Art of Living

Education Mindset

Re: Education Mindset

by Khandoker Md Farhan Millat -
Number of replies: 0
Re : Education Mindset
Name: Khandoker Md Farhan Millat
ID : 211-50-055
Department : ICE

শিক্ষার অবনতির ফলে শিক্ষার্থীরা জ্ঞানচর্চার প্রতি নিবিষ্ট নয়। সামাজিক ও রাজনৈতিক কারণে এখনকার ছাত্ররা যতটা বেপরোয়া, উন্নত জীবনযাপনের ধান্ধায় শিক্ষকরাও ততটা বৈষয়িক হয়ে উঠেছে। এর ফলে ছাত্র-শিক্ষক সম্পর্কের অবনতি ঘটছে।অবনতি হচ্ছে নৈতিক, সামাজিক মূল্যবোধের। এসব কারণে ছাত্ররা রাজনৈতিক দলগুলোর হাতিয়ার হিসেবে ব্যবহার হচ্ছে। এর ফলে শিক্ষার মানের ঘটেছে চরম অবনতি। আজকাল জ্ঞানের থেকে ডিগ্রি অর্জনের দিকে অনেকের দৃষ্টি থাকে। তাই লেখাপড়ায় ছাত্রছাত্রীদের মনোযোগ অনেক কমে যাচ্ছে।
শিক্ষক সমাজে রয়েছে বিভাজন, যেমন- সরকারি শিক্ষক, বেসরকারি শিক্ষক, এমপিওভুক্ত শিক্ষক, নন-এমপিওভুক্ত শিক্ষক ইত্যাদি। এই বিভাজনের মূলে রয়েছে বেতনের বৈষম্য ও সুযোগ-সুবিধার অভাব। বেতনের বাইরে অন্যান্য সুযোগ-সুবিধা, বিশেষ করে পরিবহন, আবাসন ইত্যাদি ক্ষেত্রেও শিক্ষকদের সুযোগ-সুবিধা সীমিত। এগুলোর সমাধান হওয়া প্রয়োজন।
দেশে এখন শহর ছাড়িয়ে গ্রামেও বেসরকারি প্রি-প্রাইমারি শিক্ষার জোয়ার এসেছে। এসব স্কুলে অযৌক্তিকভাবে আকাশচুম্বী ফি আদায় করা হয়। কিন্তু শিক্ষার মান নিুমুখী।সহজে পাস করার লোভে অনেকেই ছুটে যায় ব্যাঙের ছাতার মতো গজিয়ে ওঠা কোচিং সেন্টারের দিকে।
এসব সমস্যা সমাধানে সঠিক পরিকল্পনার পাশাপাশি উপযুক্ত শিক্ষকের ব্যবস্থা করতে হবে। তাদের হালনাগাদ প্রশিক্ষণ দিতে হবে, সুযোগ-সুবিধা বাড়াতে হবে। শিক্ষাপ্রতিষ্ঠানের অবকাঠামোগত উন্নয়ন করতে হবে। পর্যাপ্ত বৃত্তির ব্যবস্থা রাখতে হবে। গরিব শিক্ষার্থীদের দুপুরের খাবারের ব্যবস্থা করতে হবে। অন্যান্য বৃত্তির সুবিধা মেধার ভিত্তিতে দিতে হবে। সর্বোপরি বিদ্যালয়কে শিক্ষার্থীদের জন্য আনন্দদায়ক করে গড়ে তুলতে হবে।