শিক্ষার হেরফের (রবীন্দ্রনাথ ঠাকুর)
এই জীবনের এক অমূল্য বাণী, 'শিক্ষাই জাতির মেরুদন্ড।' তারই পৃষ্ঠপাত্রে যুগান্তকারী পদার্থবিজ্ঞানী আলবার্ট আইনস্টান বলেছেন, "শিক্ষা আসলে বেঁধে দেয়া তথ্য শেখা নয়; শিক্ষা উদ্ভাবনী চিন্তা করার প্রশিক্ষণ।" শুধু পুস্তকে পন্ডিত হলেই শিক্ষিত হওয়া যায় না। মনের দিক থেকে যে বেশি উদার সেই প্রকৃত শিক্ষিত।
রবীন্দ্রনাথ ঠাকুর তার ‘শিক্ষার হেরফের' প্রবন্ধে আমাদের প্রচলিত শিক্ষাব্যবস্থার চিত্র আলোকিত করেছেন। আমার প্রকৃত জ্ঞানের যেয়ে পুঁথিগত জ্ঞানের প্রতি অধিক আগ্রহী। আমাদের শিক্ষা গ্রহণের মূল লক্ষ্য হয়ে দাঁড়িয়েছে শুধু অর্থ উপার্জন। সুনির্ধারিত পাঠ্যপুস্তকের মধ্যে আবদ্ধ থাকার মাধ্যমে একজন মানুষ কখনো প্রকৃত সুশিক্ষিত হয়ে ওঠতে পারে না এবং মানবজীবনকে সঠিক ভাবে পরিচালিত করতে সক্ষম হয়ে উঠে না। পাঠপুস্তকের পাশাপাশি বহ্যিক জগতের জ্ঞান থাকাটা প্রকৃত শিক্ষিত মানবের বৈশিষ্ট্য। শিক্ষা হলো মানবিকতার হাতিয়ার। শিক্ষার মূল উদ্দেশ্য মনুষত্ব অর্জন। যদি মানুষের পাশে না দাঁড়াতে পারি, নিজের ইতিবাচক বৈশিষ্ট্য নিজের মাঝে না ফোঁটাতে পারি, শিক্ষা দিয়ে দেশ ও দশের উন্নয়নে না থাকতে পারি, তবে সেই শিক্ষাগ্রহণ নিরর্থক।
একজন মানুষ ঠিক তখনই সু-শিক্ষায় শিক্ষিত হয় যখন তার জ্ঞান- ধারণা শুধু মাত্র পাঠ্য বই বা উদ্দেশ্য মূলক শিক্ষাগ্রহণ সহ বাইরের জগৎ সম্পর্কে সঠিক জ্ঞান বা ধারনা নিতে সক্ষম হয়। উল্লেখ্য প্রবন্ধ দ্বারা লেখক সেটাই আলোকিত করেছেন।
এই জীবনের এক অমূল্য বাণী, 'শিক্ষাই জাতির মেরুদন্ড।' তারই পৃষ্ঠপাত্রে যুগান্তকারী পদার্থবিজ্ঞানী আলবার্ট আইনস্টান বলেছেন, "শিক্ষা আসলে বেঁধে দেয়া তথ্য শেখা নয়; শিক্ষা উদ্ভাবনী চিন্তা করার প্রশিক্ষণ।" শুধু পুস্তকে পন্ডিত হলেই শিক্ষিত হওয়া যায় না। মনের দিক থেকে যে বেশি উদার সেই প্রকৃত শিক্ষিত।
রবীন্দ্রনাথ ঠাকুর তার ‘শিক্ষার হেরফের' প্রবন্ধে আমাদের প্রচলিত শিক্ষাব্যবস্থার চিত্র আলোকিত করেছেন। আমার প্রকৃত জ্ঞানের যেয়ে পুঁথিগত জ্ঞানের প্রতি অধিক আগ্রহী। আমাদের শিক্ষা গ্রহণের মূল লক্ষ্য হয়ে দাঁড়িয়েছে শুধু অর্থ উপার্জন। সুনির্ধারিত পাঠ্যপুস্তকের মধ্যে আবদ্ধ থাকার মাধ্যমে একজন মানুষ কখনো প্রকৃত সুশিক্ষিত হয়ে ওঠতে পারে না এবং মানবজীবনকে সঠিক ভাবে পরিচালিত করতে সক্ষম হয়ে উঠে না। পাঠপুস্তকের পাশাপাশি বহ্যিক জগতের জ্ঞান থাকাটা প্রকৃত শিক্ষিত মানবের বৈশিষ্ট্য। শিক্ষা হলো মানবিকতার হাতিয়ার। শিক্ষার মূল উদ্দেশ্য মনুষত্ব অর্জন। যদি মানুষের পাশে না দাঁড়াতে পারি, নিজের ইতিবাচক বৈশিষ্ট্য নিজের মাঝে না ফোঁটাতে পারি, শিক্ষা দিয়ে দেশ ও দশের উন্নয়নে না থাকতে পারি, তবে সেই শিক্ষাগ্রহণ নিরর্থক।
একজন মানুষ ঠিক তখনই সু-শিক্ষায় শিক্ষিত হয় যখন তার জ্ঞান- ধারণা শুধু মাত্র পাঠ্য বই বা উদ্দেশ্য মূলক শিক্ষাগ্রহণ সহ বাইরের জগৎ সম্পর্কে সঠিক জ্ঞান বা ধারনা নিতে সক্ষম হয়। উল্লেখ্য প্রবন্ধ দ্বারা লেখক সেটাই আলোকিত করেছেন।