভেবে নিয়েছেন এই অনলাইন পদ্ধতি তেমন কার্যকর নয় এবং শিক্ষার্থীদের শিক্ষায় ফাঁক থেকে যাচ্ছে। কিন্তু প্রকৃত বিষয় হলো , অন্য সবকিছুর মতই এই পদ্ধতিকে ফলপ্রসূ করতে সময় এবং পর্যাপ্ত পরিকল্পনা প্রয়োজন। পুরাতন সিলেবাস, শিক্ষাদান, পাঠ্যপুস্তক, প্রশ্ন পদ্ধতি এখনো পরিবর্তন হয়নি বলেই তা নতুন শিক্ষা ব্যাবস্থা র সাথে মানানসই হচ্ছে না।

নতুন শিক্ষাব্যবস্থার পৃথক প্রয়োজনীয়তা ও চাহিদা অনুযায়ী কাঠামোগত পরিবর্তন সম্পর্কে ভাবা প্রয়োজন। কেবল স্বল্পমেয়াদি সমাধানের কথা না ভেবে, এই অনলাইন শিক্ষাকে শক্তিশালী ও কার্যকর করে তুলতে চেষ্টা করলে শিক্ষার্থীরা উপকৃত হবে এবং ভবিষ্যত শিক্ষা ব্যাবস্থার মানোন্নয়ন হবে।
In reply to Muhammad Sajidul Islam

Re: Assignment for TE students

by MD Rokonuzzaman Bappy -
MD Rokonuzzaman Bappy
Sec: B
Id: 201-23-886
Department of Textile Engineering.


শিক্ষায় রুপান্তর,রুপান্তরের শিক্ষা

মানব জাতি টিকে থাকতে হলে যেমন শিক্ষার প্রয়োজন, ঠিক তেমনি মানব জাতি যুগের পর যুগ বেচে থাকতে হলে রুপান্তরও প্রয়োজন। যেমনটা আমার আদিম কাল থেকে বর্তমান মানব সভ্যতা দেখতেছি। এর সাথে কিন্তু শিক্ষা ও রুপান্তর ওতপ্রতভাবে জড়িত।
আমার যদি বর্তমান সময়ের কথা চিন্তা করি তাহলে আমার দেখতে পারবো আমাদের জীবনে কতই না রুপান্তর ঘটেছে। করোনা পরিস্থিতির কারণে আমাদের জীবন যাএার অনেক পরিবর্তন ঘটাতে হয়েছে। এই পরিবর্তন আমাদের শিক্ষা খাতেও উপলব্ধি করার মতো। আমাদের অফলাইন থেকে অনলাইনে আসতে হয়েছে। সব ধরনের শিক্ষা কর্যক্রম আমাদের অনলাইনে করতে হচ্ছে। যদিও আমাদের জন্য প্রথমের দিকে অনেক কঠিন মনে হলেও এখন কিন্তু আমরা ভালোভাবে ব্যবহার করতে পারছি। এটাও কিন্তু একটা বড়ো ধরনের পরিবর্তন আমাদের জীবনে। আর এই পরিবর্তন আমাদের অবশ্যই আমাদের জীবনের সাথে খাপ খাওয়ানো উচিত তা না হলে আমরা যুগের সাথে তাল মেলাতে পারবো না।
কিন্তু এই নতুন ধরনের পরিবর্তন খাপ খাওয়ার জন্য অবশ্যই আমাদের শিক্ষকদের ইতিবাচক ভূমিকা পালন করা উচিত। কারণ নতুন নতুন পরিবর্তনে খাপ খাওয়ানো একটা বড়ো ব্যাপার। এর জন্য শিক্ষকদের উচিত সব ধরনের সহযোগিতা করা। এই পরিবর্তনে এমন কিছু সিলেবাস করা যেটা হবে সংক্ষিপ্ত কিন্তু যুগোপযোগী ও বাস্তবমুখী।
শিক্ষা জাতির মেরুদণ্ড। তাই আমাদের যুগের সাথে তাল মিলিয়ে যুগোপযোগী শিক্ষা অর্জন করতে হবে এবং পরিবর্তনকে জীবনেরসাথে খাপ খাওয়াতে হবে। কারণ পরিবর্তন ছাড়া জীবন বিলীন।
In reply to Muhammad Sajidul Islam

Re: Assignment for TE students

by Sabbir Rahman -
Md.Sabbir Rahman
Id: 201-23-884
Section : B
Department of Textile Engineering

শিক্ষায় রূপান্তর, রূপান্তরের শিক্ষা

পৃথিবী পরিবর্তনশীল, পৃথিবী প্রতিনিয়ত পরিবর্তিত হচ্ছে। যার ফল প্রতিনিয়ত ভোগ করছি ও উপলব্ধি করতে পারছি। পরিবর্তনশীল এই পৃথিবীতে টিকে থাকতে হলে নিজেদের মধ্যে পরিবর্তন আনতে হবে। যার ফলে যেকোনো পরিবর্তনের সাথে খাপখাওয়ানো আামাদের পক্ষে সম্ভব হবে। বিশ্বব্যপী মহামারী করোনার কারণে বিশ্বে অভূতপূর্ব পরিবর্তন সাধিত হয়েছে। যার ফলে বিভিন্ন প্রেক্ষাপটে পরিবর্তন লক্ষ্য করা যায়। আমাদের শিক্ষা ক্ষেত্রেও ব্যাপক পরিবর্তন দেখা দিয়েছে। মহামারীর কারণে আমরা আমাদের শিক্ষা ব্যবস্থা অনেকটা অফলাইন থেকে অনলাইনে রুপান্তরিত করতে পেরেছি।  যা একটি অভূতপূর্ব পরিবর্তন। প্রতিটি দেশেই শিক্ষা একটি সেনসেটিভ বিষয়।  যার জন্য শিক্ষাকে জাতির মেরুদণ্ড হিসেবে আখ্যা দেয়া হয়েছে।  কোনো কারণে এই শিক্ষা ব্যবস্থা ত্রুটির সম্মুখীন হলে তার প্রভাব পুরো জাতির উপরই বর্তাবে। নতুন এই মাধ্যম দ্বারা অর্থাৎ অনলাইন প্লাটফর্মে শিক্ষার্থীদের ভালোভাবে বোঝাতে হবে।যাতে করে তারা এই সিস্টেমটি ভালোভাবে আয়ত্ত করতে পারে ও নিজ প্রয়োজনে কর্মক্ষেত্রে প্রয়োগ করতে পারে।অন্যদিকে শিক্ষার্থীদের এই পরিবর্তন আনন্দের সাথে গ্রহণ করাতে হবে এবং অভিযোজিত হতে সর্বাত্নক সহোযোগিতা করতে হবে। অর্থাৎ পরিবর্তনের পাশাপাশি অভিযোজিত হাওয়ায় দক্ষ হিসেবে শিক্ষার্থীদের গড়ে তুলতে হবে। অন্যথায় আমরা ক্রমশই এই পরিবর্তনশীল পৃথিবী থেকে পিছিয়ে পরবো।
In reply to Muhammad Sajidul Islam

Re: Assignment for TE students

by Sajidul islam Niloy -
Education is transformation, Transformation is education

Very first ,We are in an era of digitization and technological advancements have an impact on almost every aspect of our lives on an ongoing basis. so why not its in education? In the recent time the impacts of digitization are also visible in the field of education and have effected major changes in how education is being imparted and consumed. Rote learning and reliance on printed material or book based learning are fast becoming a characteristic of the past.

Till the end of the last century, the education system in our country was working on the traditional classroom-based learning, where the students didn’t get the opportunity to participate in the interactive sessions. With technology spreading its wing to the education sector, the typical classroom which was once characterized by boring hour-long sessions now transforms into an interesting, fun-filled environment. Digital education made life easier for both, students and educators.

The key factors leading to the growth of the digital market in Bangladesh are rising demand from various segments, growing number of smartphone users, improving penetration of internet, and increasing participation at the government level. New age technology platforms help in assessing the performance of students, teachers and institutions as a whole and are increasingly being adopted by educational institutions in Bangladesh. Cloud-based platforms which help classroom go paperless are also finding takers. Also apart from the latest developments in ICT classrooms, Augmented Reality and Virtual reality is being adopted in the field of education. And in this pandemic its really very helpful.
In reply to Muhammad Sajidul Islam

Re: Assignment for TE students

by Naeem Hossain -
Md. Naeem Hossain
Id: 201-23-882
Section: B
Department: TE
শিক্ষায় রূপান্তর, রূপান্তরের শিক্ষা

রূপান্তর শব্দটি আমাদের জীবনের সাথে অতঃপ্রত ভাবে জরিত।রূপান্তর শব্দটির অর্থ হলো নতুন একটি পরিবর্তন। অর্থাৎ, আগে যা ছিল তার তুলনায় নতুন কোনো মাধ্যমে রূপ প্রদান করা।

আমরা সামাজিক জীব। জীবনযাপনের প্রতিটি পর্যায়ে নানা ধরণের রূপান্তর ঘটে। এক কথায় বলতে গেলে, সমাজ এর নিয়ম ই প্রতিনিয়ত নানা রকম এর রূপান্তর। আর সমাজে বাস করতে হলে আমাদের কে প্রত্যেকটি রূপান্তর এর সঙ্গে খাপ খাইয়ে নিতে হয়। আজকের দিন গুলোর কথাই যদি আমরা ভাবি, তাহলে বোঝা যায় যে,বর্তমান করোনা পরিস্থিতি তে আমাদের সকলের জীবন এ প্রত্যেক টা কাজ এর দিক থেকে বা কাজ করার ধরণের দিক থেকে কত টা পরিবর্তন এসেছে। পাল্টে গেছে আমাদের শিক্ষা ব্যবস্থা ও। অফলাইন ক্লাস থেকে আজ আমাদের গোটা শিক্ষা কার্যক্রম অনলাইনে হচ্ছে। এবং আমাদের শিক্ষক রা এই কার্যক্রম টি কে কোনো প্রকার বাধা ছাড়া চালিয়ে নিতে পূর্বের তুলনায় সিলেবাস কে অনেক টা সংক্ষিপ্ত করেছেন যাতে শিক্ষার্থী রা হাপিয়ে না উঠে। শিক্ষাক্ষেত্রেও এমন কিছু দিক শিক্ষক দের দেখতে হয়, যা হয়তো পরিসর বিবেচনায় ছোট হবে, কিন্তু গুণগত মান বিবেচনায় তা হবে সর্বাধুনিক ও যুগশ্রেষ্ঠ এবং শিক্ষার্থীদের কাছে তুমুল আগ্রহের বিষয়।
শিক্ষার এই অনিবার্য আধুনিকীকরণ নিয়ে যদি আমরা চিন্তা করতে ব্যর্থ হই, তবে পরিবর্তিত পরিস্থিতিতে শিক্ষক-শিক্ষার্থীদের গুরুতর চ্যালেঞ্জের মুখে পড়তে হবে।
শিক্ষার উদ্দেশ্য হলো যুগের সঙ্গে সন্ধি ঘটানো, পরিবর্তনকে মানিয়ে নিয়ে সামনে চলা।তাই আমাদের সকলকেই এই রূপান্তর এর সঙ্গে খাপ খাইয়ে নিতে হবে।
In reply to Muhammad Sajidul Islam

Re: Assignment for TE students

by Hasibur Rahman -
শিক্ষায় রূপান্তর, রূপান্তরের শিক্ষা
করোনাকালীন সময়ে শুধু বাংলাদেশ নয়,পৃথিবীর আরও অনেক দেশেই শিক্ষা ব্যবস্থায় ধস নেমে আসে।ফলে অন লাইনে শিক্ষা কার্যক্রম শুরু করতে হয়।
পরিস্থিতি যতই প্রতিকূলে থাকুক না কেন তা অনুকূলে এনে শিক্ষা গ্রহণ করা উচিত। এক্ষেত্রে শিক্ষকদেরও সর্বোচ্চ পরিমাণ সহায়তা করতে হবে।
শিক্ষকদের পাঠদান সময় উপযোগী হতে হবে।
শিক্ষিত মানুষ হয়ে যদি আশেপাশে মানুষের পাশে না দাঁড়াতে পারি তাহলে সেই শিক্ষাগ্রহণ টা নিরর্থক। কারণ শিক্ষার মূল উদ্দেশ্য হলো মনুষ্যত্ব অর্জন। বোর্ড বইয়ের পাশাপাশি অন্যান্য বই পড়া সাহিত্য চর্চা করা উচিত। কিন্তু বর্তমানে পিতা-মাতারা বাচ্চাদের এসব পড়তে দেয় না।

অফ্লাইন ক্লাস থেকে আমরা শিখতে শিখতে পারতাম অনলাইন ক্লাসে তার শতভাগ আশা করা যায়না কিন্তু আমাদের এই সময়ে অনলাইনে একমাত্র প্ল্যাটফর্ম যেখানে আমরা আমাদের শিক্ষা ব্যবস্থা সচল রাখতে পারি তাই বলা যায় কিছুর পরিবর্তন যেমন আমাদের জন্য সুফল বয়ে আনে তেমনি কুফল ও বয়ে আনে তবে তা স্বল্প পরিসরে।
In reply to Muhammad Sajidul Islam

Re: Assignment for TE students

by Ripon Ahmad -
Name:Md Ripon Ahmad
ID:201-23-896
Sec:(B)
Department :TE
রূপান্তর শব্দটির অর্থ হলো নতুন একটি পরিবর্তন।অনলাইন কার্যক্রম কিন্তু অনেক আগে থেকেই ছিল তবে আগে এই কার্যক্রমের ব্যাপ্তিটা ছিল সীমিত । এখন আমরা সবাই একটি প্রতিকূল পরিবেশের মধ্য দিয়ে যাচ্ছি। এমতাবস্থায় আমাদের শিক্ষাব্যবস্থাটা যেন একেবারে বিলুপ্ত না হয়ে যায় তার জন্যই। আমাদের দৈনন্দীন জীবনে শিক্ষার গুরুত্ব অনেক। শিক্ষার উদ্দেশ্য শুধু মাত্র শিক্ষীত হওয়া না।শিক্ষার দারা মানুষ তার মনুষ্যত্ব থেকে শুরু করে সব কিছু অর্জন করে।শিক্ষার উদ্দেশ্য হলো যুগের সঙ্গে সন্ধি ঘটানো, পরিবর্তনকে মানিয়ে নিয়ে সামনে চলা।তাই আমাদের সকলকেই এই রূপান্তর এর সঙ্গে খাপ খাইয়ে নিতে হবে।মানুষের পাশে না দাঁড়াতে পারি তাহলে সেই শিক্ষাগ্রহণ টা নিরর্থক। কারণ শিক্ষার মূল উদ্দেশ্য হলো মনুষ্যত্ব অর্জন।"যে জাতি যত বেশি শিক্ষিত, সে জাতি ততবেশি উন্নত"।সঠিক শিক্ষা দান এবং উন্নত মানের শিক্ষার জন্য সময়ের সাথে সময় উপযোগী সিদ্ধান্ত নিয়ে শিক্ষায় রূপান্তর করা প্রয়োজন।আর আজকের পৃথিবীর এ যে প্রগতি ও প্রাচুর্য তার মুলেও রয়েছে শিক্ষার বিস্তৃত প্রভাব। বেশিরভাগ মানুষই ‌ইতিমধ্যে ভেবে নিয়েছেন এই অনলাইন পদ্ধতি তেমন কার্যকর নয় এবং শিক্ষার্থীদের শিক্ষায় ফাঁক থেকে যাচ্ছে। কিন্তু প্রকৃত বিষয় হলো , অন্য সবকিছুর মতই এই পদ্ধতিকে ফলপ্রসূ করতে সময় এবং পর্যাপ্ত পরিকল্পনা প্রয়োজন।পরিস্থিতির দোহাই দিয়ে থেমে থাকলে চলবে না। বর্তমান পরিস্থিতিকে চ্যালেঞ্জ হিসেবে নিয়ে,নিজেকে পরিবর্তন করে, রুপান্তর বা পরিবর্তনশীল পৃথিবীর সাথে এগিয়ে যেতে হবে।কারণ পরিবর্তন ছাড়া জীবন বিলীন।
In reply to Muhammad Sajidul Islam

Re: Assignment for TE students

by Kazi Md. Naeem Hasan -
Kazi Md.Naeem Hasan
ID:201-23-790
Sec:A


শিক্ষায় রূপান্তর, রূপান্তরের শিক্ষা

শিক্ষাই জাতির মেরুদন্ড । আর এই মেরুদন্ডকে টিকে রাখার জন্য আমাদের সুশিক্ষায় শিক্ষিত হতে হবে। শুধু বই পড়লেই শিক্ষিত হওয়া যায়না মনের দিক থেকে যে বেশি উদার সেই বড় শিক্ষিত।বস্তুত, শিক্ষার প্রয়োজনীয়তা এবং উপকারিতা এত ব্যাপক যে এর গুন বলে শেষ করা যাবে না।প্রাচীন কাল থেকেই দেখা গেছে যে জাতি শিক্ষাদীক্ষায় উন্নত যে জাতির জ্ঞান -বিজ্ঞান, শৌর্য-বীর্য ও প্রভাব - প্রতিপত্তি তত বেশি।শিক্ষায় রুপান্তর, রুপান্তরের শিক্ষা প্রবন্ধটিতে লেখক শিক্ষার কথা পরিবর্তনের ব্যাপার টি গভীর ভাবে আলোকপাত করেছেন। আমাদের পূর্বের যেরকম শিক্ষা পদ্ধতি ছিল এখন অনেকটাই ভিন্ন।বড় বড় টেলিভিশন সেটে আমরা আগে অনুষ্ঠান উপভোগ করতাম। বর্তমানে পাতলা টেলিভিশন বসার ঘরে শোভা পায়। টেলিভিশনের ওজন ও আকার ছোট হলেও কোয়ালিটি বা গুণগত মান ও ঝকঝকে ছবি দেখার নিশ্চয়তা কিন্তু বেড়েছে। হাতের মুঠোফোনটির ক্ষেত্রেও একই কথা প্রযোজ্য। ফোনটি আগের তুলনায় হালকা–পাতলা হলেও তাতে যোগাযোগ, ব্যাংকিং ও কম্পিউটারের অনেক প্রয়োজনীয় ফিচার যুক্ত হয়ে আমাদের দৈনন্দিন জীবনে অনিবার্য হয়ে উঠেছে। নিজের বাসাবাড়ি ছেড়ে থাকতে পারলেও ফোন-ইন্টারনেট সেবা ছেড়ে থাকা কঠিন। শিক্ষাক্ষেত্রেও এমন কিছু দিক আমাদের দেখতে হবে, যা হয়তো পরিসর বিবেচনায় ছোট হবে, কিন্তু গুণগত মান বিবেচনায় তা হবে সর্বাধুনিক ও যুগশ্রেষ্ঠ এবং শিক্ষার্থীদের কাছে তুমুল আগ্রহের বিষয়।

সুতরাং বলা যায় যে, শিক্ষার রূপান্তরের যেমন ইতিবাচক দিক ও প্রভাব রয়েছে ঠিক তেমনই নেতিবাচক প্রভাব ও রয়েছে। তবে রূপান্তরটি ঠিক কতটা যৌক্তিক তা বিবেচনা করে সময়োপযোগী সিদ্ধান্ত গ্রহণ করা উচিত।
In reply to Muhammad Sajidul Islam

Re: Assignment for TE students

by Md. N.I. NUMAN (201-23-906) -
Name: Md. Nowfel Islam Numan
Id No: 201-23-906

শিক্ষায় রূপান্তর, রূপান্তরের শিক্ষা

আমরা সবসময় আমাদের চিন্তাকে চার দেয়ালের মধ্যে সীমাবদ্ধ করে থাকি কারণ আমরা কল্পনা করি যে এটি আমাদের সুবিধাজনক স্থান হিসাবে। তবে সময় এবং পরিবেশের সাথে সামঞ্জস্য করা খুব জরুরি। যারা সময় এবং পরিবেশের সাথে তাল মিলিয়ে রাখতে পারে তারাই প্রতিষ্ঠিত হতে পারে। সময় এবং পরিস্থিতিতে নিজেকে সর্বদা পনিজেকে পরিবর্তন করতে হবে। শিক্ষার ক্ষেত্রেও একই কথা। যদি সিদ্ধান্ত নেওয়া হয় যে আমাকে শিক্ষা নিতে হবে, তবে আমাদের বিভিন্ন পদ্ধতি অবলম্বন করে শিক্ষা নিতে হবে। পরিস্থিতি যতই প্রতিকূল হোক না কেন, শিক্ষাকে তার পক্ষে নেওয়া উচিত। তবে, এই সমস্ত পরিবর্তনগুলি একা একাই শিক্ষার্থীরা মোকাবেলা করবে এমনটা নয়। এক্ষেত্রে শিক্ষকদের শিক্ষার ক্ষেত্রে সর্বাধিক সহায়তা প্রদান করতে হবে এবং শিক্ষকদের তাদের পাঠদানের পদ্ধতি পরিবর্তন করতে হবে। এবং এটি সময়োপযোগী হতে হবে। সুতরাং, আমরা বলতে পারি পরিবর্তন সবার জন্য প্রযোজ্য।
প্রয়োজনীয় সিদ্ধান্তের সাথে সাথে সাথে সময় অনুযায়ী পাঠদানের পদ্ধতিটি পরিবর্তন করা প্রয়োজন। শিক্ষার রূপান্তরকরণের জন্য উপযুক্ত শিক্ষা এবং মানসম্পন্ন শিক্ষার জন্য সময়োপযোগী সিদ্ধান্ত নেওয়া দরকার।
In reply to Muhammad Sajidul Islam

Re: Assignment for TE students

by Rofiqul Islam Rimon -
Name:-Rofiqul Islam Rimon
ID:- 201-23-901
পরিবর্তন প্রকৃতির একটি সাভাবিক নিয়ম মাত্র। প্রতি নিয়ত একটি নিয়ম মাফিক পৃথিবীর সকল কিছু পরিবর্তিত হচ্ছে। আমাদের জীবনযাত্রাও এর দ্বারা অনেকাংশ প্রভাবিত। কিছুদিন আগেও আমরা খুব সাভাবিক জীবনযাপন করতাম।মানুষ নিজ নিজ কর্মস্থানে যেতো, শিক্ষার্থীরা শিক্ষা অর্জনে জন্য বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে যেতো। এসব কাজ সহ আমাদের দৈনন্দিন চলাফেরাও ছিলো সাভাবিক। কিন্তু হঠাৎ করে মহামারি করোনার ছোবলে বদলে যায় সবকিছু। বিশেষ করে করোনা প্রকোপের কারণে আমাদের শিক্ষা ক্ষেত্রে ব্যাপক পরিবর্তন লক্ষ্য করা যায়। যা রুপান্তরিত হয় অফলাইন থেকে অনলাইনে। এর ফলে ছাত্র ও শিক্ষক দুজনেরই নতুন একটি প্রক্রিয়ার সম্মুখীন হতে হচ্ছে। এই পরিবর্তনের সাথে তালমেলাতে হলে শিক্ষার্থীদের কিছুটা সময় দরকার হবে। অনলাইন প্লাটফর্মে শিক্ষার্থীদের ভালোভাবে বোঝাতে হবে,যাতে করে তারা এই সিস্টেমটি ভালোভাবে বুঝতে পারে ও তা নিজ প্রয়োজনে কাজে খাটাতে পারে। আর অনলাইন যেহেতু একটি নতুন মাধ্যম, সেহেতু শিক্ষা অর্জনের জন্য শিক্ষার্থীদের আগ্রহের সাথে পাঠদান করাতে হবে। যা থেকে তারা কিছু শিখতে পারে। এই পরিবর্তনের সাথে সকল শিক্ষার্থীদের খাপখাওয়ানোর বিষয়টিও মাথায় রাখতে হবে।পরিবর্তনের সাথে দক্ষ করে গড়ে তুলতে হবে।
সর্বপরি শিক্ষা জাতির মেরুদণ্ড। তাই এই সিস্টেমটির সর্বোচ্চ অগ্রাধিকার দিতে হবে।
অনলাইন কার্যক্রম যে বাহ্যিক ক্লাসরুমের একদম শতভাগ বিকল্প তা কিন্তু সম্পুর্ণ ভুল ধারণা তবে আমাদের অস্তিত্ব রক্ষার জন্য এটি একটি ভাল প্রয়াস সুতরাং পরিবর্তন সকালের জন্যেই প্রযোজ্য। সময়ের সাথে নিজেকে সময় উপযোগী করে শিক্ষা কার্যক্রম চলমান রাখায় শ্রেয়। যা আমাদের জন্য কিছুটা হলেও মঙ্গল বয়ে আনবে ইনশাআল্লাহ।
In reply to Muhammad Sajidul Islam

Re: Assignment for TE students

by Ahasan Habib -
Name: Md. Ahasan Habib
ID: 201-23-850
Sec: PC-B
Department: Textile Engineering

শিক্ষায় রূপান্তর, রূপান্তরের শিক্ষা

সময় পরিবর্তনশীল, সময় এর সাথে আমাদের ও পরিবর্তন হতে হয়। তাছাড়া এ পৃথিবীতে টিকে থাকা মুসকিল। আর শিক্ষা জাতির মেরুদন্ড। আমরা যেমন মেরুদন্ড ছাড়া দাঁড়াতে পারে না ঠিক তেমনি শিক্ষা ছাড়া একটা জাতি ও মাথা উচু করে দাঁড়াতে পারে না। এজন্য জাতির উন্নতির জন্য সময়ের সাথে আমাদের সময় উপযোগী সিদ্ধান্ত নিয়ে শিক্ষায় রূপান্তর করা প্রয়োজন।
আগে আমরা স্কুল, কলেজে গিয়ে ক্লাশ করতাম। কিন্তু বর্তমানে এই করোনা কালীন সময়ে যেখানে পুরো পৃথীবি থমকে দাঁড়িয়ে গেছে, সেখানে আমাদের স্বশরীরে গিয়ে ক্লাশ করা সম্ভব হয়ে উঠছে না। তাই বলে থমকে দাঁড়ালে তো হবে না। আমাদেরকে গতাণুগতিক পদ্ধতি থেকে বের হয়ে নতুন পদ্ধতি বের করতে হবে। শিক্ষায় রূপান্তর আনতে হবে। তাছাড়া আমরা জাতি হিসাবে পিছিয়ে পড়বো।
এজন্য এই এই মহামারীর সময়ে একটি পরিবর্তন এসেছে শিক্ষাক্ষেত্রে। আর সেটি হলো অফলাইন থেকে অনলাইন কার্যক্রম। এতে আমাদের আর স্কুল এ গিয়ে ক্লাশ করতে হবে না, ঘরে বসে থেকেই আমরা আমাদের ক্লাশ করতে পারবো।
এভাবে প্রতিকুল সময়ে সময়োপযোগী সিদ্ধান্ত গ্রহণ করে শিক্ষায় রূপান্তর আনা প্রয়োজন।এতে আমাদের ই কল্ল্যাণ। আমরাই জাতি হিসাবে এগিয়ে যাবো।
In reply to Muhammad Sajidul Islam

Re: Assignment for TE students

by Mehedi Hasan Shaiham -

Mehedi Hasan Shaiham

Id: 201-23-813

Section: A

Department of textile engineering


শিক্ষায় রূপান্তর, রূপান্তরের শিক্ষা

সময় এবং পরিবেশের সাথে নিজেকে গুছিয়ে নেওয়ার অত্যন্ত জরুরী। যে সময় এবং পরিবেশের সাথে নিজেকে তাল মিলিয়ে রাখতে পারবে সেই টিকে থাকবে আর যারা পারবে না তারা বিলুপ্ত হয়ে যাবে। সময় এবং পরিস্থিতির সাথে নিজেকে সবসময় বদলে নিতে হবে। শিক্ষার ক্ষেত্রে ঠিক তেমনি। যদি মনস্থির করা থাকে আমাকে শিক্ষা গ্রহণ করতেই হবে তাহলে বিভিন্ন পদ্ধতি অবলম্বন করে শিক্ষা গ্রহণ করতে হবে। পরিস্থিতি যতই প্রতিকূলে থাকুক না কেন তা অনুকূলে এনে শিক্ষা গ্রহণ করা উচিত।তবে এক্ষেত্রে যে শিক্ষার্থীরা এ সকল কিছু পরিবর্তন একা মোকাবেলা করবে তা নয় এক্ষেত্রে শিক্ষকদেরও সর্বোচ্চ পরিমাণ সহায়তা করতে হবে শিক্ষা গ্রহণের ক্ষেত্রে এবং শিক্ষকদের নিজেদের পাঠদান পদ্ধতির পরিবর্তন করতে হবে। এবং তা সময় উপযোগী হতে হবে। সুতরাং আমরা বলতে পারি পরিবর্তন সকলের জন্য প্রযোজ্য । সময়ের সাথে সময় উপযোগী সিদ্ধান্ত নিয়ে পাঠদান পদ্ধতিতে পরিবর্তন করাই শ্রেয়। সঠিক শিক্ষা দান এবং উন্নত মানের শিক্ষার জন্য সময়ের সাথে সময় উপযোগী সিদ্ধান্ত নিয়ে শিক্ষায় রূপান্তর প্রয়োজন।

In reply to Muhammad Sajidul Islam

Re: Assignment for TE students

by MD Rifat Sarkar -
Name: MD Rifat Sarkar
ID: 201-23-860
Section: TE-B
Department: Textile Engineering
শিক্ষায় রুপান্তর,রুপান্তরের শিক্ষা।

রুপান্তর শব্দটির অর্থ পরিবর্তন। এই রুপান্তর আমাদের জীবনের গুরুত্বপূর্ণ একটি অংশ। অনেক নতুন কিছুর রুপান্তরের মাধ্যমে আমাদের জীবন পরিচালনা করতে হয়।
মানুষের জীবন পরিবর্তনশীল। সব ব্যাবস্থাতেই পরিবর্তন হয়ে থাকে। শিক্ষা ব্যাবস্থা ও এর ব্যাতিক্রম নয়।বেশি অতীতে যেতে হবে না বিংশ শতাব্দীর শিক্ষা ব্যাবস্থা এবং একবিংশ শতাব্দীর শিক্ষা ব্যাবস্থার ভেতরেই অনেক পার্থক্য লক্ষণীয়। বর্তমানের শিক্ষা ব্যাবস্থার সাথে ও বিগত বছর গুলোর শিক্ষা ব্যাবস্থার পার্থক্য হয়ে গেছে। এই পার্থক্যের মুল কারন হলো কোভিড ১৯। আমরা আগে ক্লাশে বসে শিক্ষা গ্রহন করতাম এখন অনলাইনে বাসায় বসে শিক্ষা গ্রহন করি। শিক্ষার এই রুপান্তরের ফলে আমরা পড়াশোনার ভেতর থাকতে পারছি ,যদি এই রুপান্তর না আসতো তাহলে হয়তো শিক্ষার অবস্থা আরো খারাপের দিকে যেতো। তবে অনলাইন শিক্ষা প্রদান কখোনো বাহ্যিক ভাবে শিক্ষা প্রদানের সমতুল্য হবে না। তবে সাময়িক সময়ের জন্যে শিক্ষার এই রুপান্তর ইতিবাচক প্রভাব ফেলবে।শিক্ষার হঠাৎ এই পরিবর্তন শিক্ষার্থীরা একা মোকাবেলা করতে পারবে না, এই পরিবর্তন মোকাবেলার জন্যে অবিভাবক এবং শিক্ষকদের সহায়তার প্র‍য়োজন রয়েছে।সুতরাং বলা যায় সময়ের সাথে সঠিকভাবে পরিবর্তন অবশ্যই প্র‍য়োজনীয়, তবে অবশ্যই খেয়াল রাখতে হবে এই পরিবর্তনে যেন কোন ব্যাবস্থার ক্ষতি না হয়ে যায়।
In reply to Muhammad Sajidul Islam

Re: Assignment for TE students

by Md.Rakibul Hasan Zihad -
Name:Md.Rakibul Hasan Zihad
Id: 201-23-835
Section: A
Department of Textile Engineering

শিক্ষায় রূপান্তর, রূপান্তরের শিক্ষা

জীবনে চলার পথ সব সময় এক হয় না, বাধা বিপ্ততি আসবে এটাই স্বাভাবিক। জীবনের নানা প্রতিকুলতাকে কাটিয়ে উঠতে হবে নিজের মতো পদক্ষেপ গ্রহন করে। এখন আমরা তেমনি এক কঠিন সময় পার করছি। আমাদের জীবনের সব ক্ষেত্রেই এর প্রভাবে গৃহীত পরিবর্তন চোখে পড়ার মত। শিক্ষাও তার ব্যাতিক্রম কিছু না। আর এটা আমাদের সাধারনভাবেই নেওয়া উচিত। কারন বেঁচে থাকার জন্য পরিস্থিতির সাথে খাপ-খাওয়ানো শেখাটা খুবই প্রয়োজন। এই মহাবিশ্বে একমাত্র সহনশীল প্রাণিরাই টিকে থাকতে পারে। এই মহামারির কারণে আমাদের শিক্ষাব্যবস্থায় আনতে হয়েছে নানাবিধ পরিবর্তন, যা আগে কল্পনাতীত ছিল। যার দরুন আমাদের অনেক সমস্যার মুখোমুখি হতে হচ্ছে, আর এই পদক্ষেপ গুলো আশানুরুপ ফলও পাওয়া যাচ্ছে না। তাই বলে তো আর এই প্রক্রিয়া থামানো সম্ভব নয়। তাই কি করে একে শিক্ষার্থীদের কাছে আকর্ষনীয় ও প্রয়োজনীয় হিসেবে উপস্থাপন করা যায় সেই পন্থা বের করতে হবে এবং খেয়াল রাখতে হবে যাতে এর দ্বারা শিক্ষার গুনগত মান কমে না যায়। সবদিক বিবেচনা করেই এগোতে হবে যাতে যতটুকু সম্ভব উপকার গৃহীত পদক্ষেপ থেকে পাওয়া যায়।
In reply to Muhammad Sajidul Islam

Re: Assignment for TE students

by Jahid Hasan -
Name: Jahid Hasan
ID: 201-23-796
Section: A
Department of Textile Engineering.

"শিক্ষায় রূপান্তর, রূপান্তরের শিক্ষা"

জীবনের সকল ক্ষেত্রে পরিবর্তন প্রয়োজন। হোক সেইটা ব্যক্তিজীবনে বা শিক্ষা ক্ষেত্রে। পরিবর্তন বা রুপান্তর জিনিসটা মানুষের জীবনের একটা অবিচ্ছেদ্য অংশ।
বর্তমান পরিস্থিতিতে করোনা কালীন সময়ে শিক্ষাক্ষেত্রেও আমুল পরিবর্তন এসেছে। অনলাইন শিক্ষা কার্যক্রম আগে থেকে চলে আসলেও এই করোনার সময়ে তা যেন আমাদের জন্য স্বাভাবিক একটা বিষয়ে পরিণত হয়েছে।
সময়ের সাথে নিজেকে পরিবর্তন করা অত্যন্ত জরুরি। সময়ের সাথে যে পরিবর্তন হতে পারে সেই টিকে থাকতে পারে।
শিক্ষা ব্যবস্থাতে এই ধরনের পরিবর্তন এর ফলে এই করোনা টাইমেও ভালোভাবে শিক্ষা কার্যকম চালিয়ে যাওয়া সম্ভব হচ্ছে।
তাই উন্নত মানের শিক্ষার জন্য সময়ের সাথে সাথে সময় উপযোগী সিদ্ধান্ত নিয়ে শিক্ষায় রূপান্তর প্রয়োজন।
In reply to Muhammad Sajidul Islam

Re: Assignment for TE students

by Limon Hossain -
Limon Hossain
Id: 201-23-845
Section:A
শিক্ষায় রূপান্তর, রূপান্তরের শিক্ষা

পরিবর্তনই হলো জীবন । জীবনের সকল ক্ষেত্রেই পরিবর্তন আছে। আমরা সময়ের পরিবর্তনের ফলে দিন থেকে দিনেই পরিবর্তিত হচ্ছি। এই পরিবর্তনটির পেছনে সবসময় কিছু না কিছু কাজ করে থাকেই। আমরা যারা এখনকার কঠিন পরিস্থিতি দিয়ে যাচ্ছি, এ মহামারী-র সময় টায় আমরা খুব ভাবে অনুভব করছি আমাদের জীবন-জীবিকায়, শিক্ষা ব্যবস্থায়, সর্বত্রই কতটা পরিবর্তন সাধন হয়েছে। শিক্ষায় রুপান্তর, রুপান্তরের শিক্ষা প্রবন্ধটিতে লেখক শিক্ষার কথা পরিবর্তনের ব্যাপার টি গভীরভাবে ব্যাখা করেছেন। আমাদের পূর্বের যে ধরনের শিক্ষা পদ্ধতি ছিল এখন অনেকটাই ভিন্ন ধরনের। আমাদের এখন অনলাইন মুখী হতে হয়েছে, আমাদের দৈনন্দিন পাঠ গুলো আগের মতো করে পাঠ করালে এ পাঠদানে শিক্ষক ও শিক্ষার্থী উভয়েই অনিহা প্রকাশ করবে। আমাদের পাঠ গুলো অনলাইনের আকর্ষীত অন্যান্য ব্যাপার গুলোর সাথে পাল্লা দিয়ে তৈরি করার দিকে গুরুত্বারোপ করতে হবে। এতে করে পাঠদানকারী ও পাঠগ্রহনকারী সমান আগ্রহী হবে। তবে পাঠ্যক্রম সল্প করা এবং আগ্রহী করার সাথে সাথে পাঠ্যের মান উন্নয়নের দিকেও সমান নজর দিতে হবে
In reply to Muhammad Sajidul Islam

Re: Assignment for TE students

by Md. Naved Anzum Abir -
Name: Md. Naved Anzum Abir
ID No: 201-23-863
Section: B
Department of Textile Engineering

শিক্ষায় রূপান্তর, রূপান্তরের শিক্ষা

প্রথমত আমাদের জানা প্রয়োজন শিক্ষায় রূপান্তর, রূপান্তরের শিক্ষা মানে কি? রূপান্তর শব্দটির অর্থ পরিবর্তন অর্থাৎ শিক্ষার নতুন পরিবর্তন ই শিক্ষায় রূপান্তর, রূপান্তরের শিক্ষা।
পরিবর্তন আমাদের জীবনের একটি অংশ। জন্ম নেওয়া থেকে শুরু করে মৃত্যু অবধি আমরা প্রতিনিয়ত পরিবর্তনের মধ্যে দিয়ে যাই। সময়ের সাথে যুগের সাথে তাল মিলিয়ে প্রতিনিয়ত আমাদের পরিবর্তন হতে হয়। আমরা না চাইলেও আমাদের পরিবর্তন হতে হয়, অনেক সময় আমাদের ইচ্ছার বিরুদ্ধে গিয়েও পরিবর্তন হতে হয়। করোনা কালে আমাদের জীবনে ব্যাপক পরিবর্তন এসেছে। আমাদের সারাদিনের কাজকর্মে পরিবর্তন এসেছে, তারই ধারাবাহিকতায় আমাদের শিক্ষাক্ষেত্রে পরিবর্তন এসেছে। আমরা আমাদের চিরচেনা অফলাইন শিক্ষা কার্যক্রম থেকে ব্যাধ্য হয়ে অনলাইন শিক্ষা কার্যক্রমে অংশগ্রহণ করতে হয়েছে। কিন্তু আমরা আমাদের এই পরিবর্তনের জন্য প্রয়োজনীয় সময় এর পিছনে ব্যয় করতে পারি নি। আমাদের শিক্ষক বা শিক্ষা কার্যক্রমের সাথে জড়িত নীতি-নির্ধারকরা ও ঠিকমতো আমাদের জন্য পাঠদানের ব্যবস্থা করতে পারে নি, অনলাইন শিক্ষা কার্যক্রমে আমাদের জন্য উপোযুক্ত সিলেবাস ও তারা তৈরি করতে পারে নি। তবে আমি মনে করে এই বিষয় গুলো নিয়ে তাদের ভাবা উচিত কারণ শিক্ষাই জাতির মেরুদণ্ড। কিছু কিছু শিক্ষা প্রতিষ্ঠান উদ্ভূত পরিস্থিতির সাথে খাপ খাইয়ে নেওয়ার চেষ্টা করছে কিন্তু তাদেরও মনে রাখা প্রয়োজন আমরা যেই পদ্ধতিই গ্রহণ করি না কেন সেটা যেন শিক্ষার্থী ও যুগের উপযোগী কোন পদ্ধতি হয়। যাতে শিক্ষার্থীরা যেনো সেখান থেকে প্রয়োজনীয় জ্ঞান অর্জন করতে পারে, নতুবা তাদের কে চ্যালেঞ্জের মুখোমুখি হতে হবে। আমরা কবে আবার আমাদের পূর্বের জীবন ফিরে পাবো তা জানা নেই কিন্তু আমাদের সবার সম্মিলিত চেষ্টায় ভালো কিছু করা সম্ভব এবং এই সময়কে কাজে লাগিয়ে সামনে এগিয়ে চলা সম্ভব।
In reply to Muhammad Sajidul Islam

Re: Assignment for TE students

by Md shahadat Hosain -
Name: Md. Shahadat Hosain
ID: 201-23-833
Section:A
শিক্ষায় রূপান্তর, রূপান্তরের শিক্ষা

People are slaves to habit. We have been taking offline classes all our lives. We have no experience in online classes. We need to gain experience to take classes online. It is possible to take classes directly offline and take classes but it is not possible online. We have to struggle to do online classes. In fact, there is nothing to do because we have to take online classes from home during this time. If we expect everything from online to offline, it will be wrong. As everything changes day by day, so do our studies and other fields of technology. This change or transformation is a very normal event and we should accept it naturally. Not everyone can adapt to change or transformation, but after a while it can adapt. For example, the use of computers and smartphones was not high before but nowadays the use of computers and smartphones has increased tremendously. And the most important components of the online class are smartphones and computers. Without which online classes are not possible. The purpose of education is to keep pace with the times and move forward by adapting to change.
In reply to Muhammad Sajidul Islam

Re: Assignment for TE students

by Jahid Hasan -
শিক্ষায় রূপান্তর, রূপান্তরের শিক্ষা

পরিবর্তনই হলো জীবন।জীবনে পরিবর্তন আসবেই।আমরা না চাইলেও আমাদের পরিবর্তন হতে হয়, অনেক সময় আমাদের ইচ্ছার বিরুদ্ধে গিয়েও পরিবর্তন হতে হয়। করোনা কালে আমাদের জীবনে ব্যাপক পরিবর্তন এসেছে। আমাদের সারাদিনের কাজকর্মে পরিবর্তন এসেছে, তারই ধারাবাহিকতায় আমাদের শিক্ষাক্ষেত্রে পরিবর্তন এসেছে। আমরা আমাদের চিরচেনা অফলাইন শিক্ষা কার্যক্রম থেকে ব্যাধ্য হয়ে অনলাইন শিক্ষা কার্যক্রমে অংশগ্রহণ করতে হয়েছে। কিন্তু আমরা আমাদের এই পরিবর্তনের জন্য প্রয়োজনীয় সময় এর পিছনে ব্যয় করতে পারি নি। আমাদের শিক্ষক বা শিক্ষা কার্যক্রমের সাথে জড়িত নীতি-নির্ধারকরা ও ঠিকমতো আমাদের জন্য পাঠদানের ব্যবস্থা করতে পারে নি, অনলাইন শিক্ষা কার্যক্রমে আমাদের জন্য উপোযুক্ত সিলেবাস ও তারা তৈরি করতে পারে নি। তবে আমি মনে করে এই বিষয় গুলো নিয়ে তাদের ভাবা উচিত কারণ শিক্ষাই জাতির মেরুদণ্ড।
In reply to Muhammad Sajidul Islam

Re: Assignment for TE students

by Sharmin Sultana Mim -
শিক্ষায় রূপান্তর, রূপান্তরের শিক্ষা
জনগণকে জনসম্পদে রূপান্তরের প্রধান উপায় শিক্ষা।
সঠিক অর্থে শিক্ষা বলতে ব্যক্তির সুপ্ত প্রতিভার সুষম বিকাশ বোঝায়। নৈতিক গুণাবলিসম্পন্ন, জ্ঞানী, দক্ষ, যুক্তিবাদী, বিজ্ঞানমনস্ক, দেশপ্রেমিক, অসাম্প্রদায়িক মানবসম্পদ তৈরিই শিক্ষার লক্ষ্য। এ শিক্ষার মাধ্যমেই জনগণকে মানবসম্পদে রূপান্তর সম্ভব। অবশ্যই শিক্ষা হতে হবে মানসম্মত।শিক্ষার রূপান্তর নিয়ে চিন্তা করলে দেখব যে এই করোনাকালে দ্রুত আমাদের অফলাইন থেকে অনলাইনে যেতে হলো। কিন্তু এই পরিবর্তিত পরিস্থিতিতে শিক্ষার রূপান্তরের জন্য আমরা কতটা সময় দিয়েছি? অনলাইন থেকে যদি অফলাইনের মতো সবকিছু প্রত্যাশা করি, তবে তা ভুল চাওয়া হবে। অনেক সময় শিক্ষক হিসেবে হয়তো আমরা বুঝি না, শিক্ষার্থীদের সিলেবাস কেমন হবে, আগে কীভাবে আমরা পাঠদান করতাম এবং এখন কীভাবে তা করা প্রয়োজন। এমন বহু গুরুত্বপূর্ণ বিষয়ের দিকে দৃষ্টি না দিয়ে বড় পরিবর্তন মানিয়ে নেওয়া আদতে কঠিন।
বর্তমানে একটি ট্রেন্ড চালু হয়েছে, মানুষ একটি সম্পূর্ণ নাটক বা চলচ্চিত্র না দেখে বরং ওই নাটক বা চলচ্চিত্রের দু-তিন মিনিটের ক্লিপ বেশি পছন্দ করছে। বলছিনা যে আমাদেরও এভাবে শিক্ষার কনটেন্ট তৈরি করতে হবে। তবে এই রূপান্তরের প্রশ্নগুলো নিয়ে আমাদের, বিশেষত শিক্ষাসংশ্লিষ্ট ব্যক্তিদের ভাবতে হবে। শিক্ষার প্রথম ও প্রধান কাজই হলো শিক্ষার্থীর কাছে পৌঁছানো, শিক্ষার্থীকে শিক্ষার ব্যাপারে আগ্রহী করে তোলা। রূপান্তরের কালে এ কথা মনে রাখা জরুরি।আমাদের মধ্যে অনেকেই হয়তো রয়েছি, যারা রূপান্তরকে দ্রুত গ্রহণ করতে চাই না বা বেগ পেতে হয়, তাদেরও মনে রাখতে হবে, এই রূপান্তর স্বাভাবিক ও অনিবার্য। শিক্ষার উদ্দেশ্য হলো যুগের সঙ্গে সন্ধি ঘটানো, পরিবর্তনকে মানিয়ে নিয়ে সামনে চলা।
In reply to Muhammad Sajidul Islam

Re: Assignment for TE students

by Arafat Mahmud -
Arafat Mahmud
Id:201-23-769
sec: A
শিক্ষায় রূপান্তর, রূপান্তরের শিক্ষা

শিক্ষার রূপান্তর নিয়ে চিন্তা করলে দেখব যে এই করোনাকালে দ্রুত আমাদের অফলাইন থেকে অনলাইনে যেতে হলো। কিন্তু এই পরিবর্তিত পরিস্থিতিতে শিক্ষার রূপান্তরের জন্য আমরা কতটা সময় দিয়েছি? অনলাইন থেকে যদি অফলাইনের মতো সবকিছু প্রত্যাশা করি, তবে তা ভুল চাওয়া হবে। অনেক সময় শিক্ষক হিসেবে হয়তো আমরা বুঝি না, শিক্ষার্থীদের সিলেবাস কেমন হবে, আগে কীভাবে আমরা পাঠদান করতাম এবং এখন কীভাবে তা করা প্রয়োজন। এমন বহু গুরুত্বপূর্ণ বিষয়ের দিকে দৃষ্টি না দিয়ে বড় পরিবর্তন মানিয়ে নেওয়া আদতে কঠিন।
বর্তমানে একটি ট্রেন্ড চালু হয়েছে, মানুষ একটি সম্পূর্ণ নাটক বা চলচ্চিত্র না দেখে বরং ওই নাটক বা চলচ্চিত্রের দু-তিন মিনিটের ক্লিপ বেশি পছন্দ করছে। বলছিনা যে আমাদেরও এভাবে শিক্ষার কনটেন্ট তৈরি করতে হবে। তবে এই রূপান্তরের প্রশ্নগুলো নিয়ে আমাদের, বিশেষত শিক্ষাসংশ্লিষ্ট ব্যক্তিদের ভাবতে হবে। শিক্ষার প্রথম ও প্রধান কাজই হলো শিক্ষার্থীর কাছে পৌঁছানো, শিক্ষার্থীকে শিক্ষার ব্যাপারে আগ্রহী করে তোলা। রূপান্তরের কালে এ কথা মনে রাখা জরুরি।

কিছু কিছু বিশ্ববিদ্যালয় বা উচ্চশিক্ষা প্রতিষ্ঠান চলমান এই পরিবর্তন বা রূপান্তরের কথা ভাবলেও বেশির ভাগ ক্ষেত্রে কলেজ–স্কুলপর্যায়ে সিলেবাস সংক্ষিপ্ত করেই সংকট অতিক্রম করতে চাইছি আমরা। এখানে একটি কথা মনে রাখতে হবে, শুধু সিলেবাস ছোট করে পরিস্থিতির উত্তরণ ঘটাতে চাইলে সম্ভব কি না, সেটাও ভাবতে হবে। সিলেবাস সংক্ষিপ্ত হলেও তা যেন আধুনিক ও শক্তিশালী হয়, তা খেয়াল রাখতে হবে। করোনাকালে রূপান্তরের সঙ্গে মানিয়ে নেওয়ার ক্ষেত্রে সিলেবাস সংক্ষিপ্তকরণ একটি পদ্ধতি হলেও মানের দিকটি সতর্কভাবে খেয়াল রাখতে হবে।
In reply to Muhammad Sajidul Islam

Re: Assignment for TE students

by Umme HaniMoniMoon Mim -
ummey hani mone moon mim
Id:201-23-794
Pc-A
শিক্ষায় রূপান্তর, রূপান্তরের শিক্ষা..
আমাদের জীবনে অতি পরিচিত একটি শব্দ হচ্ছে রূপান্তরিত শব্দ।
রূপান্তর হচ্ছে কোন কিছুর এক রূপ থেকে অন্যরূপে পরিবর্তন ।কারণে-অকারণে রূপান্তরিত হয়ে থাকে।কিছু রূপান্তর মানুষ নিজে করে থাকে আর কিছু রূপান্তর সময়ের সাথে সাথে হয়ে থাকে।কিন্তু একটা মানুষ প্রতিনিয়তই রূপান্তরিত হতে হয়।করোনাকালীন সময় আমাদের যেরকম শিক্ষাব্যবস্থা রূপান্তরিত হয়েছে।যে সময়টা আমরা স্কুল-কলেজে ইউনিভার্সিটি তে অতিবাহিত করতাম বন্ধু-বান্ধবদের সাথে শিক্ষকদের সাথে কিন্তু এখন আমরা সেই সময়গুলো বাসায় বসে অতিবাহিত করছি ।শিক্ষার রূপান্তর নিয়ে চিন্তা করলে দেখা যাবে যে এই করোনাকালে দ্রুত আমাদের অফলাইন থেকে অনলাইনে শিক্ষাব্যবস্থাকে রূপান্তর করতে হয়েছে।আমরা জানি শিক্ষা জাতির মেরুদন্ড। যে জাতি যত বেশি শিক্ষিত সে জাতি তত বেশি উন্নত।আমরা যদি লক্ষ্য করে দেখি।আজ থেকে দশ বছর আগে শিক্ষাব্যবস্থা যেমন ছিল। বর্তমানে কিন্তু শিক্ষাব্যবস্থা তেমন নাই তার থেকে অনেক বেশি উন্নত হয়েছে।এইটা হচ্ছে শিক্ষাব্যবস্থা রূপান্তর।।এইটা হচ্ছে শিক্ষাব্যবস্থা রূপান্তর।আমরা এই রূপান্তরের সাথে নিজেকে মানিয়ে নিয়েছি।আগে সৃজনশীল শিক্ষা ব্যবস্থা ছিলনা কিন্তু বর্তমানে সৃজনশীল শিক্ষা ব্যবস্থা হয়েছে।ছাত্র ছাত্রীর সাথে সাথে শিক্ষকরাও রূপান্তরিত হয়েছে।করোনা কালীন সময়েশিক্ষাব্যবস্থার অনেক ক্ষতি হয়েছে কিন্তু এই ক্ষতির আংশিক পরিণাম কমাতে অনলাইনে ক্লাস করছি এতে করে আমাদের নতুন অভিজ্ঞতার সাথে পরিচিত হচ্ছি কিন্তু অফ্লাইন ক্লাস থেকে আমরা শিখতে শিখতে পারতাম অনলাইন ক্লাসে তার শতভাগ আশা করা যায়না কিন্তু আমাদের এই সময়ে অনলাইনে একমাত্র প্ল্যাটফর্ম যেখানে আমরা আমাদের শিক্ষা ব্যবস্থা সচল রাখতে পারি।।আমাদের রূপান্তর গুলোর সাথে আমি নিজেকে মানিয়ে নিতে হবে।সামনের দিকে এগিয়ে যেতে হবে
In reply to Muhammad Sajidul Islam

Re: Assignment for TE students

by Ahsan Saikat -
Ahsan Saikat.
ID: 201-23-839.
 কিছু কথা:- রূপান্তর শিক্ষা:
আমরা এই মহামারী তে নিজেদের কে যতটা পরিবর্তনকরতে পেরেছি ততটা আমরা আমাদের নিজেদের কে সেভাবে পরিবর্তন করতে পারি নাই। শিক্ষা আমাদের জন্য অতিআবশ্যক বিষয়। শিক্ষা মানুষ কে জেগে তুলতে শেখায়। যে জাতি যত বেশি শিক্ষিত, সে জাতি ততবেশি উন্নত"।সঠিক শিক্ষা দান এবং উন্নত মানের শিক্ষার জন্য সময়ের সাথে সময় উপযোগী সিদ্ধান্ত নিয়ে শিক্ষায় রূপান্তর করা প্রয়োজন।বর্তমানে আমাদের দেশের মানুষরা গ্রন্থগত বিদ্যা আর মধ্যে পড়ে থাকে।তারা মুখস্থ বিদ্যা ছাড়া কিছুই বোঝে না। আর এই মহামারী তে ডিভাইস এর বিকল্প আর কি ভাবতে পারি। এতে করে তারা জীবনে সফল করতে পারলেও মানবিক বিকাশটা পরিপূর্ণভাবে গড়ে ওঠে না। এতে করে তাদের কল্পনাশক্তি ও চিন্তাশক্তির ওপর বিরূপ প্রভাব পড়ে।প্রাচীন গ্রিক জাতি তাদের শিক্ষাদীক্ষার জন্যই আজও আমাদের কাছে স্মরনীয় হয়ে আছেন, আর আজকের পৃথিবীর এ যে প্রগতি ও প্রাচুর্য তার মুলেও রয়েছে শিক্ষার বিস্তৃত প্রভাব। তারা শুধু জীবন চালানোর জন্য লেখা-পড়া করতো না, সমাজকে ভালো কিছু উপহার দেওয়ার জন্য কাজ করতো।কারণ শিক্ষা শুধু অর্থ উপার্জন করার জন্য না। নিজের মনুষ্যত্বকে বিকাশিত করার জন্য। কিন্তু বর্তমানে কেউ তা করেনা ফলে শিক্ষার হেরফের সৃষ্টি হচ্ছে। গ্রন্থগত বইয়ের পাশাপাশি বাহিরের সম্পর্কে ধারণা থাকলেই কেবল প্রকৃত মানুষ হওয়া সম্ভব। শিক্ষিত মানুষ হয়ে যদি আশেপাশে মানুষের পাশে না দাঁড়াতে পারি তাহলে সেই শিক্ষাগ্রহণ টা নিরর্থক। কারণ শিক্ষার মূল উদ্দেশ্য হলো মনুষ্যত্ব অর্জন। তাই পাঠ্য বইয়ের পাশাপাশি অন্যান্য বই পড়া সাহিত্য চর্চা করা উচিত। নিজেদের সঠিক শিক্ষা অন্যদের কাছে বিলিয়ে দেয়া উচিত। নতুবা এই সমাজ হয়তো শিক্ষিত হবে কিন্তু সেটা সুশিক্ষিত না।
In reply to Muhammad Sajidul Islam

Re: Assignment for TE students

by oli ahmed Bipon -
Name. :Oli Ahmed Bipon
ID. :201-23-795
Section. :pc-A
Department:Textile Engineering

শিক্ষায় রুপান্তর, রুপান্তর ই শিক্ষা।

আমাদের দৈনন্দিন জীবনে শিক্ষার গুরুত্ব অনেক। শিক্ষার উদ্দেশ্য শুধু মাত্র শিক্ষা হওয়া না।শিক্ষার দারা মানুষ তার মনুষ্যত্ব থেকে শুরু করে সব কিছু অর্জন করে।আমাদের সমাজ ব্যবস্থার যা অবস্থা করনার জন্য তা খুবই সংকট ময়।এই কারনে আমাদের পড়াশুনা শুরু হয়েছে অনলাইনে সকল শিক্ষার্থীদের স্লেবাস কয়ামে দিয়ে অনলাইনে শিক্ষা দেওয়া হচ্ছে। শিক্ষক ছাত্র আমাদের সকলের ই উচিত বিষয় টা খুব ই ভালো ভাবে নিয়ে বিশেষ কিছু শিক্ষা নেওয়া স্লেবাস যতই কমাক না কেন আমাদের পড়তে হবে যা আমাদের ভবিষ্যতে বিশেষ গুরুত্ব নিয়ে কাজে আসবে। আমাদের এই শিক্ষা ব্যবস্থা সারা টা জীবন আমাদের জন্য খুবই জরুরি ও গুরুত্বপূর্ণ তাই সমাজ, ভবিষ্যত, দৈনন্দীন জীবন, আমাদের পরের প্রজন্ম সব কিছু বিবেচনা করে আমাদের কম শিক্ষা নিলেও সেই সব গুরুত্বপূর্ণ হতে হবে এই বিষয় টি শিক্ষক ছাত্র সবার ই বুঝে পদক্ষেপ নিতে হবে।
In reply to Muhammad Sajidul Islam

Re: Assignment for TE students

by Bappi Shahriar Srabon -

Name : Bappi Shahriar Srabon
ID: 201-23-843
Sec: A
Department: Textile Engineering

শিক্ষায় রূপান্তর, রূপান্তরের শিক্ষা

আমাদের প্রতিদিনের জীবনে শিক্ষা সমালোচনামূলক। শিক্ষার লক্ষ্য কেবল শিক্ষিত হওয়া নয়। মানুষ, শিক্ষার মাধ্যমে, সমস্ত কিছু অজানা করে তোলে, তার মানবতা থেকে শুরু করে। আমাদের সামাজিক ব্যবস্থা ভয়াবহ অবস্থায় রয়েছে। ফলস্বরূপ, আমরা অনলাইনে অধ্যয়ন শুরু করেছি।

শিক্ষক, শিক্ষার্থী এবং অন্য প্রত্যেকের উচিত উত্সাহের সাথে বিষয়টিতে যোগাযোগ করা এবং নতুন কিছু শেখা উচিত। আমাদের শিক্ষা ব্যবস্থা আমাদের সমস্ত জীবন আমাদের জন্য অত্যন্ত তাত্পর্যপূর্ণ এবং গুরুত্বপূর্ণ, অতএব আমরা যদি কম শিক্ষা অর্জন করি তবে তা আমাদের সমাজ, ভবিষ্যত, দৈনন্দিন জীবন এবং আমাদের পরবর্তী জন্মের জন্য গুরুত্বপূর্ণ হওয়া উচিত। শিক্ষক এবং শিক্ষার্থীদের অবশ্যই এটি স্বীকৃতি দিতে হবে এবং উপযুক্ত পদক্ষেপ নিতে হবে।

আমাদের মধ্যে অনেকেই হয়তো রয়েছি, যারা রূপান্তরকে দ্রুত গ্রহণ করতে চাই না বা বেগ পেতে হয়, তাদেরও মনে রাখতে হবে, এই রূপান্তর স্বাভাবিক ও অনিবার্য। শিক্ষার উদ্দেশ্য হলো যুগের সঙ্গে সন্ধি ঘটানো, পরিবর্তনকে মানিয়ে নিয়ে সামনে চলা। 

কেবল বই পড়ার মাধ্যমে নিজেকে শিক্ষিত করা সম্ভব নয়। মানসিকতা যত বেশি উন্মুক্ত, তত বেশি শিক্ষিত ব্যক্তি। এই মুহুর্তে, আমাদের দেশের নাগরিকগণ গ্রন্থাগারগুলিতে নিমগ্ন। তারা এ পদ্ধতিতে জীবনে উন্নতি করতে পারে তবে মানুষের বৃদ্ধি পুরোপুরি বিকাশ পায় না। এই আধুনিক যুগে, বাবা-মা অন্যদের সাথে তাল মিলিয়ে চলার জন্য প্রথম থেকেই বাচ্চাদের উপর চাপ সৃষ্টি করে। 
In reply to Muhammad Sajidul Islam

Re: Assignment for TE students

by Azfar Alvee -
Name : Azfar Ahmed Alvee
Id : 201-23-814
Sec : A
Department : Textile Engineering

"শিক্ষায় রূপান্তর, রূপান্তরের শিক্ষা"

"শিক্ষার রূপান্তর , রূপান্তরের শিক্ষা" প্রবন্ধটির মাধ্যমে সৈয়দ মিজানুর রহমান স্যার আমাদের বর্তমান শিক্ষা ব্যবস্থাকে তুলে ধরেছেন । রূপান্তর শব্দটির সাথে আমরা সবাই খুব পরিচিত।
রূপান্তর শব্দটির অর্থ হলো নতুন একটি পরিবর্তন। অর্থাৎ, আগে যা ছিল তার তুলনায় নতুন কোনো মাধ্যমে রূপ প্রদান করা। বর্তমানের এই পরিবর্তনশীল পৃথিবীতে পরিবর্তন বা রুপান্তর না হলে টিকে থাকা অনেক কঠিন।

জীবনের চলার পথে পরিবেশের সাথে খাপখাওয়াতে প্রতিনিয়তই নিজেকে পরিবর্তন করতে হয়। সময় এবং পরিস্থিতির সাথে নিজেকে সবসময় বদলে নিতে হবে। শিক্ষার ক্ষেত্রে ঠিক তেমনি। যদি মনস্থির করা থাকে আমাকে শিক্ষা গ্রহণ করতেই হবে তাহলে বিভিন্ন পদ্ধতি অবলম্বন করে শিক্ষা গ্রহণ করতে হবে। পরিস্থিতি যতই প্রতিকূলে থাকুক না কেন তা অনুকূলে এনে শিক্ষা গ্রহণ করা উচিত। এখন আমাদের এই মহামারীর সময়েও তেমনি একটি পরিবর্তন এসেছে শিক্ষাক্ষেত্রে। আর সেটি হলো অফলাইন থেকে অনলাইন কার্যক্রমের উদ্ভাবন। অনলাইন কার্যক্রম কিন্তু অনেক আগে থেকেই ছিল তবে আগে এই কার্যক্রমের ব্যাপ্তিটা ছিল সীমিত । এখন আমরা সবাই একটি প্রতিকূল পরিবেশের মধ্য দিয়ে যাচ্ছি। শিক্ষাব্যবস্থার জন্য যেখানে মহামারিতে পুরো শিক্ষা ব্যবস্থা বিলুপ্ত প্রায় সেইখানে অনলাইন শিক্ষাব্যবস্থা আশির্বাদ স্বরুপ যা আমাদের কিছুটা হলেও অন্তরে প্রশান্তি দিচ্ছে। তবে অনলাইন কার্যক্রম যে বাহ্যিক ক্লাসরুমের একদম শতভাগ বিকল্প তা কিন্তু সম্পুর্ণ ভুল ধারণা তবে আমাদের অস্তিত্ব রক্ষার জন্য এটি একটি ভাল প্রয়াস সুতরাং পরিবর্তন সকালের জন্যেই প্রযোজ্য। সময়ের সাথে নিজেকে সময় উপযোগী করে শিক্ষা কার্যক্রম চলমান রাখায় শ্রেয়।

সুতরাং জীবন ও শিক্ষাক্ষেত্র উভয়েই প্রয়োজন রূপান্তর ও পরিবর্তন। নইলে যুগের প্রতিযোগীতায় হেরে যেয়ে আমরা আমাদের অস্তিত্ব হারিয়ে ফেলব।
In reply to Muhammad Sajidul Islam

Re: Assignment for TE students

by Sadia Srity -
Name : Sadia Reza Srity
Id : 201-23-770
Sec : A
Department : Textile Engineering

"শিক্ষায় রূপান্তর, রূপান্তরের শিক্ষা"


পরিবর্তন আমাদের জীবনের একটি অংশ। জন্ম নেওয়া থেকে শুরু করে মৃত্যু অবধি আমরা প্রতিনিয়ত পরিবর্তনের মধ্যে দিয়ে যাই। সময়ের সাথে যুগের সাথে তাল মিলিয়ে প্রতিনিয়ত আমাদের পরিবর্তন হতে হয়। মানব জাতি টিকে থাকতে হলে যেমন শিক্ষার প্রয়োজন, ঠিক তেমনি মানব জাতি যুগের পর যুগ বেচে থাকতে হলে রুপান্তরও প্রয়োজন। 

করোনা পরিস্থিতির কারণে আমাদের জীবন যাএার অনেক পরিবর্তন ঘটাতে হয়েছে। এই পরিবর্তন আমাদের শিক্ষা খাতেও উপলব্ধি করার মতো। আমাদের অফলাইন থেকে অনলাইনে আসতে হয়েছে। সব ধরনের শিক্ষা কর্যক্রম আমাদের অনলাইনে করতে হচ্ছে। যদিও আমাদের জন্য প্রথমের দিকে অনেক কঠিন মনে হলেও এখন কিন্তু আমরা ভালোভাবে ব্যবহার করতে পারছি। এটাও কিন্তু একটা বড়ো ধরনের পরিবর্তন আমাদের জীবনে। আর এই পরিবর্তন আমাদের অবশ্যই আমাদের জীবনের সাথে খাপ খাওয়ানো উচিত তা না হলে আমরা যুগের সাথে তাল মেলাতে পারবো না। তবে এই শিক্ষা পদ্ধতির বিষয়ে আমাদের সঠিক পন্থা অবলম্বন করতে হবে। যদি অনলাইনে পাঠদান শিক্ষার্থীদের সিলেবাস শেষ করা লক্ষ্য হয় তাহলে তা কখনো উপকারে আসবে না। শিক্ষা পদ্ধতি যে ধরনেরই হোক না কেন শিক্ষার গুনগত মানের উপর গুরুত্ব দিতে হবে যাতে শিক্ষার্থীদের মেধার সঠিক বিকাশ ঘটে। নতুন শিক্ষাব্যবস্থার পৃথক প্রয়োজনীয়তা ও চাহিদা অনুযায়ী কাঠামোগত পরিবর্তন সম্পর্কে ভাবা প্রয়োজন। কেবল স্বল্পমেয়াদি সমাধানের কথা না ভেবে, এই অনলাইন শিক্ষাকে শক্তিশালী ও কার্যকর করে তুলতে চেষ্টা করলে শিক্ষার্থীরা উপকৃত হবে এবং ভবিষ্যত শিক্ষা ব্যাবস্থার মানোন্নয়ন হবে।
In reply to Muhammad Sajidul Islam

Re: Assignment for TE students

by Mahamudul Surid -
Mahamudul Hassan Surid
Id:201-23-817
Section: A

শিক্ষায় রূপান্তর, রূপান্তরের শিক্ষা

জীবনের সময়ের পরিক্রমায় নানা রকম পরিবর্তন লক্ষণীয় l পরিবর্তন এসেছে আমাদের নিজেদেরকে মানিয়ে নিতে হয় এবং তার সাথে মিশে যেতে হয় l
করোনাকালে আমাদের জীবনে যমুনা রকম পরিবর্তন হয়েছে এবং আমাদের নানা রকম জিনিস এ পরিবর্তন ঘটাতে হয়েছে যেমন আমাদের শিক্ষা ক্ষেত্রে আমরা অনলাইন কার্যক্রম শুরু করেছি l
অনলাইনে শিক্ষা কার্যক্রম অফলাইন শিক্ষা কার্যক্রম কখনো এক হতে পারে না l এর মধ্যে একটা বড় ধরনের পার্থক্য রয়েছে l করোনাকালে শিক্ষা কার্যক্রম চালু রাখার জন্য এ ছাড়া আর উপায় ছিল না l এখন আমাদের প্রধান লক্ষ্য হওয়া উচিত কিভাবে আমরা অনলাইন শিক্ষা মাধ্যম শক্তিশালী এবং গুরুত্বপূর্ণ করে তুলতে পারি l অনলাইন শিক্ষা কাঠামো কে শক্তিশালী করার জন্য শিক্ষা কার্যক্রমের মধ্যে পরিবর্তন আনতে হবে l সংক্ষিপ্ত এবং শক্তিশালী এবং আধুনিক শিক্ষার ব্যবস্থা করতে হবে l শিক্ষা কার্যক্রম সংক্ষিপ্ত না করে শিক্ষার গুণগত মান এবং আধুনিক শিক্ষার উপর আমাদের গুরুত্বারোপ করতে হবে
তবে প্রত্যেক সমাজে এমন কিছু মানুষ লক্ষণীয় যারা এইসব তবে প্রত্যেক সমাজে এমন কিছু মানুষ লক্ষণীয় যারা এইসব বাধাগ্রস্ত করতে চাই l
তবে আমাদের প্রত্যেককেই মেনে নিতে হবে এ সকল পরিবর্তন যা আমাদের জীবনে প্রতিনিয়ত হচ্ছে l
আমাদের এইসব পরিবর্তন মেনে নিয়ে এগুলোর সাথে খাপ খাইয়ে নিয়ে চলতে হবে এবং জীবনে পরিবর্তন আনতে হবে l
In reply to Muhammad Sajidul Islam

Re: Assignment for TE students

by Fahim h. Shovon -
Fahim Hasan Shovon
Id:201-23-825
Section:A

শিক্ষায় রূপান্তর, রূপান্তরের শিক্ষা

আমরা সর্বদা পরিস্থিতির সাথে নিজেকে মানিয়ে নেওয়ার চেষ্টা করি। কারণ জীবন সংগ্রামের মতো। আপনি এখানকার পরিস্থিতির সাথে মানিয়ে না নিলে এই লড়াইয়ে টিকে থাকা সম্ভব হবে না। নিজেকে সময় এবং পরিবেশের সাথে সামঞ্জস্য করা খুব গুরুত্বপূর্ণ। যারা সময় এবং পরিবেশের সাথে তাল মিলিয়ে রাখতে সক্ষম তারা বেঁচে থাকবে এবং যারা এটি করতে অক্ষম তারা বিলুপ্ত হয়ে যাবে। আপনাকে সময় এবং পরিস্থিতিতে নিজেকে সর্বদা নিজেকে পরিবর্তন করতে হবে। শিক্ষার ক্ষেত্রেও একই কথা। যদি সিদ্ধান্ত নেওয়া হয় যে আমাকে শিক্ষা নিতে হবে, তবে বিভিন্ন পদ্ধতি অবলম্বন করে আমাকে শিক্ষা নিতে হবে। পরিস্থিতি যতই প্রতিকূল হোক না কেন, শিক্ষাকে তার পক্ষে নেওয়া উচিত। কারণ পরিস্থিতি প্রতিকূল না হওয়ায় আমরা যদি শিক্ষা থেকে দূরে চলে যাই তবে আমরা জীবন সংগ্রামে পিছিয়ে পড়ব। এবং শিক্ষাই আমাদের অগ্রগতির শিখরে পৌঁছতে সহায়তা করার একমাত্র উপায় তবুও, কেবলমাত্র এই সমস্ত পরিবর্তনগুলি মোকাবেলা করা শিক্ষার্থীরা নয়। এক্ষেত্রে শিক্ষকদের শিক্ষার ক্ষেত্রে সর্বাধিক সহায়তা প্রদান করতে হবে এবং শিক্ষকদের তাদের পাঠদানের পদ্ধতি পরিবর্তন করতে হবে। এবং এটি সময়োপযোগী হতে হবে। সুতরাং আমরা বলতে পারি যে পরিবর্তন সবার জন্য প্রযোজ্য।দরকারী সিদ্ধান্তের সাথে সময়ে সময়ে পাঠদানের পদ্ধতিটি পরিবর্তন করা আরও ভাল সময়োচিত শিক্ষার এই রূপান্তরের মাধ্যমে জীবনকে অবশ্যই সুন্দর ও সুশৃঙ্খল করতে হবে ।
In reply to Muhammad Sajidul Islam

Re: Assignment for TE students

by md Shohel rana -

Md:Shohel Rana

ID:201-23-776

Section:(A)

       শিক্ষায় রূপান্তর, রূপান্তরের শিক্ষা


শিক্ষাই জাতির মেরুদন্ড। শিক্ষার রূপান্তর নিয়ে চিন্তা করলে দেখব যে এই করোনাকালে দ্রুত আমাদের অফলাইন থেকে অনলাইনে যেতে হলো। কিন্তু এই পরিবর্তিত পরিস্থিতিতে শিক্ষার রূপান্তরের জন্য আমরা কতটা সময় দিয়েছি? অনলাইন থেকে যদি অফলাইনের মতো সবকিছু প্রত্যাশা করি, তবে তা ভুল চাওয়া হবে। বর্তমানে একটি ট্রেন্ড চালু হয়েছে, মানুষ একটি সম্পূর্ণ নাটক বা চলচ্চিত্র না দেখে বরং ওই নাটক বা চলচ্চিত্রের দু-তিন মিনিটের ক্লিপ বেশি পছন্দ করছে। বলছিনা যে আমাদেরও এভাবে শিক্ষার কনটেন্ট তৈরি করতে হবে। তবে এই রূপান্তরের প্রশ্নগুলো নিয়ে আমাদের, বিশেষত শিক্ষাসংশ্লিষ্ট ব্যক্তিদের ভাবতে হবে। শিক্ষার প্রথম ও প্রধান কাজই হলো শিক্ষার্থীর কাছে পৌঁছানো, শিক্ষার্থীকে শিক্ষার ব্যাপারে আগ্রহী করে তোলা। রূপান্তরের কালে এ কথা মনে রাখা জরুরি।আমাদের মধ্যে অনেকেই হয়তো রয়েছি, যারা রূপান্তরকে দ্রুত গ্রহণ করতে চাই না বা বেগ পেতে হয়, তাদেরও মনে রাখতে হবে, এই রূপান্তর স্বাভাবিক ও অনিবার্য। শিক্ষার উদ্দেশ্য হলো যুগের সঙ্গে সন্ধি ঘটানো, পরিবর্তনকে মানিয়ে নিয়ে সামনে চলা।

In reply to Muhammad Sajidul Islam

Re: Assignment for TE students

by Jannatul Ferdous -
Name: Jannatul Ferdous
Id:201-23-811
শিক্ষায় রূপান্তর, রূপান্তরের শিক্ষা

The word transformation means a new change. That is, to give form to a new medium than what was before.We are human. We are social creatures. The word transformation is a word very familiar to us.At every stage of our lives, various transformations take place.
Here we will discuss the transformation of education

If we look back, we can see that there has been a radical change between our previous education system and the current education system.In the current Corona situation, the way we all work in our lives has changed. Our education system has also changed. From offline classes today our entire learning activities are going online.Our teachers have made the syllabus much shorter than before so that the students do not get bored. Teachers also have to look at some aspects in the field of education, which may be small in terms of scope, but in terms of quality, it will be the most modern and the greatest and a matter of great interest to students. If we fail to think about this inevitable modernization of education, teachers and students will face serious challenges in the changing circumstances.So it can be said that just as there are positive aspects and effects of the transformation of education, there are also negative effects. But timely decisions should be made considering just how logical the transformation is.
In reply to Muhammad Sajidul Islam

Re: Assignment for TE students

by Nahid Najuse -
নাম : মোঃ নাহিদ নেওয়াজ
আইভি : ২০১-২৩-৮১৫
সেকশন : A

শিক্ষায় রূপান্তর রূপান্তরে শিক্ষা

আমাদের জীবন যাত্রার মান প্রতিনিয়ত সময়ের সাথে পরিবর্তন হচ্ছে। এ পরিবর্তন আমাদের জীবনযাত্রার মান উন্নত করতে সাহায্য করে। এ পরিবর্তন যেমন আমাদের জীবনের উন্নতি সাধন করে তেমনি কিছু সাময়িক সমস্যা সৃষ্টি করে। আমরা যদি আমাদের আশেপাশে লক্ষ্য করি তাহলে দেখতে পারবো যে আমাদের দেশে আগে মানুষ ধান কাটার জন্য অনেক লোকের প্রয়োজন হতো। কিন্তু বর্তমানে আমাদের প্রযুক্তি উন্নত ফলে দেখতে পারি মাঠে ধান কাটার জন্য মেশিন ব্যাবহার হচ্ছে । তেমনিভাবে আমরা আজ থেকে কয়েক বছর আগেও চিন্তা করতে পারি নাই যে আমাদের অনলাইনে পড়ালেখা করা যায় । আজ এই বিশ্ব ব্যাপী করোনা এই ভয়াবহ অবস্থার কারনে আমাদের শিক্ষা ব্যবস্থা শেষ না হয়ে যায় তার জন্য অনলাইনে ক্লাস ব্যবস্থা করা হয় । এর মাধ্যমে আমাদের দেশের শিক্ষা টিকিয়ে রাখা সম্ভব হয়েছে। এছাড়াও যদি আমরা লক্ষ্য করি তাহলে দেখতে পারবো যে আজকালকার বাবা মা ছোট বেলা থেকেই তাদের ছেলেমেয়েদের উপর বিভিন্ন চাপের সৃষ্টি করে । কারন যুগের সাথে তাল মিলিয়ে চলার জন্য তাদের ছেলেমেয়েদের উপর চাপ সৃষ্টি করে ।এতে করে বাচ্চাদের কল্পনাশক্তি ও চিন্তা শক্তির ওপর বিরূপ প্রভাব পড়ে। তাদের ভিতরে কোনো প্রকার রস থাকে না। আর এই নিরস চিন্তাভাবনার জন্য তারা শিক্ষাকে ভালো করে কাজে লাগাতে পারে না। কল্পনা চর্চা করতে না পারলে তার স্বাভাবিক বিকাশ কখনোই ঘটে না। বাহির সম্পর্কে কোনো ধারণা না থাকলে শুধুমাত্র মুখস্ত বিদ্যার জোরে যতই অর্থ উপার্জন করা হোক না কেন আপাতদৃষ্টিতে তার কোন দাম নেই। কারণ শিক্ষা শুধু অর্থ উপার্জন করার জন্য না নিজের মনুষ্যত্বকে বিকাশিত করার জন্য দরকার। আর এই জন্য আমাদের সকল চিন্তা এমন ভাবে করতে হবে যাতে করে আমাদের শিক্ষা ব্যবস্থা ঠিক থাকে এবং তা যেন আমাদের মানবিক বিকাশের সহায়তা করে ।
In reply to Muhammad Sajidul Islam

Re: Assignment for TE students

by shuvojit shil -
Shuvojit Shil
ID: 201-23-773
Sec: A
Department : Textile Engineering

শিক্ষায় রূপান্তর, রূপান্তরের শিক্ষা

করোনাকালীন পরিস্থিতির কারনবশত সমগ্র পৃথিবীর কর্মযজ্ঞ স্থগিত সঙ্গে স্থগিত পাঠদানকর্মসূচি।তবে উর্ধতনমহল হতে এ কর্মসূচি সচল রাখার আপ্রান চেষ্টা করলেও তা হচ্ছে না পূর্বের ন্যায়।এমতাবস্থায় বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান পাঠদানকর্মসূচি কমিয়ে এনে শিক্ষাব্যবস্থা সচল রাখতে চাইছে।কিন্তু এটাকি সঠিক পদক্ষেপ, কারণ "অল্পবিদ্যা ভয়ংকর "।শিক্ষার্থীরা এমন অল্পবিদ্যার ভিতর পড়লে একটি দেশের ভবিষ্যৎ নষ্ঠ হয়ে যাবে। কারন "আজকের শিশু আগামী দিনের ভবিষ্যৎ"।
পূর্বে ক্ষেতে লাঙল চালিয়ে কষ্ঠ করে ফসল ফলানো হতো,বর্তমানে ট্রাক্টারে ক্ষেত চাষ করে ফসল ফলানো হয়।দুটি প্রকৃিয়াতেই মূল বস্তু ফসল উৎপন্ন হয়।কিন্তু পূর্বের চাইতে বর্তমানে কষ্টকম,সময়কম এবং ফসল অধিক উৎপন্ন হয়।এমন ভাবে উর্ধতনমহলদের উচিত পাঠদানকর্মসূচি না কমিয়ে বিকল্প কোনো উপায়ে শিক্ষার্থীদের মানসম্মত করে তোলা যায় কিনা তার প্রচেষ্টা করা।
In reply to Muhammad Sajidul Islam

Re: Assignment for TE students

by Mst.Mim Akter -
মীম আক্তার
২০১-২৩-৮০৬

শিক্ষায় রুপান্তন,রুপান্তরের শিক্ষা


পরিবর্তন যা আমাদের শিখায় কীভাবে সময় ও পরিবেশের সাথে আমাদের চলতে হবে।
ডাইনোসর ও পিঁপড়া একই যুগের হলেও ডাইনোসর আজ বিলুপ্ত কারণ এটি সময় ও পরিবেশের সাথে নিজেকে পরিবর্তন করতে পারে নাই।তেমনি বর্তমান সময়ে যারা যুগের সাথে তাল মিলিয়ে চলবে তারাই নিজেদের অস্তিত্ব টিকে রেখে ভবিষ্যতে এগিয়ে যাবে।বর্তমান সময়ে শিক্ষার পরিবর্তনটিকে মেনে নিয়েই শিক্ষা গ্রহণ করতে হবে।প্রতিটি জিনিসের যেমন ভাল বা খারাপ দিক রয়েছে এই পরিবর্তনের ও রয়েছে। তাই আমরা চেষ্টা করব খারাপ দিক বর্জন করে বিভিন্ন উপায়ে শিক্ষা গ্রহণ করার।আমাদের এই পরিবর্তনশীল শিক্ষার সাথে খাপ খাইয়াতে সাহায্য করবে আমাদের শিক্ষকরা তাদেরও অবশ্যই পাঠদানে পরিবর্তন নিয়ে এসে আমাদের সাহায্য করতে হবে।কারণ যখন যে পরিবর্তন আসবে তা সকলেরই মানতে হবে।
সঠিক সময়ে সঠিক সিদ্ধান্ত নেওয়ার মাধ্যমেই শিক্ষার রূপান্তরের প্রয়োজন।
In reply to Muhammad Sajidul Islam

Re: Assignment for TE students

by Md Lisur Rahman -
শিক্ষার রুপান্তর,রুপান্তরের শিক্ষা।

বর্তমান পরিস্তিতে আমরা অনলাইনে ক্লাস করছি বা পরীক্ষা দিচ্ছি।এটা থেকে আমরা কতটুকু শিখছি বা কতটুকু পরিবর্তন করার দরকার আছে।

আমরা অনলাইনে কতটুকু শিখছি?

অনলাইনে ক্লাসের ধৈর্য কি আমাদের আদ্রেও আছে?

সত্যি বলতে আমাদের দিক দিয়ে বলতে গেলে আসলে সেই ধৈর্য খুব কম মানুষেরই আছে যা নেই বললেই চলে।

আমি মনে করি ৩০ মিনিট পর পর ব্রেক দেওয়া উচিত অন্তত ৫ মিনিটের জন্য যাতে করে ধৈর্যটা থাকে।

আর একটা জিনিস আমরা সবাই জানি যে,একটা সাধারণ মানুষের পক্ষে একসাথে দুইটা কাজ করা কখন সম্ভব না।
আমরা অনলাইনে ক্লাসের সময় নিজের বাসায় থাকি এজন্য একই সময়ে অনেক গুলো কাজের চেষ্টা করি।এতে করে আমাদের মনোযোগের ঘাটতি হয়।
আমি মনে করি কি যে, এটা দূর করবার জন্য যেকোন একটা ব্যবস্থা নেওয়া উচিত।

আর একটা জিনিস
আমরা যে ক্লাস করতাম ক্লাসরুমে বসে ওখানে স্যারের থেকে আমাদের বুঝতে সুবিধা হত সামনাসামনি থাকতাম।

আমরা ব্লেডেড লার্নিং সেন্টারে পরীক্ষা দিচ্ছি সবাই একই জিনিস কপি পেষ্ট করছি না তো?

হ্যাঁ,অনেক ক্ষেত্রেই দেখা যায় আমাদের একটা গাছাড়া ভাব চলে আসছে অনেকের।পড়ি না,পরীক্ষার সময় না পারলে বা না বুঝে গুগল বা বন্ধু-বান্ধবীর সাহায্য আসাই বসে থাকি।

তবে সত্যি বলতে অনলাইনের ম্যধমে অনেক কিছু সম্ভব।যা করোনা পরিস্থিতি এসে আমাদের তা জানার সুযোগ করে দিছে।

তবে,আমি ব্যাক্তিগত ভাবে মনে করি স্ব্যস্হ্য-বিধি মেনে অনলাইন-অফলাইন মিলে একটা কারিকুলাম করা উচিত।আমাদের যুগের সাথে তাল মিলানো হল, আবার শিক্ষার ঘাটতি থাকল না।

যুগের সাথে তাল মিলাতে হলে রুপান্তর অবশ্যক।

মোঃলাইচুর রহমান
201-23-807
In reply to Muhammad Sajidul Islam

Re: Assignment for TE students

by Hadi Uzzaman -

শিক্ষার রূপান্তর নিয়ে চিন্তা করলে দেখব যে এই করোনাকালে দ্রুত আমাদের অফলাইন থেকে অনলাইনে যেতে হলো। কিন্তু এই পরিবর্তিত পরিস্থিতিতে শিক্ষার রূপান্তরের জন্য আমরা কতটা সময় দিয়েছি? অনলাইন থেকে যদি অফলাইনের মতো সবকিছু প্রত্যাশা করি, তবে তা ভুল চাওয়া হবে। অনেক সময় শিক্ষক হিসেবে হয়তো আমরা বুঝি না, শিক্ষার্থীদের সিলেবাস কেমন হবে, আগে কীভাবে আমরা পাঠদান করতাম এবং এখন কীভাবে তা করা প্রয়োজন। এমন বহু গুরুত্বপূর্ণ বিষয়ের দিকে দৃষ্টি না দিয়ে বড় পরিবর্তন মানিয়ে নেওয়া আদতে কঠিন।

বর্তমানে একটি ট্রেন্ড চালু হয়েছে, মানুষ একটি সম্পূর্ণ নাটক বা চলচ্চিত্র না দেখে বরং ওই নাটক বা চলচ্চিত্রের দু-তিন মিনিটের ক্লিপ বেশি পছন্দ করছে। বলছিনা যে আমাদেরও এভাবে শিক্ষার কনটেন্ট তৈরি করতে হবে। তবে এই রূপান্তরের প্রশ্নগুলো নিয়ে আমাদের, বিশেষত শিক্ষাসংশ্লিষ্ট ব্যক্তিদের ভাবতে হবে। শিক্ষার প্রথম ও প্রধান কাজই হলো শিক্ষার্থীর কাছে পৌঁছানো, শিক্ষার্থীকে শিক্ষার ব্যাপারে আগ্রহী করে তোলা। রূপান্তরের কালে এ কথা মনে রাখা জরুরি।


কিছু কিছু বিশ্ববিদ্যালয় বা উচ্চশিক্ষা প্রতিষ্ঠান চলমান এই পরিবর্তন বা রূপান্তরের কথা ভাবলেও বেশির ভাগ ক্ষেত্রে কলেজ–স্কুলপর্যায়ে সিলেবাস সংক্ষিপ্ত করেই সংকট অতিক্রম করতে চাইছি আমরা। এখানে একটি কথা মনে রাখতে হবে, শুধু সিলেবাস ছোট করে পরিস্থিতির উত্তরণ ঘটাতে চাইলে সম্ভব কি না, সেটাও ভাবতে হবে। সিলেবাস সংক্ষিপ্ত হলেও তা যেন আধুনিক ও শক্তিশালী হয়, তা খেয়াল রাখতে হবে। করোনাকালে রূপান্তরের সঙ্গে মানিয়ে নেওয়ার ক্ষেত্রে সিলেবাস সংক্ষিপ্তকরণ একটি পদ্ধতি হলেও মানের দিকটি সতর্কভাবে খেয়াল রাখতে হবে।

In reply to Muhammad Sajidul Islam

Re: Assignment for TE students

by MD. JUNAYED -
Md. Junayed
ID: 201-23-802
Section: A
Department of Textile Engineering

"শিক্ষায় রূপান্তর, রূপান্তরের শিক্ষা" প্রবন্ধে সৈয়দ মিজানুর রহমান স্যার বর্তমান শিক্ষার খুবই গুরুত্বপূর্ণ দিকটি তুলে ধরেছেন।

শিক্ষিত জাতি কেবল সমাজের দর্পন হতে পারে। শিক্ষা গ্রহণের ব্যবস্থাকে কোন মতেই ব্যাহত করা যাবে না। প্রতিনিয়ত পরিবর্তনকে আমাদের সাদরে গ্রহণ করতে হবে। জীবনযাপনের প্রায় প্রতিটি পর্যায়ে নানা ধরনের রূপান্তর আমরা মেনে নিই, নিতে হয়।

শিক্ষার রূপান্তর নিয়ে চিন্তা করলে দেখা যে এই করোনাকালে দ্রুত আমাদের অফলাইন থেকে অনলাইনে যেতে হলো। শিক্ষক হিসেবে শিক্ষার্থীদের মনস্তাত্ত্বিক বিষয়ে বুঝার সক্ষমতা থাকতে হবে। শিক্ষার প্রথম ও প্রধান কাজই হলো শিক্ষার্থীর কাছে পৌঁছানো, শিক্ষার্থীকে শিক্ষার ব্যাপারে আগ্রহী করে তোলা। উচ্চশিক্ষা প্রতিষ্ঠান চলমান এই পরিবর্তন বা রূপান্তরের কথা ভাবলেও বেশির ভাগ ক্ষেত্রে কলেজ স্কুলপর্যায়ে পাঠদান ব্যবস্থা বিপর্যয়ের পথে। গ্রাম পর্যায়ে ইন্টারনেট সেবা বৃদ্ধি করে শিক্ষার্থীদের পুনরায় জ্ঞান অর্জনে আগ্রহী করতে হবে।

অনলাইন শিক্ষার এই অনিবার্য আধুনিকীকরণ নিয়ে যদি আমরা চিন্তা করতে ব্যর্থ হই, তবে পরিবর্তিত পরিস্থিতিতে শিক্ষক-শিক্ষার্থীদের গুরুতর চ্যালেঞ্জের মুখে পড়তে হবে। পরিবর্তনকে মানিয়ে নিয়ে সামনে এগিয়ে যেতে হবে।
In reply to Muhammad Sajidul Islam

Re: Assignment for TE students

by MD.Mustakim Hasan -
MD.Mustakim Hasan
ID:201-23-881
Sec:B

শিক্ষায় রূপান্তর, রূপান্তরের শিক্ষা

সময় পরিবর্তনশীল, সময় এর সাথে আমাদের ও পরিবর্তন হতে হয়। তাছাড়া এ পৃথিবীতে টিকে থাকা মুসকিল। আর শিক্ষা জাতির মেরুদন্ড। আমরা যেমন মেরুদন্ড ছাড়া দাঁড়াতে পারে না ঠিক তেমনি শিক্ষা ছাড়া একটা জাতি ও মাথা উচু করে দাঁড়াতে পারে না। এজন্য জাতির উন্নতির জন্য সময়ের সাথে আমাদের সময় উপযোগী সিদ্ধান্ত নিয়ে শিক্ষায় রূপান্তর করা প্রয়োজন।
আগে আমরা স্কুল, কলেজে গিয়ে ক্লাশ করতাম। কিন্তু বর্তমানে এই করোনা কালীন সময়ে যেখানে পুরো পৃথীবি থমকে দাঁড়িয়ে গেছে, সেখানে আমাদের স্বশরীরে গিয়ে ক্লাশ করা সম্ভব হয়ে উঠছে না। তাই বলে থমকে দাঁড়ালে তো হবে না। আমাদেরকে গতাণুগতিক পদ্ধতি থেকে বের হয়ে নতুন পদ্ধতি বের করতে হবে। শিক্ষায় রূপান্তর আনতে হবে। তাছাড়া আমরা জাতি হিসাবে পিছিয়ে পড়বো।
এজন্য এই এই মহামারীর সময়ে একটি পরিবর্তন এসেছে শিক্ষাক্ষেত্রে। আর সেটি হলো অফলাইন থেকে অনলাইন কার্যক্রম। এতে আমাদের আর স্কুল এ গিয়ে ক্লাশ করতে হবে না, ঘরে বসে থেকেই আমরা আমাদের ক্লাশ করতে পারবো।

সুতরাং বলা যায় যে, শিক্ষার রূপান্তরের যেমন ইতিবাচক দিক ও প্রভাব রয়েছে ঠিক তেমনই নেতিবাচক প্রভাব ও রয়েছে। তবে রূপান্তরটি ঠিক কতটা যৌক্তিক তা বিবেচনা করে সময়োপযোগী সিদ্ধান্ত গ্রহণ করা উচিত।
In reply to Muhammad Sajidul Islam

Re: Assignment for TE students

by Sazzad Samad -
Sazzad Samad
ID:201-23-780
Section:A
শিক্ষায় রূপান্তর, রূপান্তরের শিক্ষা

রূপান্তর শব্দটির সাথে আমরা সবাই খুব পরিচিত।
রূপান্তর শব্দটির অর্থ হলো নতুন একটি পরিবর্তন। অর্থাৎ, আগে যা ছিল তার তুলনায় নতুন কোনো মাধ্যমে রূপ প্রদান করা।

এখন আসা যাক শিক্ষার রূপান্তর বলতে কি বুঝায় তা নিয়ে আলোচনা করা।
আমরা যদি একটু পিছনে ফিরে তাকাই তাহলে দেখতে পারবো আমাদের আগেরকার শিক্ষাব্যবস্থা এবং বর্তমান শিক্ষাব্যবস্থার মধ্যে আমূল পরিবর্তন এসেছে।ডিজিটাল শিক্ষা বিষয়ে আমি এবার যা বলছি তা হলো- ‘বাংলাদেশের মতো একটি অতি জনবহুল দেশের জন্য ডিজিটাল রূপান্তর ও জ্ঞানভিত্তিক রূপান্তরের প্রধানতম কৌশল হতে হবে এর মানবসম্পদকে সবার আগে রূপান্তর করা। এদেশের মানবসম্পদের চরিত্র হচ্ছে যে, জনসংখ্যার প্রায় অর্ধেকই তিরিশের নিচের বয়সী। এ জনসংখ্যারও বিরাট অংশ এখন প্রাতিষ্ঠানিক শিক্ষা গ্রহণ করে কেরানি হওয়ার দক্ষতা অর্জনে নিয়োজিত। অন্যরা প্রাতিষ্ঠানিক-অপ্রাতিষ্ঠানিক প্রশিক্ষণ গ্রহণে সক্ষম। এদেরকে দক্ষ জ্ঞানকর্মী বানাতে হলে প্রথমে প্রচলিত শিক্ষার ধারাকে বদলাতে হবে।
সুতরাং বলা যায় যে, শিক্ষার রূপান্তরের যেমন ইতিবাচক দিক ও প্রভাব রয়েছে ঠিক তেমনই নেতিবাচক প্রভাব ও রয়েছে। তবে রূপান্তরটি ঠিক কতটা যৌক্তিক তা বিবেচনা করে সময়োপযোগী সিদ্ধান্ত গ্রহণ করা উচিত।
In reply to Muhammad Sajidul Islam

Re: Assignment for TE students

by Md Shovo -
Md.Shovo
ID.201-23-771
Sec.Pc-A
শিক্ষায় রূপান্তর, রূপান্তরের শিক্ষা

রূপান্তর শব্দটির সাথে আমরা সবাই খুব পরিচিত।
রূপান্তর শব্দটির অর্থ হলো নতুন একটি পরিবর্তন। অর্থাৎ, আগে যা ছিল তার তুলনায় নতুন কোনো মাধ্যমে রূপ প্রদান করা।

শিক্ষাই জাতির মেরুদন্ড । আর এই মেরুদন্ডকে টিকে রাখার জন্য আমাদের সুশিক্ষায় শিক্ষিত হতে হবে। শুধু বই পড়লেই শিক্ষিত হওয়া যায়না মনের দিক থেকে যে বেশি উদার সেই বড় শিক্ষিত।বর্তমানে আমাদের দেশের মানুষরা গ্রন্থগত বিদ্যা আর মধ্যে পড়ে থাকে।তারা মুখস্থ বিদ্যা ছাড়া কিছুই বোঝে না। এতে করে তারা জীবনে সফল করতে পারলেও মানবিক বিকাশটা পরিপূর্ণভাবে গড়ে ওঠে না। এই আধুনিক যুগে বাবা মা রা অন্যদের সাথে তাল মিলাতে গিয়ে ছোটবেলা থেকেই বাচ্চচাদের ওপর চাপ সৃষ্টি করে। তাদের মতে ছোটবেলা থেকে চাপ সৃষ্টি না করলে তাহারা মানুষ হতে পারবে না ।
সুতরাং বলা যায় যে, শিক্ষার রূপান্তরের যেমন ইতিবাচক দিক ও প্রভাব রয়েছে ঠিক তেমনই নেতিবাচক প্রভাব ও রয়েছে। তবে রূপান্তরটি ঠিক কতটা যৌক্তিক তা বিবেচনা করে সময়োপযোগী সিদ্ধান্ত গ্রহণ করা উচিত।
In reply to Muhammad Sajidul Islam

Re: Assignment for TE students

by Riadul Islam -
শিক্ষায় রূপান্তর, রূপান্তরের শিক্ষা

শিক্ষার রূপান্তর নিয়ে চিন্তা করলে দেখব যে এই করোনাকালে দ্রুত আমাদের অফলাইন থেকে অনলাইনে যেতে হলো। কিন্তু এই পরিবর্তিত পরিস্থিতিতে শিক্ষার রূপান্তরের জন্য আমরা কতটা সময় দিয়েছি? অনলাইন থেকে যদি অফলাইনের মতো সবকিছু প্রত্যাশা করি, তবে তা ভুল চাওয়া হবে। অনেক সময় শিক্ষক হিসেবে হয়তো আমরা বুঝি না, শিক্ষার্থীদের সিলেবাস কেমন হবে, আগে কীভাবে আমরা পাঠদান করতাম এবং এখন কীভাবে তা করা প্রয়োজন। এমন বহু গুরুত্বপূর্ণ বিষয়ের দিকে দৃষ্টি না দিয়ে বড় পরিবর্তন মানিয়ে নেওয়া আদতে কঠিন।
বর্তমানে একটি ট্রেন্ড চালু হয়েছে, মানুষ একটি সম্পূর্ণ নাটক বা চলচ্চিত্র না দেখে বরং ওই নাটক বা চলচ্চিত্রের দু-তিন মিনিটের ক্লিপ বেশি পছন্দ করছে। বলছিনা যে আমাদেরও এভাবে শিক্ষার কনটেন্ট তৈরি করতে হবে। তবে এই রূপান্তরের প্রশ্নগুলো নিয়ে আমাদের, বিশেষত শিক্ষাসংশ্লিষ্ট ব্যক্তিদের ভাবতে হবে। শিক্ষার প্রথম ও প্রধান কাজই হলো শিক্ষার্থীর কাছে পৌঁছানো, শিক্ষার্থীকে শিক্ষার ব্যাপারে আগ্রহী করে তোলা। রূপান্তরের কালে এ কথা মনে রাখা জরুরি।
কিছু কিছু বিশ্ববিদ্যালয় বা উচ্চশিক্ষা প্রতিষ্ঠান চলমান এই পরিবর্তন বা রূপান্তরের কথা ভাবলেও বেশির ভাগ ক্ষেত্রে কলেজ–স্কুলপর্যায়ে সিলেবাস সংক্ষিপ্ত করেই সংকট অতিক্রম করতে চাইছি আমরা। এখানে একটি কথা মনে রাখতে হবে, শুধু সিলেবাস ছোট করে পরিস্থিতির উত্তরণ ঘটাতে চাইলে সম্ভব কি না, সেটাও ভাবতে হবে। সিলেবাস সংক্ষিপ্ত হলেও তা যেন আধুনিক ও শক্তিশালী হয়, তা খেয়াল রাখতে হবে। করোনাকালে রূপান্তরের সঙ্গে মানিয়ে নেওয়ার ক্ষেত্রে সিলেবাস সংক্ষিপ্তকরণ একটি পদ্ধতি হলেও মানের দিকটি সতর্কভাবে খেয়াল রাখতে হবে।
In reply to Muhammad Sajidul Islam

Re: Assignment for TE students

by MD Sufian -
Name: MD Abu Baquar Siddiq Sufian
Id No: 201-23-785
sec: PC-A
Dept. of TE

শিক্ষায় রূপান্তর, রূপান্তরের শিক্ষা

রূপান্তর শব্দটির অর্থ হলো নতুন একটি পরিবর্তন। অর্থাৎ, আগে যা ছিল তার তুলনায় নতুন কোনো মাধ্যমে রূপ প্রদান করা।

শিক্ষার রূপান্তর বলতে যা বুঝায় তা নিয়ে আলোচনা করা যাক।
আমরা যদি একটু পিছনে ফিরে তাকাই তাহলে দেখতে পারবো আমাদের আগেরকার শিক্ষাব্যবস্থা এবং বর্তমান শিক্ষাব্যবস্থার মধ্যে অনেক পরিবর্তন এসেছে।
যদি সেই বিংশ শতাব্দীর সাথে একবিংশ শতাব্দীর তুলনা করা হয় তাহলে সেটা আকাশ পাতাল সমান হবে।
এ থেকে বুঝা যায় যে সময় এবং পারিপার্শ্বিক পরিবেশ বিবেচনা করে রূপান্তর ঘটে থাকে যাকে আমরা এখন শিক্ষার রূপান্তর নামকরণ করছি।
এখন আমাদের এই মহামারীর সময়েও তেমনি একটি পরিবর্তন এসেছে শিক্ষাক্ষেত্রে। আর সেটি হলো অফলাইন থেকে অনলাইন কার্যক্রমের উদ্ভাবন।
অনলাইন কার্যক্রম কিন্তু অনেক আগে থেকেই ছিল তবে আগে এই কার্যক্রমের ব্যাপ্তিটা ছিল সীমিত । এখন আমরা সবাই একটি প্রতিকূল পরিবেশের মধ্য দিয়ে যাচ্ছি। এমতাবস্থায় আমাদের শিক্ষাব্যবস্থাটা যেন একেবারে বিলুপ্ত না হয়ে যায় তার জন্যই এই রূপান্তরের আবির্ভাব ঘটেছে।
তবে অনলাইন কার্যক্রম যে বাহ্যিক ক্লাসরুমের একদম শতভাগ বিকল্প পদ্ধতি তা মনে করা হয়তো একরকমের ভুল ই বলা চলে। কেননা এই রূপান্তরটি একটি সময়ের ব্যবধান মাত্র। কারন এই কার্যক্রমের সাথে হয়তো আমরা আগে থেকেই খুব একটা পরিচিত ছিলাম না। যার ফলস্বরূপ অনেক শিক্ষার্থীই পিছিয়ে পড়ছে এই কার্যক্রম থেকে। আবার অনেকের কাছেই এটি বিলাসীতার অংশবিশেষ।
সুতরাং বলা যায় যে, শিক্ষার রূপান্তরের যেমন ইতিবাচক দিক ও প্রভাব রয়েছে ঠিক তেমনই নেতিবাচক প্রভাব ও রয়েছে। তবে রূপান্তরটি ঠিক কতটা যৌক্তিক তা বিবেচনা করে সময়োপযোগী সিদ্ধান্ত গ্রহণ করা উচিত।
In reply to Muhammad Sajidul Islam

Re: Assignment for TE students

by Md Omor Faruk -
Md Omor Faruk
ID: 201-23-779
Section: A
Department of TE

শিক্ষায় রূপান্তর, রূপান্তরের শিক্ষা

মানুষের জীবন পরিবর্তনশীল। আর আমাদের জীবনের অস্তিত্ব পরিবর্তনের মধ্যেই নিহিত। আর এই পরিবর্তন থেকেই নতুনের সৃষ্টি। বর্তমানে করোনার এই সময় মানুষের জীবন যাত্রায় অনেক পরিবর্তন লক্ষ্য করা যায়। ঠিক তেমনি বর্তমানে আমাদের শিক্ষা ব্যাবস্থায় ও আমুল এক পরিবর্তন লক্ষ্য করা যাচ্ছে।
আমরা জানি, শিক্ষাই জাতির মেরুদণ্ড। কিন্তু এই করোনা আসার পর থেকে আমাদের সকল শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ হয়ে গেছে। এখন অনেক শিক্ষাপ্রতিষ্ঠান অনলাইনে তাদের শিক্ষা কার্যক্রম চালাচ্ছে। আমরা যদি একটু পিছনে ফিরে তাকাই তাহলে দেখতে পারবো আমাদের আগেরকার শিক্ষাব্যবস্থা এবং বর্তমান শিক্ষাব্যবস্থার মধ্যে আমূল পরিবর্তন এসেছে। এথেকে বুঝা যায় যে সময় এবং পারিপার্শ্বিক পরিবেশ বিবেচনা করে রূপান্তর ঘটে থাকে যাকে আমরা এখন শিক্ষার রূপান্তর নামকরণ করছি। কিন্তু বর্তমানে অফলাইন থেকে অনলাইনে শিক্ষার এই রূপান্তর মুলত শিক্ষাব্যবস্থাটা চলমান রাখার উদ্দেশ্যে। তবে অনলাইন কার্যক্রম যে বাহ্যিক ক্লাসরুমের একদম শতভাগ বিকল্প পদ্ধতি তা মনে করা হয়তো একরকমের ভুল ই বলা চলে। কেননা এই রূপান্তরটি একটি সময়ের ব্যবধান মাত্র। কারন এই কার্যক্রমের সাথে হয়তো আমরা আগে থেকেই খুব একটা পরিচিত ছিলাম না। যার ফলস্বরূপ অনেক শিক্ষার্থীই পিছিয়ে পড়ছে এই কার্যক্রম থেকে। আবার অনেকের কাছেই এই কার্যক্রম শ্রেষ্ঠ বলে মনে হচ্ছে।
সুতরাং বলা যায় যে, শিক্ষার রূপান্তরের যেমন ইতিবাচক দিক ও প্রভাব রয়েছে ঠিক তেমনই নেতিবাচক প্রভাব ও রয়েছে। তবে রূপান্তরটি ঠিক কতটা যৌক্তিক তা বিবেচনা করে সময়োপযোগী সিদ্ধান্ত গ্রহণ করা উচিত।
In reply to Muhammad Sajidul Islam

Re: Assignment for TE students

by Afsana Akter -
We are all very familiar with the word conversion.
The word transformation means a new change. That is, to give form to a new medium than it was before.
The transformation process offers an opportunity for rethinking educational practices. Transformation and learning on matters related to sustainable development should be integrated. The commitment of faculty and academics is needed to foster transformation in learning and education for sustainability.