Art of Living

Learning to learn

Learning to learn

by Muhammad Sajidul Islam -
Number of replies: 85

Write your opinion on learning to learn with within 100 words. 

In reply to Muhammad Sajidul Islam

Re: Learning to learn

by Ashita Elin -
"How to learn" and "learning to learn" দুটো ভিন্ন জিনিস। how to learn হলো কোন একটা কাজ শেখার পদ্ধতির ভাব প্রকাশ করে। আর learning to learn দ্বারা শেখার জন্য শেখার আগ্রহ, কোনো কিছু শেখার জন্য নিজের মন উৎসর্গকে বোঝায়।আসলে জীবনে সফল হতে হলে আমাদের শেখার বিকল্প নেই। আমাদের শিখতে হবে শেখার জন্য। যদি কোনো কাজে কারো মন না বসে, তবে সে সাময়িক ভাবে সে কাজটি পারবে,কিন্তু কিছুদিন পর সেটি তার আর কাজে আসবে কি। কিন্তু শেখার জন্য যে কাজ শেখে, সেটা তার সারাজীবন কাজে আসবে।
আবার নিজেকে পরিবর্তনের জন্য, নিজের স্বপ্ন পূরণের জন্য ব্যক্তিকে তার মনকে ও তার মস্তিষ্ককে পুরোপুরি নতুন করে সাজাতে হবে, পুরোনো বদ অভ্যাসকে ভুলতে হবে, তবেই সে নতুন কিছু শিখতে পারবে।
In reply to Muhammad Sajidul Islam

Re: Learning to learn

by Shreerup Bhattacharjee -
We should always learn everything with our happiness. Because, if we learn a thing happily that may help us to decide a good or bad way. That may give us a learn also and may help to discover a new learning. The curiosity of learning is a weapon that always helps a man to came out from the barrier of knowing things, believe & thinking. Learning to learn is the another name of curiosity of learning because it teaches us to learn from every thing of this universe. And it is the thing that always helps us to be a good and successful person and also helps us to be unique.
In reply to Muhammad Sajidul Islam

Re: Learning to learn

by Riadul Islam -

শিখতে শেখা ’ব্যক্তিগতভাবে এবং গোষ্ঠী উভয়ই সময় এবং তথ্যের কার্যকর পরিচালনার মাধ্যমে নিজের শিক্ষার ব্যবস্থা করা এবং শেখার ক্ষেত্রে জেদ ধরে রাখার ক্ষমতা।  এই যোগ্যতার মধ্যে কারও শেখার প্রক্রিয়া এবং প্রয়োজনীয়তা সম্পর্কে সচেতনতা, উপলভ্য সুযোগগুলি চিহ্নিত করা এবং সফলভাবে শেখার জন্য প্রতিবন্ধকতাগুলি অতিক্রম করার ক্ষমতা অন্তর্ভুক্ত রয়েছে।  এই দক্ষতার অর্থ হ'ল নতুন জ্ঞান এবং দক্ষতা অর্জন, প্রক্রিয়াজাতকরণ এবং একীকরণের পাশাপাশি গাইডেন্সের সন্ধান এবং ব্যবহার করা।  শিখতে শেখা বিভিন্ন প্রসঙ্গে জ্ঞান এবং দক্ষতা ব্যবহার এবং প্রয়োগ করার জন্য পূর্ববর্তী শিখন এবং জীবনের অভিজ্ঞতা গড়ে তোলার জন্য শিক্ষার্থীদের নিযুক্ত করে: বাড়িতে, কর্মক্ষেত্রে, শিক্ষা এবং প্রশিক্ষণে।  অনুপ্রেরণা এবং আত্মবিশ্বাস একজন ব্যক্তির যোগ্যতার পক্ষে গুরুত্বপূর্ণ।

In reply to Muhammad Sajidul Islam

Re: Learning to learn

by MEHEDI HASAN -
বলা হয় ''দোলনা থেকে কবর পর্যন্ত জ্ঞান অর্জন করুন"। আর এটাই মানব জীবনের সারমর্ম। জ্ঞানের কোনো সীমানা নেই কিন্তু জ্ঞানের পরিধি বাড়ানো সম্ভব। তাই জীবনের প্রত্যেক সফলতা ব্যার্থতা থেকে শেখে উচিত। এই মনস্থির করতে হবে যে সবসময় শেখার মধ্যে থাকবো।অনেকে আবার ভাবে কেবল শৈশব কালি শেখার উপযুক্ত সময়। কিন্তু বিভিন্ন বয়স বিভিন্ন পরিস্থিতি বিভিন্ন সময় আমাদের জীবনের পাঠ শেখায়।একজন মানুষের ভেতর মত বেশী শেখার প্রবণতা থাকে , সে নিজেকে ততো বেশি উন্নত করে তোলে। তাই তো‌ শেখার সঠিক পদ্ধতি জেনে রাখা আর মেনে চলা আবশ্যক। সব পরিস্থিতিতে শেখার জন্য উৎসাহ রাখলে নিজেকে উত্তম মানুষ গড়ে তোলা যায়।
In reply to Muhammad Sajidul Islam

Re: Learning to learn

by Ahmad Ullah -
কোনো জিনিস ভালোভাবে শেখার জন্য মানসিক ভাবে প্রস্তুতি নেওয়া উচিৎ,এবং আগ্রহ থাকা দরকার। শেখার আগ্রহ না থাকলে কোনো কাজই ভালোভাবে শেখা সম্ভব না। শুধু রোজ রোজ ক্লাসে গেলেই শেখা হয় না, শেখার জন্য আগ্রহ থাকতে হয়। কোনো কিছু শেখার জন্য মন কে আগে থেকে প্রস্তুত করে নেওয়া উচিৎ।
মানুষ অভ্যাসের দাস। আমাদের একটা বদ অভ্যাস হয়ে আছে,যেমন আমরা কোনো জিনিস শিখতে চাচ্ছি ধাম করে শিখা শুধু করে দিচ্ছি, মানসিক ভাবে প্রস্তুত হচ্ছি না, মন কে আগে থেকে প্রস্তুত ও করে নিচ্ছি না, যার ফলে আমরা কোনো জিনিসই ভালোভাবে আয়ত্ত করতে পারছি না।
In reply to Muhammad Sajidul Islam

Re: Learning to learn

by Ripon Ahmad -
শিখতে শেখা ’ব্যক্তিগতভাবে এবং গোষ্ঠী উভয়ই সময় এবং তথ্যের কার্যকর পরিচালনার মাধ্যমে নিজের শিক্ষার ব্যবস্থা করা এবং শেখার ক্ষেত্রে জেদ ধরে রাখার ক্ষমতা। এই যোগ্যতার মধ্যে কারও শেখার প্রক্রিয়া এবং প্রয়োজনীয়তা সম্পর্কে সচেতনতা, উপলভ্য সুযোগগুলি চিহ্নিত করা এবং সফলভাবে শেখার জন্য প্রতিবন্ধকতাগুলি অতিক্রম করার ক্ষমতা অন্তর্ভুক্ত রয়েছে। এই দক্ষতার অর্থ হ'ল নতুন জ্ঞান এবং দক্ষতা অর্জন, প্রক্রিয়াজাতকরণ এবং একীকরণের পাশাপাশি গাইডেন্সের সন্ধান এবং ব্যবহার করা। শিখতে শেখা বিভিন্ন প্রসঙ্গে জ্ঞান এবং দক্ষতা ব্যবহার এবং প্রয়োগ করার জন্য পূর্ববর্তী শিখন এবং জীবনের অভিজ্ঞতা গড়ে তোলার জন্য শিক্ষার্থীদের নিযুক্ত করে: বাড়িতে, কর্মক্ষেত্রে, শিক্ষা এবং প্রশিক্ষণে। অনুপ্রেরণা এবং আত্মবিশ্বাস একজন ব্যক্তির যোগ্য
In reply to Muhammad Sajidul Islam

Re: Learning to learn

by Ahasan Habib -
'Learning to learn' is the ability to pursue and persist in learning, to organise one's own learning, including through effective management of time and information, both individually and in groups. This competence includes awareness of one's learning process and needs, identifying available opportunities, and the ability to overcome obstacles in order
to learn successfully. This competence means gaining, processing and assimilating new knowledge and skills as well as seeking and making use of guidance. Learning to learn engages learners to build on prior learning and life experiences in order to use and apply knowledge and skills in a variety of contexts: at home, at work, in education and training. Motivation and confidence are crucial to an individual's competence.
In reply to Muhammad Sajidul Islam

Re: Learning to learn

by MD Rokonuzzaman Bappy -
'learning to learn' কনটেন্ট থেকে আমার কয়েকটি বিষয় বুঝতে পারি। তার মধ্যে মূল বিষয় হচ্ছে অভ্যাস, কোন কিছু শেখার আগে নিজের ব্রেইন শেখার জন্য প্রস্তুত করে নেয়া আর সর্বশেষ কোন কিছু চর্চার পাশাপাশি সেই বিষয়ের উপর ভালোলাগা কাজে লাগাতে হবে।
আমাদের সবারই কিছু খারাপ অভ্যাস আছে। আমাদের তা পরিহার করা উচিত। কারণ এই খারাপ অভ্যাস গুলো আমাদের জীবনে খুব বাজে ভাবে প্রভাব ফেলে। তারপর আমাদের উচিত যে বিষয়টা আমার শিখবো আগে থেকেই সেটি শেখার জন্য আমাদের ব্রেইন প্রস্তুত করা। তাহলে সেই শেখাটা দীর্ঘস্থায়ী হয়। আর কোন কিছু চর্চা করার পাশাপাশি আমাদের সেই বিষয়ের উপর ভালোলাগা কাজে লাগাতে হবে তাহলে আমার সেটি ভালোভাবে আয়ত্ত করতে পারবো।
In reply to Muhammad Sajidul Islam

Re: Learning to learn

by Md Ibrahim Hossen -
মানুষের এমন কিছু বদ অভ্যাস থাকে, যার ফলে তাকে অন্য মানুষের থেকে আলাদা করে দেয়া হয়।কোন কিছু শেখার আগে তার পরিবেশ সৃষ্টি করতে হয়। আমরা ডিগ্রি শেষ করে ফেলি কিন্তু বাজে আভ্যাসগুলো থেকে বেরিয়ে আসতে চাইনা বা চেষ্টাও করিনা যার ফলে ভালো চাকরি বা ভালো যায়গায় যেতে পারিনা। ভালো পজিশনে যেতে হলে নিজেকে ডিগ্রি অর্জনের পাশাপাশি স্মার্ট হতে হবে। বাজে ব্যাবহার গুলো পরিবর্তন করতে হবে। যে কোনো কিছু শিখতে হলে আগে থেকেই ব্রেনট ঠিক রাখতে হবে। মন টা সুন্দর রাখতে হবে এবং ঔ বিষয় নিয়ে ভাবতে হবে তাহলে যে বিষয় শিখতে চাচ্ছি ওটা ভালো ভাবে শিখতে পারবো। আর যদি কোনো কিছু শেখার আগে নিজের মন টা সুন্দর না রেখে ব্রেইনটাকে না তৈরি করে নিয়ে শিখতে চাই তাহলে ওই শিক্ষাটা কাজে দিবেনা এবং মনেও থাকবেনা বেশিদিন। তাই কোনো কিছু শিখতে হলে আগে থেকেই ব্রেন টা প্রস্তুত করে নিতে হবে তাহলে শিখতে পারবো সবকিছু।
In reply to Muhammad Sajidul Islam

Re: Learning to learn

by Nazifa Tasnim Binte Taher Elma -
The way learning is important in our life, similarly learning to learn is very essential. In order to learn something, there should not only be the practice but also interest towards that particular thing is very necessary. For example, if we attend a class without paying any interest towards that we will just watch the whole class with our eyes, we will not learn anything as our brain is not in an active state. Besides all this, we also have to learn how to unlearn.Sometimes,we do something publicly which may not look very pleasant. We have to mend our ways to get rid of those bad habits. To conclude, when we intend to learn something we have to keep our brains active and pay attention to what we are learning.
In reply to Muhammad Sajidul Islam

Re: Learning to learn

by Md Reajul Islam -
Learning to learn is the ability to pursue and persist in learning to organise one's own learning section. Learning to learn is particularly important because by this we can discovered ourself in a new way. For learning we need to know the way of learning. Learning occurs when we gather interest in us and when we realize the need of learn. Make sense of a particular subject and feeling on these subjects can make us perfect for learning. learning helps us become more open to change. Change helps us every sphere of our life to gain success and make us a positive thinker person who can deal with every situation in his life. So we can say that learning is important so we need to improve our ability for lifetime learning.
In reply to Muhammad Sajidul Islam

Re: Learning to learn

by Jannat Ara Richi -
আমরা জানি মানুষ অভ্যাসের দাস। একটা মানুষের মধ্যে যেমন ভালো অভ্যাস রয়েছে ঠিক তেমনি কিছু না কিছু বদ অভ্যাসও রয়েছে যা মানুষের মনের অজান্তেই অনেক সময় প্রকাশ পেয়ে যায়। অনেক সময় এই বদ অভ্যাস হেরে যাওয়ার কারণ হয়ে দাঁড়ায়।
তো এই বদ অভ্যাস গুলোকে চিরোতরে মাথা থেকে ঝেড়ে ফেলে দিতে হবে যাতে করে কাজের সময় কোনো বাধা এসে না দাঁড়াতে পারে।
আমরা কোনো কাজ করার জন্য বা কোনো কিছু শেখার জন্য যদি মনোনিবেশ না করতে পারি সেটা তাহলে আমার ঐ পুরোনো বদভ্যাসটির মতোই আমাদের পিছুটানের কারণ হয়ে দাঁড়াবে।
সুতরাং কোনো কিছু শেখার জন্য সর্বপ্রথম নিজের ইচ্ছাশক্তি থাকতে হবে যাতে করে নিজের মনোনিবেশ ধরে রাখা যায় এবং নতুন কোনো কাজ সঠিকভাবে শিখতে পারা যায়।
In reply to Muhammad Sajidul Islam

Re: Learning to learn

by Abdullah Al Mostaed Sefat -
Learning to learn is very important of our life. How to learn and learning to learn are two different thing. When we learn any topic with our own interest and we learn anything, its our responsibility to make our brain ready before we start learning. If we are not prepare mentally in our brain, we will not complete our learning properly. Before we learn we need to prepare our brain with interest. While we are learning us improving and while we are improving we must forget and we must unlearn a few very bad habits. Finally if we learn fresh and proper mind, we will be success in our life.
In reply to Muhammad Sajidul Islam

Re: Learning to learn

by Mahfuzur Rahman,, ( 201-23-885) -
পড়াশোনা শেষ করে ভালো ডিগ্রি নিয়েও অনেক সময় আমরা কাঙ্খিত যায়গায় পৌছাতে পারিনা। তার কারন হলো বাজে অভ্যাস। আমরা ডিগ্রি শেষ করে ফেলি কিন্তু বাজে আভ্যাসগুলো থেকে বেরিয়ে আসতে চাইনা বা চেষ্টাও করিনা যার ফলে ভালো চাকরি বা ভালো যায়গায় যেতে পারিনা। ভালো পজিশনে যেতে হলে নিজেকে ডিগ্রি অর্জনের পাশাপাশি স্মার্ট হতে হবে। বাজে ব্যাবহার গুলো পরিবর্তন করতে হবে।

আর একটা বিষয় শিখলাম এ অধ্যায় থেকে,, যে কোনো কিছু শিখতে হলে আগে থেকেই ব্রেনট ঠিক রাখতে হবে। মন টা সুন্দর রাখতে হবে এবং ঔ বিষয় নিয়ে ভাবতে হবে তাহলে যে বিষয় শিখতে চাচ্ছি ওটা ভালো ভাবে শিখতে পারবো। আর যদি কোনো কিছু শেখার আগে নিজের মন টা সুন্দর না রেখে ব্রেইনটাকে না তৈরি করে নিয়ে শিখতে চাই তাহলে ওই শিক্ষ্যা টা কাজে দিবেনা এবং মনেও থাকবেনা বেশিদিন। তাই কোনো কিছু শিখতে হলে আগে থেকেই ব্রেন টা প্রস্তুত করে নিতে হবে তাহলে শিখতে পারবো সবকিছু।
In reply to Muhammad Sajidul Islam

Re: Learning to learn

by MD.Mustakim Hasan -
আমাদের খারাপ অভ্যাসগুলো পরিবর্তন করতে হবে।
আমরা ছোট থেকেই কিছু বাজে অভ্যাস আয়ত্ত করে ফেলি।
কিন্তু আমরা এখন ইউনিভার্সিটিতে পড়ি,এখন এসব বাজে আচরন পরিবর্তন করতে হবে।
learning to learn দ্বারা শেখার জন্য শেখার আগ্রহ, কোনো কিছু শেখার জন্য নিজের মন উৎসর্গকে বোঝায়।আসলে জীবনে সফল হতে হলে আমাদের শেখার বিকল্প নেই।
মোট কথা শেখার জন্য নিজেকে আগ্রহীকরে তুলতে হবে,বদ অভ্যাস পরিবর্তন করতে হবে।
In reply to Muhammad Sajidul Islam

Re: Learning to learn

by Saju Kundu -
কোনো জিনিস ভালোভাবে শেখার জন্য মানসিক ভাবে প্রস্তুতি নেওয়া উচিৎ এবং আগ্রহ থাকা উচিৎ। আর প্রস্তুত এবং আগ্রহ থাকতে পারলে আমরা শিখতে পারবো বা ভালোভাবে কাজটা করতে পারবো। আর শেখার আগ্রহ না থাকলে কোনো কাজই ভালোভাবে শেখা সম্ভব হবে না। হয়তো কিছুসময়ের জন্য কাজটা করতে পারবো কিন্তু পরবর্তীতে তা আর সম্ভব হবে না। তাহলে সেই শেখাটা দীর্ঘস্থায়ী হবে। আর কোন কিছু চর্চা করার পাশাপাশি আমাদের সেই বিষয়ের উপর ভালোলাগা কাজে লাগাতে হবে তাহলে আমার সেটি ভালোভাবে আয়ত্ত করতে পারবো। শুধু প্রতিদিন ক্লাসে করলেই সব শেখা যাবে না, শেখার জন্য আগ্রহ থাকতে হবে। কোনো কিছু শেখার জন্য মন কে আগে থেকে প্রস্তুত করে নেওয়া উচিৎ।
In reply to Muhammad Sajidul Islam

Re: Learning to learn

by Sabbir Rahman -
মানুষের জীবন একধরণের শিক্ষা অঙ্গনের সাথে তুলনা করা যায়। মানুষ তার জীবন প্রত্যেকটি ধাপে কিছু না কিছু শিখে থাকে। এই শিক্ষণীয় বিষয় গুলো বেশির ভাগই পরিবেশ থেকে অর্জন করে থাকে। একজন কোনো কাজে প্রথমবারই সফল হতে পারে না। সফলতা অর্জনের জন্য তাকে একটি বিষয় ভালোভাবে জানতে হয় বুঝতে হয়, এবং সেখান থেকে সে কিছু জিনিস সফলতার জন্য কাজে লাগাতে পারে। আর প্রকৃত শিক্ষা লাভের ইচ্ছাটা মানুষের নিজে ভিতর থেকে আসতে হবে। অনেক সময় নতুন কিছু শেখার জন্য কিছু বিষয় পরিহারও করতে হয় যা মানুষকে আরও আধুনিক করে তোলে! তাই জীবনে সর্বোচ্চ পর্যায়ে পৌঁছাতে আমাদের প্রত্যেকটি ধাপ থেকে শিখতে হবে ও জীবন পরিচালনা করতে হবে।
In reply to Muhammad Sajidul Islam

Re: Learning to learn

by Sayed Sarker -
" Learning to Learn " কথাটি দ্বারা বোঝানো হয়েছে শেখার জন্য আমাদের শিখতে হবে । এমন তো নয় যে কোন একটা কাজ করতে হবে অথবা কোন একটা প্রয়োজন আমি একটা জিনিস শিখলাম এই শিক্ষাটা হবে ক্ষণিকের শিক্ষা পরবর্তী জীবনে আমার এই শিক্ষাটা কোন কাজেই আসবে না যদি আমি নিজে শিখার জন্য শিখতে পারি তাহলে সেটা আমার পরবর্তী জীবনে কাজে লাগবে। শিক্ষা একটা এমন জিনিস যেটা মানব জীবনে প্রয়োজন অনুসারে বা বয়স অনুসারে সীমাবদ্ধতায় থাকে না। আর প্রত্যেক শিক্ষাই মানব জীবনে কাজে আসে কোন না কোন সময়ে । সেজন্য কোন কিছু শিখতে হবে শেখার মত শেখার জন্য। আর শেখার মত শিখতে হলে যে কাজটা আমরা করছি সেই কাজের উপর মনোনিবেশ করতে হবে মনস্থির করতে হবে এবং আগ্রহের সাথে কাজটা করতে হবে তাহলে আমরা শিখতে পারবো যদি আগ্রহ বা মনস্থির না থাকে তাহলে আমরা কোন কাজ সম্পূর্ণ ভাবে শিখতে পারবো না এবং শিখলেও সেটা আমাদের কোন কাজে আসবে না। আর এই ভিডিওতে আরেকটা কথাও বলা হয়েছে যে আমরা আমাদের বদঅভ্যাস গুলো যদি না করতে পারে তাহলে আমাদের দক্ষতা থাকা সত্ত্বেও জ্ঞান থাকা সত্ত্বেও আমরা ভালো কোথাও যেতে পারবো না। আর এই ভিডিওতে আরেকটা কথাও বলা হয়েছে যে আমরা আমাদের বদঅভ্যাস গুলো যদি না করতে পারে তাহলে আমাদের দক্ষতা থাকা সত্ত্বেও জ্ঞান থাকা সত্ত্বেও আমরা ভালো কোথাও যেতে পারবো না। সেজন্য আমাদেরকে আমাদের বদঅভ্যাস গুলো ত্যাগ করতে হবে।
In reply to Muhammad Sajidul Islam

Re: Learning to learn

by Eshan Eshan -
কিছু শিখতে হলে আগে নিজের মস্তিষ্ককে পুরোপুরি প্রস্তুত থাকতে হবে শিখার আগে বা পরে নয়। আমরা যদি নিজের ইচ্ছা থেকে কিছু না শিখি তাহলে কোন কাজই ১ মাস এর বেশি দিন মনে থাকবে না।সুদু মাঝখান দিয়ে সময় অপচয় হবে।তাই কোন কিছু করার আগে আমাদের মনকে স্থির করতে। আমাদের একটা বদ অভ্যাস আছে,আমরা কোনো জিনিস শিখতে চাচ্ছি হঠাৎ করে আর একটা জিনিস করা শুরু করি। এতে কোনটা শেখা হয় না।তাই সব কাজ করার আগে আমাদেরকে মস্তিষ্ক প্রস্তুত হতে হবে ।
In reply to Muhammad Sajidul Islam

Re: Learning to learn

by hriday deb nath -
লার্নিং টু লার্ন বলতে বোঝায় কোন কিছু আগ্রহ নিয়ে শিখা। আর কোন কিছু শিখতে গেলে যদি মন শিখাতে না থাকে তা হইলে সেটা কোন শিখা না। কোন কিছু শিখার আগে নিজেকে তৈরি করতে হইবে যেন সেই খানেই মনোযোগ থাকে। তা হইলেই শিখা হইবে নতুবা নয়। মনে করেন যে আপনি একটা অংক করতে ছেন ওই সময় আপনার মন যদি অন্য জায়গায় থাকে তা হইলে সেই সময় পৃথিবির সব থেকে ভাল শিক্ষক দিয়ে পড়ালেও তাতে আপনার কিছুই শিখা হইবে না। আমাদের উচিৎ ঝখন আমরা শিখতে যাইব তখন আমাদের মনে থাকবে সেই বিষয় টার প্রতে প্রবল আগ্রহ না হয় কিছুই শিখতে পারবো না।আমাদের চিন্তাধারা থাকবে যে আমরা নতুন কি শিখতে পারি এবং সেখানে থাকতে হইবে প্রবল আগ্রহ তা হইলে আমরা জিবনে অনেক কিছু করতে পারব।
In reply to Muhammad Sajidul Islam

Re: Learning to learn

by Md. Naved Anzum Abir -
Learning is active and social and is enhanced by collaboration and interaction. Learners need to feel secure, valued and able to take risks. Learning needs to be challenging, meaningful, purposeful and engaging. Learning includes meta-cognition and reflection, which support learners taking ownership of their learning.
In reply to Muhammad Sajidul Islam

Re: Learning to learn

by Md. N.I. NUMAN (201-23-906) -
We ought to consistently learn everything with our joy. Since, in the event that we become familiar with a thing cheerfully that may assist us with choosing a positive or negative way. That may give us an adapt additionally and may assist with finding another learning. The interest of learning is a weapon that consistently encourages a man to came out from the obstruction of knowing things, accept and thinking. Figuring out how to learn is the another name of interest of learning since it instructs us to gain from everything of this universe. Furthermore, the thing consistently encourages us to be a decent and fruitful individual and furthermore causes us to be exceptional.
In reply to Muhammad Sajidul Islam

Re: Learning to learn

by Mahbubul Haque Shaon -
You need to be mentally prepared to learn something well, and you need to be interested. It is not possible to learn a job well without interest in learning. You don't just learn by going to class every day, you have to be interested in learning. The mind should be prepared in advance to learn something.
People are slaves to habit. We have a bad habit, like we are trying to learn something, we are just learning, we are not mentally prepared, we are not preparing our mind in advance, so we are good at something.
In reply to Muhammad Sajidul Islam

Re: Learning to learn

by Aisha Siddika -
Learning to learn" and "How to learn" this is two different thing. How to learn is a process of learning but learning to learn is a preparation of learning. We should add interest in learning. Only practice is not enough for our learning. And There is another important thing that is learning to unlearn. For this, we have to forget bad habit. Learning to learn engages learners to build on prior learning and life experiences in order to use and apply knowledge and skills in a variety of contexts: at home, at work, in education and training. Motivation and confidience are crucial to an individual’s competence. Thus we improve our learning.
In reply to Muhammad Sajidul Islam

Re: Learning to learn

by Maimuna Akter Rikta -

Learning To Learn""

হ্যা ! শিখতে শেখা, আমরা আসলে  কোন কিছু শিখতে গেলে হুট করেই শিখতে বসি, হয়তো কিছু সময়ের জন্য শেখাটা আমাদের প্রয়োজন হয়ে দাঁড়ায় কিন্তু এই শেখা খুব বেশি সময়ের জন্য আমাদের উপকারে আসে না, কিংবা আমাদের মস্তিষ্কেই আসেনা আমরা পুরো বিষয়টিই ভুলে যাই।

কারণ আমরা জানি না যে শেখার আগেও কিছু শিখতে হয়, কিছু শিখতে হলে সর্বপ্রথম আমাদের "মস্তিষ্ক ও আগ্রহ "নিয়ে শিখতে হবে। একটি প্রবাদ আছে, 

'practice makes a man perfect ' আসলেই কি তাই ? না হয়ত আমরা বিষয়টা অনুশীলন করে কিছু সময় এর জন্য ওই সময়ের জন্য ভাল কিছু করতে পারি কিন্তু এর পর আর এই বিষয় এ আমাদের কোন ধারনাই থাকে না কেননা আমরা " learning to learn "বিষয় টাই বুঝি না।জীবনে পড়াশোনা হোক বা  কর্মক্ষেত্র হোক আমরা দৈনন্দিন কাজের জন্য  আমাদের কিছু আচরণের কথা ভুলেই যাই, যার জন্য নানা ক্ষেত্রে আমাদের মানুষের বিরক্তির কারণ হয়ে যেতে হয়। সর্বোপরি বলা যায়,, জীবনের শেখার জন্য শিখতে হবে আমাদের মস্তিষ্ক আগ্রহ দিয়ে শিখতে বসতে হবে পাশাপাশি ছোট-বড় বদঅভ্যাসগুলো  ত্যাগ করতে হবে।  

"""" learning is very important before you learn , you need to prepare your brain for learning you need to grow interest for that learning """ & know to happy brain faster and better to learning ""


In reply to Muhammad Sajidul Islam

Re: Learning to learn

by alma akondo -

Human life can be compared to a kind of educational arena.  Man learns something at every step of his life.  Most of these lessons are learned from the environment.  One cannot succeed in any task for the first time.  To be successful he needs to know one thing well, and from there he can use some things for success.  And the desire for real education must come from within man himself.  Sometimes learning something new also avoids certain things that make people more modern!  So to reach the highest level in life we ​​have to learn from every step and manage life.Learning to learn is the ability to organize and sustain one's own learning, individually and through the effective management of time and information in groups.  These skills include awareness of one's learning process and needs, ability to identify available opportunities, and ability to overcome barriers to successful learning.  These skills mean acquiring, processing and integrating new knowledge and skills, as well as seeking and applying guidance.  Learning to learn from students interested in building previous education and life experiences to use and apply knowledge and skills in a variety of contexts: at home, at work, in education and training.  Motivation and confidence are important for a person's qualifications.

In reply to Muhammad Sajidul Islam

Re: Learning to learn

by Sabrina Ahasan Reeti -
'Learning to learn' is the ability to pursue and persist in learning, to organise one's own learning, including through effective management of time and information, both individually and in groups .We should always learn everything with our happiness. Because, if we learn a thing happily that may help us to decide a good or bad way. That may give us a learn also and may help to discover a new learning. When students can direct their learning and know how they learn best, they can also better navigate the wide range of available choices in school and beyond. We can also say that,by 'Learning to learn' we will able to learn the definition of learning to unlearn.
In reply to Muhammad Sajidul Islam

Re: Learning to learn

by Sonia Akter Rumi -
Learning to learn is very important of our life. How to learn and learning to learn are two different thing. When we learn any topic with our own interest and we learn anything, its our responsibility to make our brain ready before we start learning. If we are not prepare mentally in our brain, we will not complete our learning properly. Before we learn we need to prepare our brain with interest.
In reply to Muhammad Sajidul Islam

Re: Learning to learn

by Sadia Zannat -

"Learning to learn" is the ability to pursue and persist in learning, to organise one's own learning, including through effective management of time and information, both individually and in groups. This competence includes awareness of one's learning process and needs, identifying available opportunities, and the ability to overcome obstacles in order to learn successfully. This competence means gaining, processing and assimilating new knowledge and skills as well as seeking and making use of guidance. Learning to learn engages learners to build on prior learning and life experiences in order to use and apply knowledge and skills in a variety of contexts: at home, at work, in education and training. Motivation and confidience are crucial to an individual’s competence. When students can direct their learning and know how they learn best, they can also better navigate the wide range of available choices in school and beyond. Learning to learn is particularly important when teachers are no longer a main source of information and knowledge.

In reply to Muhammad Sajidul Islam

Re: Learning to learn

by Mahmuda Huq -

আমরা মানুষ আশরাফুল মাখলুকাত, সৃষ্টির সেরা জীব। আমরা জন্ম থেকে মৃত্যু পর্যন্ত বিভিন্ন  বিষয় ভিন্ন ভিন্ন ভাবে শিখছি। তবে আমরা সেই শিক্ষাটাই নিজের মধ্যে বপন করতে সক্ষম হচ্ছি যেটা শিখছি মন থেকে, নিজের ইচ্ছা ও কৌতুহল থেকে। বাধ্য হয়ে এই জীবনে কম বেশি আমরা সকলেই কিছু না কিছু শিখেছি বা করেছি কিন্তু সেই শিক্ষা ছিল ক্ষনস্থায়ী , স্বল্প মেয়াদি। এই শিক্ষাকে যদি আমরা বোঝা না ভেবে মনে আনন্দ নিয়ে শেখার চেস্টা করতাম বা আমাদেরকে যদি সেভাবে শেখানো হতো তবেই আমরা স্বশিক্ষায় শিক্ষিত হতাম।  মানব জীবনে জ্ঞান অর্জনের বিকল্প নেই। তবে ওই জ্ঞানকে আমরা তখনই আমাদের চরিত্রে প্রকাশ করতে পারব যখন তা মন থেকে আহরণ করব। প্রফুল্ল মনই পারে পরিপূর্ণভাবে জ্ঞানী ও শিক্ষিত করতে। একজন মানুষ শিক্ষিত হিসেবে নিজেকে তখনি দাবি করতে পারবে যখন সে নিজের ভুলগুলোকে নিজেই সনাক্ত করতে পারবে  এবং সেই ভুল গুলোকে সংশোধনে সক্ষম হবে। 

In reply to Muhammad Sajidul Islam

Re: Learning to learn

by Israt Jahan Bristy -
Learning to learn is particularly important when teachers are no longer a main source of information and knowledge.
Success comes not just from the knowledge and skills but also from behavior which can create distance between success and failure. And we can achieve expected behavior only by learning and unlearning ways of thinking
Learning to Know implies learning how to learn by developing one's Concentration, Memory skills and Ability to Think.
In reply to Muhammad Sajidul Islam

Re: Learning to learn

by Sharmin Nahar Shathy -
By completing " Learning to learn" chapter we can learn the way of learning.

We can learn the difference between "Learning to learn" and "How to learn".

These two are completely different things. How to learn is a process of learning and " Learning to learn" is a preparation of learning.

When we learn any topic for our work its not helpful for our life. But when we learn any topic for know the known is very helpful for our life. By the help of this learning methods we can use them in many problems in our life and solution them easily. So when we learn any thing we can learn that with happiness and joy.

By completing this topic we know the actual learning methods.
In reply to Muhammad Sajidul Islam

Re: Learning to learn

by Humayra Asima Mim -
লেখাপড়া করে ভালো ডিগ্রি অর্জন করতে পারলে জীবন এর পথে এগনো যায় না | তার কারণ হলো আমাদের কিছু বাজে সভাব, যেগুলো আমরা একাডেমিক ডিগ্রি অর্জন করতে গিয়ে ভুলে যাই | আমাদের এই সব ব্যবহারের মানুষের কাছে বিরক্তিকর মনে হয় |

So learn to unlearn is also important in our life. Learning to learn and learning to how to learn are not the same matter. How to learn is a process of learning and learning to learn is a pre preparation of learning.

কোনো কিছু শেখার আগে আমাদের brain কে তৈরি করতে হবে | আমরা মানশিক ভাবে ভালো থাকলে যে বিষয়ে শিখতে আগ্রহী তা ভালো ভাবে শিখতে পারব |

Because happy brain learns faster and better.

জীবনের প্রতিটি পথ থেকে আমাদের শিখতে হবে | আর একটি বিষয় হলো আমাদের কিছু শেখার আগে ঔ বিষয় এর উপর আগ্রহ জন্মাতে হবে |
কোনো কিছুর উপর আগ্রহ থাকলে তা শিখতে সুবিধা হয় |

So learning is very important in our life. Before we learn we need to prepare our brain for learning and to grow interest for that learning.
In reply to Muhammad Sajidul Islam

Re: Learning to learn

by Nishat 201-34-253 -

"How to learn" and "learning to learn" দুটো ভিন্ন জিনিস। how to learn হলো কোন একটা কাজ শেখার পদ্ধতির ভাব প্রকাশ করে। আর learning to learn দ্বারা শেখার জন্য শেখার আগ্রহ, কোনো কিছু শেখার জন্য নিজের মন উৎসর্গকে বোঝায়।আসলে জীবনে সফল হতে হলে আমাদের শেখার বিকল্প নেই। আমাদের শিখতে হবে শেখার জন্য। যদি কোনো কাজে কারো মন না বসে, তবে সে সাময়িক ভাবে সে কাজটি পারবে,কিন্তু কিছুদিন পর সেটি তার আর কাজে আসবে কি। কিন্তু শেখার জন্য যে কাজ শেখে, সেটা তার সারাজীবন কাজে আসবে।
আবার নিজেকে পরিবর্তনের জন্য, নিজের স্বপ্ন পূরণের জন্য ব্যক্তিকে তার মনকে ও তার মস্তিষ্ককে পুরোপুরি নতুন করে সাজাতে হবে, পুরোনো বদ অভ্যাসকে ভুলতে হবে, তবেই সে নতুন কিছু শিখতে পারবে।

In reply to Muhammad Sajidul Islam

Re: Learning to learn

by Mst. Bushra Khatun Sumaiya -
"learning to learn" এবং "learning how to learn" এই দুটো জিনিস কিন্তু একদমই আলাদা।আমাদের সবার আগে এই পার্থক্যটা বুঝতে হবে।"learning how to learn" এর মানে হলো,কিভাবে কোনো নতুন কিছু শেখা যায় বা বলতে পারি কিভাবে অজানাকে জানা যায়।কিন্তু "learning to learn" হলো আমরা যে নতুন কিছু শিখবো তার জন্য নিজের ব্রেন /মাইন্ডটাকে pre prepared করা।নতুন কিছু জানবার পূর্বে সে বিষয়টাকে নিয়ে ইন্টারেস্ট ক্রিয়েট করাই হলো মেইনলি learning to learn এর উপজীব্য বিষয়।
এখন আসি,এই যে শেখার বা জানার পূর্ব প্রস্তুতি, এটা আমরা কিভাবে নিবো।
প্রথমত,মনে রাখতে হবে যে, ডিপ্রেশড মাইন্ড বা অমনোযোগী মন নিয়ে আমরা কখনোই কোনো কিছু শিখতে পারবো না।তাই,কোনো কিছু পড়তে বা জানতে শুরু করবার আগে আমাদের একটা fresh and cheerful mind দরকার।
দ্বিতীয়ত,আমার মনে হয়,কোনো বিষয়ে রেগুলারিটি না থাকলে আসলে সে বিষয়টা আমাদের লং টার্ম মেমোরিতে থাকে না যার ফলে আমরা ভুলে যাই। যেমন ধরুন,আপনি কোরআন শরীফ পড়া শিখতে চাচ্ছেন এবং কয়েকদিন বেশ মনোযোগ দিয়ে পড়লেন ও কিন্তু তারপর হঠাৎ দুই সপ্তাহ আপনি চর্চা করলেন না।এর ফলে সেই দুই সপ্তাহ পরে যখন আপনি আবার পড়তে যাবেন তখন জিনিসগুলো আপনার কাছে অনেক অচেনা, কঠিন মনে হবে।তখন আপনি আবার আগ্রহটা হারিয়ে ফেলবেন।তো,রেগুলারিটি ও "learning to learn"এর একটা গুরুত্বপূর্ণ অংশ।
এবং,শেষে, আমার মনে হয় unlearning ও learning to learn এর মধ্যে পড়ে। আমাদের চারপাশে নানারকমের শিক্ষা ঘুরতেছে,ভালো খারাপ উভয়ই।তো খারাপ শিক্ষা গুলো না শেখাও learning to learn এর একটি অবিছেদ্য অংশ বলে আমি মনে করি।
In reply to Muhammad Sajidul Islam

Re: Learning to learn

by Faiza Fariha -
"Learning to learn" মূলত শিক্ষা গ্রহণের আগ্রহের মাধ্যমে জ্ঞান অর্জন করা, অজানা বিষয়ে জানার কৌতুহল।জীবনে সফলতা অর্জন করতে চাইলে শিক্ষা গ্রহণের বিকল্প নেই,আর যদি শুধুমাত্র পাশ আর সার্টিফিকেট নেওয়ার শিক্ষা গ্রহণ করতে চাইলে সেটা জীবনে কোনো কাজেই লাগে না।জ্ঞানের কোনো নির্দিষ্ট সীমারেখা নেই।জন্ম থেকে মৃত্যুর আগ পর্যন্ত শিক্ষা অর্জন করা যায়।শিক্ষা গ্রহণের কোনো বয়স নেই।যেকোনো সময়,যেকোনো উপরিস্থিতেই শিক্ষা লাভ করা যায়।শেখার মত শিক্ষতে হলে প্রথমে দরকার হলো,যে বিষয় সম্পর্কে শিখবো সেই বিষয় নিয়ে জানার আগ্রহ, কৌতুহল, নিজের ইচ্ছাশক্তি। আর শিক্ষা গ্রহণের সাথে সাথে আমাদের নিজেদের বদ অভ্যাসগুলো ত্যাগ করতে হবে,না হলে আমাদের জ্ঞান,শিক্ষা,দক্ষতা সব থাকা সত্ত্বেও সামনের দিকে অগ্রসর হতে পারবো না।
In reply to Muhammad Sajidul Islam

Re: Learning to learn

by Sadia Afrin Tama -

আমাদের কিছু কিছু খারাপ অভ্যাস অন্য মানুষদের থেকে দূরে রাখে। যে কুশিক্ষা গুলো আমাদের মস্তিষ্কে বিস্তর জায়গা দখল করে আছে, সে কুশিক্ষা গুলো ভুলে যেতে হবে। 

Learn to unlearn is also important in our life. 

শেখা শুরু করার আগে আমাদের ব্রেনটাকে তৈরী করে নিতে হবে। This learning to learn. আমাদের শিখতে হবে কিভাবে শিখতে হয়।আগ্রহ নিয়ে যদি আমরা কোনো কিছু না শিখি তাহলে আমরা সেই বিষয়টি রপ্ত করতে পারবো না।  আগ্রহ এবং চর্চার মাধ্যমে আমাদের শিখতে হবে, জানতে হবে।  

In reply to Muhammad Sajidul Islam

Re: Learning to learn

by Afia Tasnim -

আমাদের জীবনের প্রতিটি পদে পদে নতুন কিছু শিখতে হয়।আর নতুন জিনিস গুলো শেখার মধ্য দিয়ে আমরা নিজেকে সবার মধ্যে থেকে এগিয়ে নিয়ে যাওয়ার চেষ্টা করি।কিন্তু কোন কিছু শিখতে গেলে আমাদের সেটার প্রতি আগ্রহ থাকতে হবে।আগ্রহ না জন্মালে আমরা ঐ কাজকে সফল ভাবে আয়ত্ত করতে পারি না।কোথাও না কোথায়ও ত্রূটি থেকেই যায়।তাই আমাদের শেখাটা আর ভাল ভাবে হয়ে ওঠে না।তাই প্রত্যেকটি কাজে আমাদের আগ্রহ,চেষ্টা থাকতে হবে।মনকে স্থির করতে হবে।তাইলেই আমরা সঠিক ভাবে কাজটি শিখতে ও করতে পারবো।

In reply to Muhammad Sajidul Islam

Re: Learning to learn

by shourov shishir -
"Learning to Learn" বলতে বোঝায় কোন কিছু আগ্রহ নিয়ে শিখা। আর কোন কিছু শিখতে গেলে যদি মন শিখাতে না থাকে তা হইলে সেটা কোন শিখা না। কোন কিছু শিখার আগে নিজেকে তৈরি করতে হইবে যেন সেই খানেই মনোযোগ থাকে। তা হইলেই শিখা হইবে নতুবা নয়। মনে করেন যে আপনি একটা অংক করতে ছেন ওই সময় আপনার মন যদি অন্য জায়গায় থাকে তা হইলে সেই সময় পৃথিবির সব থেকে ভাল শিক্ষক দিয়ে পড়ালেও তাতে আপনার কিছুই শিখা হইবে না। আমাদের উচিৎ ঝখন আমরা শিখতে যাইব তখন আমাদের মনে থাকবে সেই বিষয় টার প্রতে প্রবল আগ্রহ না হয় কিছুই শিখতে পারবো না।আমাদের চিন্তাধারা থাকবে যে আমরা নতুন কি শিখতে পারি এবং সেখানে থাকতে হইবে প্রবল আগ্রহ তা হইলে আমরা জিবনে অনেক কিছু করতে পারব।
In reply to Muhammad Sajidul Islam

Re: Learning to learn

by Faria Rimi -
Learning to learn" and "How to learn" this is two different things.
Learning to learn is very important of our life. Its our responsibility to make our brain ready before we start learning. If we are not prepare mentally in our brain, we will not complete our learning properly. Before we learn we need to prepare our brain with interest. Because happy brain learns faster and better. Finally if we learn fresh and proper mind, we will be success in our life.
In reply to Muhammad Sajidul Islam

Re: Learning to learn

by Mohimenul Islam -
We should always learn everything with our happiness. Because, if we learn a thing happily that may help us to decide a good or bad way. That may give us a learn also and may help to discover a new learning. The curiosity of learning is a weapon that always helps a man to came out from the barrier of knowing things, believe & thinking. Learning to learn is the another name of curiosity of learning because it teaches us to learn from every thing of this universe. And it is the thing that always helps us to be a good and successful person and also helps us to be unique
In reply to Muhammad Sajidul Islam

Re: Learning to learn

by Md. Habibur Rahman (ShanTo) -
Learning to learn’ is the ability to pursue and persist in learning, to organize one's own learning, including through
effective management of time and information, both individually and in groups. This competence includes awareness
of one's learning process and needs, identifying available opportunities, and the ability to overcome obstacles in order
to learn successfully. This competence means gaining, processing and assimilating new knowledge and skills as well as
seeking and making use of guidance. Learning to learn engages learners to build on prior learning and life experiences
in order to use and apply knowledge and skills in a variety of contexts: at home, at work, in education and training.
Motivation and confidence are crucial to an individual's competence.
In reply to Muhammad Sajidul Islam

Re: Learning to learn

by Sonia Afrose -

"How to learn" and "learning to learn" are two different things.  how to learn is a way of expressing the idea of ​​a way of learning.  And learning by learning means learning to learn, dedicating one's mind to learning something. In fact, if we want to be successful in life, we have no choice but to learn.  We have to learn to learn.  If no one's mind is on a task, he will be able to do it temporarily, but after a while it will come in handy.  But the work he learns to learn will come in handy throughout his life.

 In order to change oneself again, to fulfill one's dreams, one has to completely reshape one's mind and brain, forget the old bad habits, only then can one learn something new.

In reply to Muhammad Sajidul Islam

Re: Learning to learn

by Shayma Aziz -

আমাদের জীবনের প্রতিটি পদে পদে নতুন কিছু শিখতে হয়।আর নতুন জিনিস গুলো শেখার মধ্য দিয়ে আমরা নিজেকে সবার মধ্যে থেকে এগিয়ে নিয়ে যাওয়ার চেষ্টা করি।"How to learn" and "learning to learn" দুটো ভিন্ন জিনিস। how to learn হলো কোন একটা কাজ শেখার পদ্ধতির ভাব প্রকাশ করে। আর learning to learn দ্বারা শেখার জন্য শেখার আগ্রহ, কোনো কিছু শেখার জন্য নিজের মন উৎসর্গকে বোঝায়। বলা হয় ''দোলনা থেকে কবর পর্যন্ত জ্ঞান অর্জন করুন"। আর এটাই মানব জীবনের সারমর্ম। জ্ঞানের কোনো সীমানা নেই কিন্তু জ্ঞানের পরিধি বাড়ানো সম্ভব। তাই জীবনের প্রত্যেক সফলতা ব্যার্থতা থেকে শেখে উচিত। আসলে জীবনে সফল হতে হলে আমাদের শেখার বিকল্প নেই। আমাদের শিখতে হবে শেখার জন্য।কিন্তু কোন কিছু শিখতে গেলে আমাদের সেটার প্রতি আগ্রহ থাকতে হবে।আগ্রহ না জন্মালে আমরা ঐ কাজকে সফল ভাবে আয়ত্ত করতে পারি না।কোথাও না কোথায়ও ত্রূটি থেকেই যায়।তাই আমাদের শেখাটা আর ভাল ভাবে হয়ে ওঠে না।তাই প্রত্যেকটি কাজে আমাদের আগ্রহ,চেষ্টা থাকতে হবে।মনকে স্থির করতে হবে। তাইলেই  আবার নিজেকে পরিবর্তনের জন্য, নিজের স্বপ্ন পূরণের জন্য ব্যক্তিকে তার মনকে ও তার মস্তিষ্ককে পুরোপুরি নতুন করে সাজাতে হবে, পুরোনো বদ অভ্যাসকে ভুলতে হবে, তবেই সে নতুন কিছু শিখতে পারবো ও করতে পারবো ।

Attachment learning-to-learn-simple-steps-master-anything.jpg
In reply to Muhammad Sajidul Islam

Re: Learning to learn

by Jaima Jannat Shikha -
"Learning to learn'' মানে হলো শিখতে চেষ্টা করা এবং শেখা চালিয়ে যাওয়া, নিজের শিক্ষাগ্রহণের ব্যবস্থা করা, যার মধ্যে রয়েছে তা সহ্য করার ক্ষমতা এবং তার মধ্যে থেকেই শিক্ষা নেওয়া। কোনো কিছু শিখতে হলে বা তা মাথায় ধারন করতে হলে নিজের ইচ্ছা এবং ব্রেনকে প্রস্তুত করতে হবে।তাহলেই শেখাটা পূর্ণ হয়।কোনো কাজ করতে হলে প্রথমেই তার ওপর ভালোলাগা থাকতে হবে।যদি কোনো কাজের ওপর ভালোলাগা কাজ করে তবে তা আরও সহজতর হয়। মানুষের অনেক ধরনের খারাপ অভ্যাস বা আসক্তি থাকে যা মানুষকে কাজে মনোনিবেশ করতে বাধা দেয় এবং তা নতুন কিছু শেখার পথে বাধা হয়ে দাড়ায়।আগে বদঅভ্যাস ত্যাগ করতে হবে এবং খেয়াল রাখতে হবে খারাপ অভ্যাস যেন আপনাকে কাবু না করতে পারে বরং আপনি অভ্যাসগুলোকে কাবু করে নিজের শিক্ষার পথ সুগম করে জ্ঞানের ভান্ডার সমৃদ্ধ করে আগামী দিনের চলার পথে আরও একধাপ অগ্রসর হতে পারেন।
In reply to Muhammad Sajidul Islam

Re: Learning to learn

by Mahfuz Shawon -
My heart consists simplicity, highly ambitious, honesty, hard working, truthfulness, pious, kind hearted, soft minded, harder to complex people, sometimes very lazy. Finally just I want to be a successful engineer and want to invent few exceptional things.
In reply to Muhammad Sajidul Islam

Re: Learning to learn

by Sajia Afrin -
আমাদের সুন্দর ভাবে শেখা কোনো জিনিস শুধুমাত্র আমাদের প্রয়োজনের মধ্যে সীমাবদ্ধ নয়। সঠিকভাবে যে কোনো শিক্ষা সারাজীবন আমাদের কাজে আসবে।
কিন্তু কোনো কিছু শেখার আগে আমাদের জানতে হবে কিভাবে এইটা শেখা যায়। আগে নিজের মনস্থির করতে হবে। মনোযোগ দিয়ে কোনোকিছু শিখতে পারলে এইটা সারাজীবন আমাদের মনেও থাকবে এবং আমরা সেইটা কাজে লাগাতে পারব।
অপরদিকে, আমাদের প্রত্যেকেরই কিছু বদঅভ্যাস আছে। আমাদের ব্যক্তি জীবনে এবং সমাজের সকলের মধ্যে চলতে হলে এই অভ্যাস গুলো পরিবর্তন করতে হবে। যাতে দিন শেষে আমার দিকে কেউ আঙুল তুলতে না পারে৷
In reply to Muhammad Sajidul Islam

Re: Learning to learn

by Habiba Ahmed -

আমাদের সবসময় আমাদের সুখের সাথে শিখানো উচিত। কারণ, যদি আমরা আনন্দের সাথে এমন কিছু শিখি যা আমাদের ভাল বা খারাপ উপায় সিদ্ধান্ত নিতে সহায়তা করে। এটি আমাদের শিখতে পারে এবং নতুন শিখন আবিষ্কার করতে সহায়তা করতে পারে। শেখার কৌতূহল এমন একটি অস্ত্র যা সর্বদা একজন মানুষকে জিনিস জানার, বিশ্বাস ও চিন্তাভাবনার বাধা থেকে বেরিয়ে আসতে সহায়তা করে। শিখতে শেখা কৌতূহলের অপর নাম কারণ এটি আমাদের এই মহাবিশ্বের প্রতিটি জিনিস থেকে শিখতে শেখায়। এবং এটি এমন জিনিস যা সর্বদা আমাদেরকে একজন ভাল এবং সফল ব্যক্তি হতে সহায়তা করে এবং আমাদের অনন্য হতে সহায়তা করে।

In reply to Muhammad Sajidul Islam

Re: Learning to learn

by Farhana Akter Popy -

'Learning to learn' is the ability to pursue and persist in learning, to organise one's own learning, including through effective management of time and information, both individually and in groups.

When students can direct their learning and know how they learn best, they can also better navigate the wide range of available choices in school and beyond. Learning to learn is particularly important when teachers are no longer a main source of information and knowledge.

In reply to Muhammad Sajidul Islam

Re: Learning to learn

by Liza Akter -

Learning to learn is very important of our life. How to learn and learning to learn are two different thing. When we learn any topic with our own interest and we learn anything, its our responsibility to make our brain ready before we start learning.Learning needs to be challenging, meaningful, purposeful and engaging.

In reply to Muhammad Sajidul Islam

Re: Learning to learn

by Mohammad Ali -
"Learning to Learn" বলতে বোঝায় কোন কিছু আগ্রহ নিয়ে শিখা। আর কোন কিছু শিখতে গেলে যদি মন শিখাতে না থাকে তা হইলে সেটা কোন শিখা না। কোন কিছু শিখার আগে নিজেকে তৈরি করতে হইবে যেন সেই খানেই মনোযোগ থাকে। তা হইলেই শিখা হইবে নতুবা নয়। মনে করেন যে আপনি একটা অংক করতে ছেন ওই সময় আপনার মন যদি অন্য জায়গায় থাকে তা হইলে সেই সময় পৃথিবির সব থেকে ভাল শিক্ষক দিয়ে পড়ালেও তাতে আপনার কিছুই শিখা হইবে না। আমাদের উচিৎ ঝখন আমরা শিখতে যাইব তখন আমাদের মনে থাকবে সেই বিষয় টার প্রতে প্রবল আগ্রহ না হয় কিছুই শিখতে পারবো না।আমাদের চিন্তাধারা থাকবে যে আমরা নতুন কি শিখতে পারি এবং সেখানে থাকতে হইবে প্রবল আগ্রহ তা হইলে আমরা জিবনে অনেক কিছু করতে পারব।
In reply to Muhammad Sajidul Islam

Re: Learning to learn

by Farzana Rahman Prottasha -
"learning to learn" এবং "learning how to learn" এই দুটো জিনিস কিন্তু একদমই আলাদা।আমাদের সবার আগে এই পার্থক্যটা বুঝতে হবে।"learning how to learn" এর মানে হলো,কিভাবে কোনো নতুন কিছু শেখা যায় বা বলতে পারি কিভাবে অজানাকে জানা যায়।কিন্তু "learning to learn" হলো আমরা যে নতুন কিছু শিখবো তার জন্য নিজের ব্রেন /মাইন্ডটাকে pre prepared করা।নতুন কিছু জানবার পূর্বে সে বিষয়টাকে নিয়ে ইন্টারেস্ট ক্রিয়েট করাই হলো মেইনলি learning to learn এর উপজীব্য বিষয়।
এখন আসি,এই যে শেখার বা জানার পূর্ব প্রস্তুতি, এটা আমরা কিভাবে নিবো।
প্রথমত,মনে রাখতে হবে যে, ডিপ্রেশড মাইন্ড বা অমনোযোগী মন নিয়ে আমরা কখনোই কোনো কিছু শিখতে পারবো না।তাই,কোনো কিছু পড়তে বা জানতে শুরু করবার আগে আমাদের একটা fresh and cheerful mind দরকার।
দ্বিতীয়ত,আমার মনে হয়,কোনো বিষয়ে রেগুলারিটি না থাকলে আসলে সে বিষয়টা আমাদের লং টার্ম মেমোরিতে থাকে না যার ফলে আমরা ভুলে যাই। যেমন ধরুন,আপনি কোরআন শরীফ পড়া শিখতে চাচ্ছেন এবং কয়েকদিন বেশ মনোযোগ দিয়ে পড়লেন ও কিন্তু তারপর হঠাৎ দুই সপ্তাহ আপনি চর্চা করলেন না।এর ফলে সেই দুই সপ্তাহ পরে যখন আপনি আবার পড়তে যাবেন তখন জিনিসগুলো আপনার কাছে অনেক অচেনা, কঠিন মনে হবে।তখন আপনি আবার আগ্রহটা হারিয়ে ফেলবেন।তো,রেগুলারিটি ও "learning to learn"এর একটা গুরুত্বপূর্ণ অংশ।
এবং,শেষে, আমার মনে হয় unlearning ও learning to learn এর মধ্যে পড়ে। আমাদের চারপাশে নানারকমের শিক্ষা ঘুরতেছে,ভালো খারাপ উভয়ই।তো খারাপ শিক্ষা গুলো না শেখাও learning to learn এর একটি অবিছেদ্য অংশ বলে আমি মনে করি।
In reply to Muhammad Sajidul Islam

Re: Learning to learn

by Jannatul Maoa -
learning to learn এর মাধ্যমে আমরা বুঝতে পারি আমাদের শিক্ষা থেকেও শিখতে হবে। দৈনন্দিন জীবনে চলার পথে আমরা এমন কতগুলো কাজ করি যেগুলো আমাদের অন্যের কাছে দেখলে খারাপ লাগে কিন্তু সে কাজগুলো আমরা নিজেরাই করে থাকি। যে জিনিস গুলো থেকে শিক্ষা গ্রহণ করে আমাদের নিজেদেরকে শিখতে হবে। চলার পথে আমরা অনেক সময় দেখি আমরা রাস্তাঘাট ব্লক করে হাঁটি কিন্তু আমরা এটা খেয়াল করি না যারা আমাদের পেছনে আছে তারা চলতে-ফিরতে বিরক্ত হতে পারে, আবার অনেক সময় আমরা এরকম করে থাকি পাবলিক প্লেসে নাকে হাত দেই, চলতে চলতে রাস্তার মধ্যে হঠাৎ দাড়িয়ে গিয়ে সেলফি তুলি। এরকম অনেক কাজ আছে যখন আমরা করি তখন সেটা আমরা অনায়াসেই করে ফেলি এবং আমাদের কিছুই মনে হয়না। কিন্তু এ ঘটনাগুলো যখন আমাদের সাথে ঘটে তখন আমরা বুঝতে পারি আসলে জিনিসগুলো কতটা বিরক্তিকর।তাই এসব থেকে শিক্ষা গ্রহণ করে আমাদের শিখতে হবে যেন আমরা এ কাজগুলো পরিহার করে চলতে পারি ।
In reply to Muhammad Sajidul Islam

Re: Learning to learn

by Jannatul Ferdous -
Learning to learn engages learners to build on prior learning and life experiences in order to use and apply knowledge and skills in a variety of contexts: at home, at work, in education and training. Motivation and confidience are crucial to an individual’s competence. When students can direct their learning and know how they learn best, they can also better navigate the wide range of available choices in school and beyond. Learning to learn is particularly important when teachers are no longer a main source of information and knowledge.
In reply to Muhammad Sajidul Islam

Re: Learning to learn

by REZOANA TABASSUM -
Learning to learn’ is the ability to pursue and persist in learning, to organise one's own learning, including through effective management of time and information, both individually and in groups. This competence includes awareness of one's learning process and needs, identifying available opportunities, and the ability to overcome obstacles in order to learn successfully. This competence means gaining, processing and assimilating new knowledge and skills as well as seeking and making use of guidance. Learning to learn engages learners to build on prior learning and life experiences in order to use and apply knowledge and skills in a variety of contexts: at home, at work, in education and training. Motivation and confidience are crucial to an individual’s competence.
In reply to Muhammad Sajidul Islam

Re: Learning to learn

by Sabikun Nahar -
ভালোভাবে শেখার জন্য মানসিক ভাবে প্রস্তুতি নেওয়া উচিৎ,এবং আগ্রহ থাকা দরকার। শেখার আগ্রহ না থাকলে কোনো কাজই ভালোভাবে শেখা সম্ভব না। শুধু রোজ রোজ ক্লাসে গেলেই শেখা হয় না, শেখার জন্য আগ্রহ থাকতে হয়। কোনো কিছু শেখার জন্য মন কে আগে থেকে প্রস্তুত করে নেওয়া উচিৎ।
মানুষ অভ্যাসের দাস। আমাদের একটা বদ অভ্যাস হয়ে আছে,যেমন আমরা কোনো জিনিস শিখতে চাচ্ছি ধাম করে শিখা শুধু করে দিচ্ছি, মানসিক ভাবে প্রস্তুত হচ্ছি না, মন কে আগে থেকে প্রস্তুত ও করে নিচ্ছি না, যার ফলে আমরা কোনো জিনিসই ভালোভাবে আয়ত্ত করতে পারছি না।
In reply to Muhammad Sajidul Islam

Re: Learning to learn

by Tania Nasrin -

আমরা ছোট থেকে শুরু করে    বৃদ্ধ বয়স পযন্ত শিক্ষা অর্জন করি। কিন্তু সেই শিক্ষা আমাদের জিবনে কটটুকু কাজে লাগাতে পারি তা আমাদের কথা আচার ব্যবহারের মাধ্যমে ফুটে ওঠে। কিন্তু আনেক সময় আমার মন থেকে শিক্ষা আর্জন করি না।আর সেই শিক্ষা  আমরা কোন কাজেই লাগাতে পারি না। এতে করে আমরা ভুল শিক্ষায় শিক্ষীত হচ্ছি।তাই আমাদের উচিত আমরা যা শিখব তা মন থেকে সেখা।এতে করে আমরা সমাজ ও জাতির উন্নতি করতে পারবো। তাই আমরা যাই শিখিনা কেন তা মন থেকে শিখব।                                                   

In reply to Muhammad Sajidul Islam

Re: Learning to learn

by sadia Snigdha -
জানার এবং শিখার কোন বয়স নেই বা ছোট বড় নেই এ নিয়ে একটা কবিতা পরেছিলাম "বিশ্ব জোড়া পাঠশালা মোর সবার আমি ছাত্র"। কোনো কিছু শেখার আগে আমাদের জানতে হবে কিভাবে এইটা শেখা যায়। আগে নিজের মনস্থির করতে হবে। মনোযোগ দিয়ে কোনোকিছু শিখতে পারলে এইটা সারাজীবন আমাদের মনেও থাকবে এবং আমরা সেইটা কাজে লাগাতে পারব।
অপরদিকে, আমাদের প্রত্যেকেরই কিছু বদঅভ্যাস আছে। আমাদের ব্যক্তি জীবনে এবং সমাজের সকলের মধ্যে চলতে হলে এই অভ্যাস গুলো পরিবর্তন করতে হবে। যাতে দিন শেষে আমার দিকে কেউ আঙুল তুলতে না পারে৷
In reply to Muhammad Sajidul Islam

Re: Learning to learn

by Rudra Prashad Shil 201-15-3338 -
We should always learn everything with our happiness. Because, if we learn a thing happily that may help us to decide a good or bad way. That may give us a learn also and may help to discover a new learning. The curiosity of learning is a weapon that always helps a man to came out from the barrier of knowing things, believe & thinking. Learning to learn is the another name of curiosity of learning because it teaches us to learn from every thing of this universe. And it is the thing that always helps us to be a good and successful person and also helps us to be unique
In reply to Muhammad Sajidul Islam

Re: Learning to learn

by Mahima Afroz -
Learning to learn" মূলত শিক্ষা গ্রহণের আগ্রহের মাধ্যমে জ্ঞান অর্জন করা, অজানা বিষয়ে জানার কৌতুহল।জীবনে সফলতা অর্জন করতে চাইলে শিক্ষা গ্রহণের বিকল্প নেই,আর যদি শুধুমাত্র পাশ আর সার্টিফিকেট নেওয়ার শিক্ষা গ্রহণ করতে চাইলে সেটা জীবনে কোনো কাজেই লাগে না।জ্ঞানের কোনো নির্দিষ্ট সীমারেখা নেই।জন্ম থেকে মৃত্যুর আগ পর্যন্ত শিক্ষা অর্জন করা যায়।শিক্ষা গ্রহণের কোনো বয়স নেই।যেকোনো সময়,যেকোনো উপরিস্থিতেই শিক্ষা লাভ করা যায়।শেখার মত শিক্ষতে হলে প্রথমে দরকার হলো,যে বিষয় সম্পর্কে শিখবো সেই বিষয় নিয়ে জানার আগ্রহ, কৌতুহল, নিজের ইচ্ছাশক্তি। আর শিক্ষা গ্রহণের সাথে সাথে আমাদের নিজেদের বদ অভ্যাসগুলো ত্যাগ করতে হবে,না হলে আমাদের জ্ঞান,শিক্ষা,দক্ষতা সব থাকা সত্ত্বেও সামনের দিকে অগ্রসর হতে পারবো না।
In reply to Muhammad Sajidul Islam

Re: Learning to learn

by Tasnim Reza Mahi -
‘Learning to learn’ is the ability to pursue and persist in learning, to organise one's own learning, including through effective management of time and information, both individually and in groups. This competence includes awareness of one's learning process and needs, identifying available opportunities, and the ability to overcome obstacles in order to learn successfully. This competence means gaining, processing and assimilating new knowledge and skills as well as seeking and making use of guidance. Learning to learn engages learners to build on prior learning and life experiences in order to use and apply knowledge and skills in a variety of contexts: at home, at work, in education and training. Motivation and confidience are crucial to an individual’s competence.
In reply to Muhammad Sajidul Islam

Re: Learning to learn

by Nausin Onti 202-15-3827 -
মানব জীবনের সারমর্ম। জ্ঞানের কোনো সীমানা নেই কিন্তু জ্ঞানের পরিধি বাড়ানো সম্ভব। তাই জীবনের প্রত্যেক সফলতা ব্যার্থতা থেকে শেখে উচিত। এই মনস্থির করতে হবে যে সবসময় শেখার মধ্যে থাকবো।শিখতে শেখা ’ব্যক্তিগতভাবে এবং গোষ্ঠী উভয়ই সময় এবং তথ্যের কার্যকর পরিচালনার মাধ্যমে নিজের শিক্ষার ব্যবস্থা করা এবং শেখার ক্ষেত্রে জেদ ধরে রাখার ক্ষমতা। এই যোগ্যতার মধ্যে কারও শেখার প্রক্রিয়া এবং প্রয়োজনীয়তা সম্পর্কে সচেতনতা, উপলভ্য সুযোগগুলি চিহ্নিত করা এবং সফলভাবে শেখার জন্য প্রতিবন্ধকতাগুলি অতিক্রম করার ক্ষমতা অন্তর্ভুক্ত রয়েছে। এই দক্ষতার অর্থ হ'ল নতুন জ্ঞান এবং দক্ষতা অর্জন, প্রক্রিয়াজাতকরণ এবং একীকরণের পাশাপাশি গাইডেন্সের সন্ধান এবং ব্যবহার করা। শিখতে শেখা বিভিন্ন প্রসঙ্গে জ্ঞান এবং দক্ষতা ব্যবহার এবং প্রয়োগ করার জন্য পূর্ববর্তী শিখন এবং জীবনের অভিজ্ঞতা গড়ে তোলার জন্য শিক্ষার্থীদের নিযুক্ত করে: বাড়িতে, কর্মক্ষেত্রে, শিক্ষা এবং প্রশিক্ষণে। অনুপ্রেরণা এবং আত্মবিশ্বাস একজন ব্যক্তির যোগ্য
In reply to Muhammad Sajidul Islam

Re: Learning to learn

by Monir Husain Shuvo 202-15-3853 -
 "বিশ্ব জোড়া পাঠশালা মোর সবার আমি ছাত্র" জানার কোনো শেষ নেই,শেখার কোন বয়স নেই । সুতরাং যেকোন বয়সে ছোটো বড় সকলের কাছ থেকে আমাদের মনোযোগ দিয়ে কোনোকিছু শিখতে পারলে তবেই জীবন স্বার্থক হবে। 


আবার কুসুম কুমারী দাশ তার "আদর্শ ছেলে"

কবিতায় বলেছিলেন :


আমাদের দেশে হবে সেই ছেলে কবে

কথায় না বড় হয়ে কাজে বড় হবে ?

মুখে হাসি, বুকে বল তেজে ভরা মন

‘মানুষ’ হইতে হবে — এই তার পণ।


সুতরাং,কবিতার সারমর্ম থেকে এটাই বুঝতে পারা যায় যে, শেখার জন্য তীব্র আকাঙ্খাও থাকা জরুরি। শুধু বূলি না আওড়ে তা কাজে বাস্তবায়নের জন্য চাই তীব্র মনোকাক্ষা আর মনোবল। 

তবেই মানুষ হয়ে উঠবে প্রকৃত মানুষ। 

In reply to Muhammad Sajidul Islam

Re: Learning to learn

by MD.Fuad Hasan Pulok -
মানুষের জীবন একধরণের শিক্ষা অঙ্গনের সাথে তুলনা করা যায়। মানুষ তার জীবন প্রত্যেকটি ধাপে কিছু না কিছু শিখে থাকে। এই শিক্ষণীয় বিষয় গুলো বেশির ভাগই পরিবেশ থেকে অর্জন করে থাকে। একজন কোনো কাজে প্রথমবারই সফল হতে পারে না। সফলতা অর্জনের জন্য তাকে একটি বিষয় ভালোভাবে জানতে হয় বুঝতে হয়, এবং সেখান থেকে সে কিছু জিনিস সফলতার জন্য কাজে লাগাতে পারে। আর প্রকৃত শিক্ষা লাভের ইচ্ছাটা মানুষের নিজে ভিতর থেকে আসতে হবে। অনেক সময় নতুন কিছু শেখার জন্য কিছু বিষয় পরিহারও করতে হয় যা মানুষকে আরও আধুনিক করে তোলে! তাই জীবনে সর্বোচ্চ পর্যায়ে পৌঁছাতে আমাদের প্রত্যেকটি ধাপ থেকে শিখতে হবে ও জীবন পরিচালনা করতে হবে।
In reply to Muhammad Sajidul Islam

Re: Learning to learn

by Someya Reza -
Learning to learn বলতে শেখার কৌশলকে বোঝায় । কিভাবে আমরা আমাদের জীবনের প্রতিটি পদক্ষেপে কিছু না কিছু শিক্ষা নিতে পারি। মূলত আমাদের মধ্যে শিখার আগ্ৰহকে তৈরি করা। শিখার আগ্ৰহ থাকলেই learning to learn এর কাজটি আরো সহজ হয়ে উঠবে। জীবনে চলার পথে বিভিন্ন বিষয় থেকে শিক্ষা গ্ৰহন করা যায় ।নানা ধরনের মানুষের থেকে শিক্ষা নাওয়া যায় । নানা কাজে থেকে শিক্ষা নাওয়া যায় । ভুল গুলো থেকে ও শিখতে পারি,বিপদ থেকে শিখি। এগুলো সবই সম্ভব হয় যদি শেখার আগ্রহ থাকে। এর ফলে এগুলো চলার পথে কোনো না কোনো কাজে লাগে। জীবনকে করা যায় আরো সুন্দর এবং সহজ ।এর জন্য চাই মনস্থির করা প্রতিটি দিনকে একটি শিক্ষনীয় দিন করে তোলা। শেখার মাধ্যম শুধু বই নয় শেখার মাধ্যম বিস্তৃত । আমাদের শুধু বুঝতে হবে রপ্ত করতে হবে কৌশল । মনে থাকতে হবে আগ্ৰহ।
In reply to Muhammad Sajidul Islam

Re: Learning to learn

by Mir Monadil Hasan -
The philosophy of learning to learn is to learn something in actual mean. We often do things because we have been instructed to do so. We do not even know what we are doing. As like as we study just to pass the exam not to learn. Thats why we face problems in further life. So, we must learn ir do thing with all our heart.
In reply to Muhammad Sajidul Islam

Re: Learning to learn

by Abida Zaman -
Learning to learn আমাদের শেখার জন্য শিখতে হবে । how to learn youtube এ search দিলে হাজারো contant পাওয়া যাবে কিন্ত সেটা দিয়ে কি সত্যিই আমাদের শেখাটা হয় ?? কিছু শিখতে হলে আগে সেই জিনিসের প্রতি কৌতূহল হতে হবে । শিখার জন্য মনের ইচ্ছা থাকতে হবে । মনের বিরুদ্ধে শুধু পাসের জন্য পড়াশোনা করলে সেই পড়াশোনা আসলে বেশি দিন আমাদের আয়ত্তে থাকে ‌। তাই আমাদের শিখার জন্য শিখতে হবে ‌। শেখার জন্য যে কাজ শেখে, সেটা তার সারাজীবন কাজে আসবে।
আবার নিজেকে পরিবর্তনের জন্য, নিজের স্বপ্ন পূরণের জন্য ব্যক্তিকে তার মনকে ও তার মস্তিষ্ককে পুরোপুরি নতুন করে সাজাতে হবে, পুরোনো বদ অভ্যাসকে ভুলতে হবে, তবেই সে নতুন কিছু শিখতে পারবে।
In reply to Muhammad Sajidul Islam

Re: Learning to learn

by Muntasir Mahmud -
বলা হয় ''দোলনা থেকে কবর পর্যন্ত জ্ঞান অর্জন করুন"। আর এটাই মানব জীবনের সারমর্ম। জ্ঞানের কোনো সীমানা নেই কিন্তু জ্ঞানের পরিধি বাড়ানো সম্ভব। তাই জীবনের প্রত্যেক সফলতা ব্যার্থতা থেকে শেখে উচিত। এই মনস্থির করতে হবে যে সবসময় শেখার মধ্যে থাকবো।অনেকে আবার ভাবে কেবল শৈশব কালি শেখার উপযুক্ত সময়। কিন্তু বিভিন্ন বয়স বিভিন্ন পরিস্থিতি বিভিন্ন সময় আমাদের জীবনের পাঠ শেখায়।একজন মানুষের ভেতর মত বেশী শেখার প্রবণতা থাকে , সে নিজেকে ততো বেশি উন্নত করে তোলে। তাই তো‌ শেখার সঠিক পদ্ধতি জেনে রাখা আর মেনে চলা আবশ্যক। সব পরিস্থিতিতে শেখার জন্য উৎসাহ রাখলে নিজেকে উত্তম মানুষ গড়ে তোলা যায়।
In reply to Muhammad Sajidul Islam

Re: Learning to learn

by Taslima Islam Srity -
Learning to learn" মূলত শিক্ষা গ্রহণের আগ্রহের মাধ্যমে জ্ঞান অর্জন করা, অজানা বিষয়ে জানার কৌতুহল।জীবনে সফলতা অর্জন করতে চাইলে শিক্ষা গ্রহণের বিকল্প নেই,আর যদি শুধুমাত্র পাশ আর সার্টিফিকেট নেওয়ার শিক্ষা গ্রহণ করতে চাইলে সেটা জীবনে কোনো কাজেই লাগে না।জ্ঞানের কোনো নির্দিষ্ট সীমারেখা নেই।জন্ম থেকে মৃত্যুর আগ পর্যন্ত শিক্ষা অর্জন করা যায়।শিক্ষা গ্রহণের কোনো বয়স নেই।যেকোনো সময়,যেকোনো উপরিস্থিতেই শিক্ষা লাভ করা যায়।শেখার মত শিক্ষতে হলে প্রথমে দরকার হলো,যে বিষয় সম্পর্কে শিখবো সেই বিষয় নিয়ে জানার আগ্রহ, কৌতুহল, নিজের ইচ্ছাশক্তি। আর শিক্ষা গ্রহণের সাথে সাথে আমাদের নিজেদের বদ অভ্যাসগুলো ত্যাগ করতে হবে,না হলে আমাদের জ্ঞান,শিক্ষা,দক্ষতা সব থাকা সত্ত্বেও সামনের দিকে অগ্রসর হতে পারবো না।
In reply to Muhammad Sajidul Islam

Re: Learning to learn

by Sanzida Zaman Mim -
Ans:
We should always learn everything with our happiness. Because if we learn anything happily that may help us to decide a good or bad way. Let me give as alarm also and may help to discover a new learning. The quresh city of learning easily that always help a man to come out from the barrier of knowledge think relieve and thinking. Learning to learn is the another name of community of learning because it teases us to learn from everything of this universe. And it is the thing that always help us to be a good and successful person and also help us to be unique.
In reply to Muhammad Sajidul Islam

Re: Learning to learn

by Shanto Karmoker -
For learning a unique, we should unlearn some-thungs. We are human being, as a human we should learn day by day, but our bad habit interupts our better learning, so for a better learning we should unlearn our bad habit,
We should also change our thinking,
Life is a Lesson , we should learn from our life daily, so as a human being we can make our life meaningful and happy,
We should practise good habit and unlearn bad habits.
Thank you
In reply to Muhammad Sajidul Islam

Re: Learning to learn

by Ananya Dutta -
Learning to learn" and "How to learn" this is two different thing. How to learn is a process of learning but learning to learn is a preparation of learning. We should add interest in learning. Only practice is not enough for our learning. And There is another important thing that is learning to unlearn. For this, we have to forget bad habit. Learning to learn engages learners to build on prior learning and life experiences in order to use and apply knowledge and skills in a variety of contexts: at home, at work, in education and training. Motivation and confidience are crucial to an individual’s competence. Thus we improve our learning.
In reply to Muhammad Sajidul Islam

Re: Learning to learn

by Ananya Dutta -
Learning to learn" and "How to learn" this is two different thing. How to learn is a process of learning but learning to learn is a preparation of learning. We should add interest in learning. Only practice is not enough for our learning. And There is another important thing that is learning to unlearn. For this, we have to forget bad habit. Learning to learn engages learners to build on prior learning and life experiences in order to use and apply knowledge and skills in a variety of contexts: at home, at work, in education and training. Motivation and confidience are crucial to an individual’s competence. Thus we improve our learning.
In reply to Muhammad Sajidul Islam

Re: Learning to learn

by Md Forkan Sikder -

Learning to Learn" বলতে বোঝায় কোন কিছু আগ্রহ নিয়ে শিখা। আর কোন কিছু শিখতে গেলে যদি মন শিখাতে না থাকে তা হইলে সেটা কোন শিখা না। কোন কিছু শিখার আগে নিজেকে তৈরি করতে হইবে যেন সেই খানেই মনোযোগ থাকে। তা হইলেই শিখা হইবে নতুবা নয়। মনে করেন যে আপনি একটা অংক করতে ছেন ওই সময় আপনার মন যদি অন্য জায়গায় থাকে তা হইলে সেই সময় পৃথিবির সব থেকে ভাল শিক্ষক দিয়ে পড়ালেও তাতে আপনার কিছুই শিখা হইবে না। আমাদের উচিৎ ঝখন আমরা শিখতে যাইব তখন আমাদের মনে থাকবে সেই বিষয় টার প্রতে প্রবল আগ্রহ না হয় কিছুই শিখতে পারবো না।আমাদের চিন্তাধারা থাকবে যে আমরা নতুন কি শিখতে পারি এবং সেখানে থাকতে হইবে প্রবল আগ্রহ তা হইলে আমরা জিবনে অনেক কিছু করতে পারব।

In reply to Muhammad Sajidul Islam

Re: Learning to learn

by Tofa Firdaosi -
Learning to learn বলতে কোনো কিছু শেখার চেষ্টা বুঝায় । অনেক সময় আমরা আমাদের অর্জিত জ্ঞান কে বাড়ানোর আগ্রহ বোধ করি না । যা শিখেছি তার উপরই নির্ভর থাকি আর নতুন কিছু শিখতে আগ্রহ হারিয়ে ফেলি কিন্তু ব্যাস্ত এই পৃথিবীতে প্রতিনিয়ত নতুন নতুন বিষয় এর আলোচনা , গবেষণা বাড়িয়ে দিচ্ছে অশেষ জ্ঞানের ভাণ্ডার।
তাই "Servival of the fittest" bolte যারা পরিবর্তনের সাথে সাথে নিজেকে সব দিক দিয়ে সমৃদ্ধ করতে পারে তাদের টিকে থাকাই সম্ভব আর এর জন্য আমাদের শেখার আগ্রহ বাড়াতে হবে।
In reply to Muhammad Sajidul Islam

Re: Learning to learn

by Sudipta Biswas -

‘Learning to learn’ is the ability to pursue and persist in learning, to organise one's own learning, including through effective management of time and information, both individually and in groups. This competence includes awareness of one's learning process and needs, identifying available opportunities, and the ability to overcome obstacles in order to learn successfully. This competence means gaining, processing and assimilating new knowledge and skills as well as seeking and making use of guidance. Learning to learn engages learners to build on prior learning and life experiences in order to use and apply knowledge and skills in a variety of contexts at home, at work, in education and training. Motivation and confidience are crucial to an individual’s competence. 

In reply to Muhammad Sajidul Islam

Re: Learning to learn

by Asma Ankhi -
Learning to learn দ্বারা শেখার জন্য শেখার আগ্রহ, কোনো কিছু শেখার জন্য নিজের মন উৎসর্গকে বোঝায়।আসলে জীবনে সফল হতে হলে আমাদের শেখার বিকল্প নেই।কথায় আছে,জন্ম থেকে কবর পর্যন্ত মানুষের শেখার সময়।আমাদের শেখার শেষ নেই। আমরা প্রতিনিয়ত কিছু না কিছু শিখতেই আছি।কিন্তু সেই শেখা টা আমাদের মন দিয়ে শিখতে হবে।যেমন আমরা শুধু পরীক্ষাতে পাস করার জন্য পড়াশোনা করি।পরীক্ষা শেষে আমরা সেই পড়াশোনা ভুলে যায়।ভবিষ্যতে তা আর কোনো কাজে লাগাতে পারি না।তাই আমাদের এমন ভাবে শিখতে হবে তা যেন আজীবন মনে থাকে।তবেই আমাদের শেখাটা স্বার্থক হবে।জ্ঞানের কোনো সীমানা নেই কিন্তু জ্ঞানের পরিধি বাড়ানো সম্ভব। তাই জীবনের প্রত্যেক সফলতা ব্যার্থতা থেকে শেখা উচিত।
In reply to Muhammad Sajidul Islam

Re: Learning to learn

by Mayeen Ahmed -
শিখতে শেখা ’ব্যক্তিগতভাবে এবং গোষ্ঠী উভয়ই সময় এবং তথ্যের কার্যকর পরিচালনার মাধ্যমে নিজের শিক্ষার ব্যবস্থা করা এবং শেখার ক্ষেত্রে জেদ ধরে রাখার ক্ষমতা। এই যোগ্যতার মধ্যে কারও শেখার প্রক্রিয়া এবং প্রয়োজনীয়তা সম্পর্কে সচেতনতা, উপলভ্য সুযোগগুলি চিহ্নিত করা এবং সফলভাবে শেখার জন্য প্রতিবন্ধকতাগুলি অতিক্রম করার ক্ষমতা অন্তর্ভুক্ত রয়েছে। এই দক্ষতার অর্থ হ'ল নতুন জ্ঞান এবং দক্ষতা অর্জন, প্রক্রিয়াজাতকরণ এবং একীকরণের পাশাপাশি গাইডেন্সের সন্ধান এবং ব্যবহার করা। শিখতে শেখা বিভিন্ন প্রসঙ্গে জ্ঞান এবং দক্ষতা ব্যবহার এবং প্রয়োগ করার জন্য পূর্ববর্তী শিখন এবং জীবনের অভিজ্ঞতা গড়ে তোলার জন্য শিক্ষার্থীদের নিযুক্ত করে: বাড়িতে, কর্মক্ষেত্রে, শিক্ষা এবং প্রশিক্ষণে। অনুপ্রেরণা এবং আত্মবিশ্বাস একজন ব্যক্তির যোগ্যতার পক্ষে গুরুত্বপূর্ণ।
In reply to Muhammad Sajidul Islam

Re: Learning to learn

by Sayma Sworna -
Learning to learn মানে আমাদের কোন কিছু শিখার আগ্রহ বা আমরা শিখতে চাই কতটা সেটাই বুঝতে পারি।জীবন এ সফল হতে হলে শিখার বিকল্প নেই।আমাদের শিখতে হবে শিখার জন্য।যে কাজ টি করতে আমাদের ভাল লাগে সেই কাজ টি করতে আমাদের আগে ভাল ভাবে শিখতে হবে,আমাদের উচিত যে বিষয়টা আমার শিখবো আগে থেকেই সেটি শেখার জন্য আমাদের ব্রেইন প্রস্তুত করা। তাহলে সেই শেখাটা দীর্ঘস্থায়ী হয়। আর কোন কিছু চর্চা করার পাশাপাশি আমাদের সেই বিষয়ের উপর ভালোলাগা কাজে লাগাতে হবে তাহলে আমার সেটি ভালোভাবে আয়ত্ত করতে পারবো।সুতরাং কোনো কিছু শেখার জন্য সর্বপ্রথম নিজের ইচ্ছাশক্তি থাকতে হবে যাতে করে নিজের মনোনিবেশ ধরে রাখা যায় এবং নতুন কোনো কাজ সঠিকভাবে শিখতে পারা যায়।
In reply to Muhammad Sajidul Islam

Re: Learning to learn

by Md Abdullah An Nayeem -
Learning to learn"
মূলত শিক্ষা গ্রহণের আগ্রহের মাধ্যমে জ্ঞান অর্জন করা, অজানা বিষয়ে জানার কৌতুহল।জীবনে সফলতা অর্জন করতে চাইলে শিক্ষা গ্রহণের বিকল্প নেই,আর যদি শুধুমাত্র পাশ আর সার্টিফিকেট নেওয়ার শিক্ষা গ্রহণ করতে চাইলে সেটা জীবনে কোনো কাজেই লাগে না।জ্ঞানের কোনো নির্দিষ্ট সীমারেখা নেই।জন্ম থেকে মৃত্যুর আগ পর্যন্ত শিক্ষা অর্জন করা যায়।শিক্ষা গ্রহণের কোনো বয়স নেই।যেকোনো সময়,যেকোনো উপরিস্থিতেই শিক্ষা লাভ করা যায়।শেখার মত শিক্ষতে হলে প্রথমে দরকার হলো,যে বিষয় সম্পর্কে শিখবো সেই বিষয় নিয়ে জানার আগ্রহ, কৌতুহল, নিজের ইচ্ছাশক্তি। আর শিক্ষা গ্রহণের সাথে সাথে আমাদের নিজেদের বদ অভ্যাসগুলো ত্যাগ করতে হবে,না হলে আমাদের জ্ঞান,শিক্ষা,দক্ষতা সব থাকা সত্ত্বেও সামনের দিকে অগ্রসর হতে পারবো না।
In reply to Muhammad Sajidul Islam

Re: Learning to learn

by Esa Bin Faysal -
আমাদের সবসময় সুখের সাথে শিখানো উচিত। কারণ, যদি আমরা আনন্দের সাথে এমন কিছু শিখি যা আমাদের ভাল বা খারাপ উপায় সিদ্ধান্ত নিতে সহায়তা করে। এটি আমাদের শিখতে পারে এবং নতুন শিখন আবিষ্কার করতে সহায়তা করতে পারে। শেখার কৌতূহল এমন একটি অস্ত্র যা সর্বদা একজন মানুষকে জিনিস জানার, বিশ্বাস ও চিন্তাভাবনার বাধা থেকে বেরিয়ে আসতে সহায়তা করে। শিখতে শেখা কৌতূহলের অপর নাম কারণ এটি আমাদের এই মহাবিশ্বের প্রতিটি জিনিস থেকে শিখতে শেখায়। এবং এটি এমন জিনিস যা সর্বদা আমাদেরকে একজন ভাল এবং সফল ব্যক্তি হতে সহায়তা করে এবং আমাদের অনন্য হতে সহায়তা করে
In reply to Muhammad Sajidul Islam

Re: Learning to learn

by Sadid hosen -
It is said, "Acquire knowledge from the cradle to the grave." And that is the essence of human life. There is no limit to knowledge, but it is possible to expand the scope of knowledge. So every success in life should be learned from failure. Only childhood is a good time to learn ink. But different ages, different situations, different times teach us the lessons of life. A person has a tendency to learn more, he improves himself so much, so it is necessary to know and follow the right way of learning. Encouragement to learn in situations can make you a better person.
In reply to Muhammad Sajidul Islam

Re: Learning to learn

by Zahid Hasan Fahim -
কোনো জিনিস ভালোভাবে শেখার জন্য মানসিক ভাবে প্রস্তুতি নেওয়া উচিৎ,এবং আগ্রহ থাকা দরকার। শেখার আগ্রহ না থাকলে কোনো কাজই ভালোভাবে শেখা সম্ভব না। শুধু রোজ রোজ ক্লাসে গেলেই শেখা হয় না, শেখার জন্য আগ্রহ থাকতে হয়। কোনো কিছু শেখার জন্য মন কে আগে থেকে প্রস্তুত করে নেওয়া উচিৎ।
মানুষ অভ্যাসের দাস। আমাদের একটা বদ অভ্যাস হয়ে আছে,যেমন আমরা কোনো জিনিস শিখতে চাচ্ছি ধাম করে শিখা শুধু করে দিচ্ছি, মানসিক ভাবে প্রস্তুত হচ্ছি না, মন কে আগে থেকে প্রস্তুত ও করে নিচ্ছি না, যার ফলে আমরা কোনো জিনিসই ভালোভাবে আয়ত্ত করতে পারছি না।
In reply to Muhammad Sajidul Islam

Re: Learning to learn

by Md Omor Faruk -
"Learning to Learn"

বলা হয় মানুষ তার জন্মলগ্ন থেকে মৃত্যু পর্যন্ত শিখতে থাকে, আর এটাই মানব জীবনের সারমর্ম। জ্ঞানের কোনো সীমানা নেই কিন্তু জ্ঞানের পরিধি বাড়ানো সম্ভব। আমরা আমদের জীবনে আনেক কিছু শিখি তার মধ্যে কিছু আমরা খুব তারাতারি ভুলে যাই আবার কিছু সবসময় মনে থাকে। আমরা জানি মানুষ অভ্যাসের দাস। আমাদের একটা বদ অভ্যাস আছে, যেমন আমরা কোনো জিনিস শিখতে চাচ্ছি আর ধাম করে তা শিখা শুরু করে দিচ্ছি, মানসিক ভাবে প্রস্তুত হচ্ছি না। মন কে আগে থেকে প্রস্তুত ও করে নিচ্ছি না, যার ফলে আমরা কোনো জিনিসই ভালোভাবে আয়ত্ত করতে পারছি না। আর খুব তারাতারি মুখস্থ করা জিনিসগুলো ভুলে যাচ্ছি। তাই কোনো জিনিস ভালোভাবে শেখার জন্য মানসিক ভাবে প্রস্তুতি নেওয়া উচিৎ এবং আগ্রহ থাকা দরকার। শেখার আগ্রহ না থাকলে কোনো কিছুই ভালোভাবে শেখা সম্ভব না। কোনো কিছু শেখার জন্য মন কে আগে থেকে প্রস্তুত করে নিতে হবে।

সুতরাং কোনো কিছু শেখার জন্য সর্বপ্রথম নিজের ইচ্ছাশক্তি থাকতে হবে যাতে করে নিজের মনোনিবেশ ধরে রাখা যায় এবং নতুন কোনোকিছু সঠিকভাবে শিখতে পারা যায়।